Advertisement
২৩ এপ্রিল ২০২৪

নাটকের পরে রঞ্জি সেমিতে বাংলা পাচ্ছে ঋদ্ধি, শামিকে

যাবতীয় জল্পনার অবসান ঘটিয়ে শেষমেশ দিল্লির বিরুদ্ধে রঞ্জি সেমিফাইনালে বাংলা পাচ্ছে দলের দুই গুরুত্বপূর্ণ সদস্য ঋদ্ধিমান সাহা ও মহম্মদ শামি-কে।

স্বস্তি: দিল্লির বিরুদ্ধে রঞ্জি সেমিফাইনালে অধিনায়ক মনোজ পেয়ে গেলেন ঋদ্ধিমান এবং শামিকে। ফাইল চিত্র

স্বস্তি: দিল্লির বিরুদ্ধে রঞ্জি সেমিফাইনালে অধিনায়ক মনোজ পেয়ে গেলেন ঋদ্ধিমান এবং শামিকে। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৭ ০৪:২২
Share: Save:

সন্ধে ছ’টার সময়েও জানা ছিল না বাংলা দলের সঙ্গে মহম্মদ শামি ও ঋদ্ধিমান সাহা রঞ্জি সেমিফাইনাল খেলতে পুণে উড়ে যেতে পারবেন কি না। রাত পৌনে ন’টার সময় যখন এই দুই ক্রিকেটারকে পাওয়ার ব্যাপারে বোর্ডের ছাড়পত্র এল, তখন খুশির হাওয়া সিএবিতে। যাবতীয় জল্পনার অবসান ঘটিয়ে শেষমেশ দিল্লির বিরুদ্ধে রঞ্জি সেমিফাইনালে বাংলা পাচ্ছে দলের দুই গুরুত্বপূর্ণ সদস্য ঋদ্ধিমান সাহা ও মহম্মদ শামি-কে। চলতি মাসের শেষেই যারা টেস্ট সিরিজ খেলতে উড়ে যাবেন দক্ষিণ আফ্রিকায়।

সিএবি সূত্রে খবর, মহম্মদ শামি ও ঋদ্ধিমানকে নিয়ে এই নাটকীয় দড়ি টানাটানির শুরু মঙ্গলবার দুপুর থেকেই। গৌতম গম্ভীর-দের বিরুদ্ধে দলের এই দুই গুরুত্বপূর্ণ সদস্যকে পাওয়ার জন্য ঝাঁপিয়েছিলেন সিএবি কর্তারা। দেরি না করে বোর্ডের কাছে এ ব্যাপারে সরাসরি আবেদন করেছিলেন তাঁরা। অবশেষে, প্রায় দেড় দিন অপেক্ষার পর সুখবর এল বাংলা শিবিরে।

এ দিন রঞ্জি সেমিফাইনালের জন্য বাংলা দল ঘোষণার কথা ছিল বিকেলে। কিন্তু ঋদ্ধিদের পাওয়া যাবে কি না, তার জন্য অপেক্ষা করতে গিয়ে দল ঘোষণার জন্য অপেক্ষা করা হয়, রাত ন’টা পর্যন্ত। বোর্ডের জবাবের অপেক্ষায় রাত পর্যন্ত ছিলেন সিএবি প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় ও যুগ্ম-সচিব অভিষেক ডালমিয়া।

মঙ্গলবার বিকেলেই জানা হয়ে গিয়েছিল ঈশান পোড়েলকে সেমিফাইনালে পাচ্ছে না বাংলা। তার পরেই চিন্তা নেমে এসেছিল বাংলা শিবিরে। কিন্তু বুধবার সন্ধার ঋদ্ধিলাভের পর অনেকটা স্বস্তি বাংলা শিবিরে। কী ভাবে পাওয়া গেল এই দুই ক্রিকেটারকে? জানতে চাওয়া হলে সিএবি কর্তারা বলছেন, শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ টেস্ট ম্যাচ ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আসন্ন টেস্টের মধ্যে এক মাস সময় পাচ্ছে দলের প্রত্যেক ক্রিকেটার। সে কথা মাথায় রেখেই দক্ষিণ আফ্রিকা যাওয়ার আগে রঞ্জি ট্রফির গুরুত্বপূর্ণ ম্যাচে খেলতে দেওয়া হচ্ছে ভারতীয় ক্রিকেটারদের। ফলে বাংলা যেমন পাচ্ছে, ঋদ্ধি ও শামিকে। তেমনই দিল্লিও পাচ্ছে ইশান্ত শর্মাকে। পাশাপাশি, বিদর্ভের হয়ে ইডেনে অন্য সেমিফাইনাল খেলতে আসছেন উমেশ যাদবও।

বৈঠক শেষে সৌরড গঙ্গোপাধ্যায় ও অভিষেক ডালমিয়ার মুখেও যেন স্বস্তির ছাপ। দল ঘোষণা হওয়ার পর সৌরভ বলেন, ‘‘শামি ও ঋদ্ধিকে আমরা পাচ্ছি। কিন্তু ঈশান পোড়েলকে কোনও মতেই পাওয়া গেল না।’’ এ দিনই সিএবি প্রেসিডেন্ট জানিয়ে দিয়েছেন, কোয়ার্টার ফাইনালের মতো সেমিফাইনালের দ্বিতীয় দিনে তিনি পুণেয় উড়ে যাচ্ছেন। বলেন, ‘‘ব্যক্তিগত কাজের জন্য প্রথম দিন থেকে সেমিফাইনাল দেখতে পারব না। তবে দ্বিতীয় দিন আমি মাঠে থাকছি।’’

শামি ও ঋদ্ধির পাশাপাশি জ্বর সারিয়ে দলে ফিরলেন বাংলার সহ-অধিনায়ক সুদীপ চট্টোপাধ্যায়। কোয়ার্টার ফাইনাল না খেলতে পেরে তাঁর কিছুটা আক্ষেপ রয়েইছে তার প্রভাব অবশ্য সেমিফাইনালে না পরারই আশ্বাস দিলেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান। তিনি বলেন, ‘‘গত ম্যাচে না খেলার আক্ষেপ রয়েইছে। কিন্তু তা নিয়ে ভাবতে চাইছি না। সেমিফাইনালে আমি ফিট।’’

সুদীপের পরিবর্ত ক্রিকেটার ঋত্বিক চট্টোপাধ্যায় গত ম্যাচেই দ্বিশতরান করে তাঁর চাপ বাড়িয়েছেন। তা যদিও চাপ হিসেবে দেখতে নারাজ বাংলার নির্ভরযোগ্য বাঁ-হাতি ব্যাটসম্যান। ঋত্বিকের সাফল্যকে তিনি ইতিবাচক দিক হিসেবেই দেখছেন। এ বিষয়ে সুদীপ বলেন, ‘‘এই মরসুমে একটা জিনিস খুবই নজর কেড়েছে। প্রত্যেক ক্রিকেটারই বাংলার হয়ে পারফর্ম করছে। এটাই আমাদের সাফল্যের অন্যতম একটি কারণ।’’ বাংলা তাদের তিন সেরা খেলোয়াড়কে পেয়ে আত্মবিশ্বাসী। বৃহস্পতিবার পুণে উড়ে যাচ্ছে গোটা দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE