Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Sports News

বিশ্বকাপের ফাইনালে ভারতের মেয়েরা

বৃষ্টির জন্য বৃহস্পতিবার ডার্বি মাঠে খেলা বেশ কিছুক্ষণ পরেই শুরু হয়েছিল। পুরো ৫০ ওভারও খেলানো যায়নি। ৪২-৪২ ওভারে এসে দাঁড়ায় ম্যাচ। প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়ার সামনে ২৮২ রানের টার্গেট রাখেন মিতালি রাজরা। সেই রান টপকে যেতে পারেনি অস্ট্রেলিয়া।

সেঞ্চুরির পথে হরমনপ্রীত কৌর। ছবি: রয়টার্স।

সেঞ্চুরির পথে হরমনপ্রীত কৌর। ছবি: রয়টার্স।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২০ জুলাই ২০১৭ ২৩:৫৯
Share: Save:

ভারত ২৮১/৪ (৪২ ওভার)

অস্ট্রেলিয়া ২৪৫/১০ (৪০.১/৪২ ওভার)

সেমিফাইনাল খেলতে নামার আগে বলে দিয়েছিলেন, নিজেকে প্রমাণ করতে চান। ঠিক যেমন বলা তেমন কাজ। সামনে যখন বিশ্ব চ্যাম্পিয়নরা তখন যেন জেদটা আরও বেশিই ছিল। আর বৃষ্টি বিঘ্নিত মেয়েদের বিশ্ব কাপ সেমিফাইনালে ব্যাট হাতে সেটাই দেখিয়ে দিলেন হরমনপ্রীত কৌর। ১১৫ বলে ১৭১ রানের ইনিংস খেলে ক্রিজ আঁকড়ে পড়ে থাকলেন শেষ বল পর্যন্ত। তাঁর ইনিংস সাজানো থাকল ২০টি বাউন্ডারি ও ৭টি ওভার বাউন্ডারিতে। আর সেই দাপটেই অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে পৌঁছে গেল ভারতের মেয়েরা।

আরও খবর: লোকেশের সঙ্গে ওপেনে কে, এখনও ধোঁয়াশা

বৃষ্টির জন্য বৃহস্পতিবার ডার্বি মাঠের খেলা বেশ কিছুক্ষণ পরেই শুরু হয়েছিল। পুরো ৫০ ওভারও খেলানো যায়নি। ৪২-৪২ ওভারে এসে দাঁড়ায় ম্যাচ। প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়ার সামনে ২৮২ রানের টার্গেট রাখেন মিতালি রাজরা। এক তো সামনে বিশ্ব চ্যাম্পিয়ন। তার উপর লিগ পর্বে এই অস্ট্রেলিয়ার কাছেই হারতে হয়েছিল। সে দিক থেকে দেখতে গেলে ভারতের সামনে ছিল দুটো লক্ষ্য। এক তো অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে পৌঁছনো। অন্যদিকে, লিগ পর্বে হারের বদলা। টস জিতে প্রথমে ব্যাট করারই সিদ্ধান্ত নিয়েছিলেন ক্যাপ্টেন রাজ। শুরুটা যদিও ভাল করতে পারেননি দুই ওপেনার মন্দনা ও পুনম রাউত। মন্দনা ৬ ও পুনম ১৪ রান করে প্যাভেলিয়নে ফিরে যান। এর পর ভারতের ইনিংসের হাল ধরেন মিতালি রাজ ও হরমনপ্রীত কৌর। মিতালি ৩৬ রান করে প্যাভেলিয়নে ফেরেন। এর পর ২৫ রানে আউট হন দীপ্তি শর্মা। উল্টো দিকে তখন বাউন্ডারি ওভার বাউন্ডারির ঝড় তুলছেন হরমনপ্রীত। সেঞ্চুরি ওম্যানের সঙ্গে ভারতের ইনিংস ১৬ রানে অপরাজিত থেকে শেষ করেন ভেদা কৃষ্ণমূর্তি।

ভারতীয় শিবিরে উইকেটের উচ্ছ্বাস। ছবি:রয়টার্স।

জবাবে ব্যাট করতে এসে শুরুটা ভাল করতে পারেনি বিশ্ব চ্যাম্পিয়নরা। প্রথম তিন জনই ১৪,১, ০ রান করে ফি যান ভারতীয় বোলারদের দাপটে। এর পর অস্ট্রেলিয়া ইনিংসকে এগিয়ে নিয়ে যেতে শুরু করেন পেরি ও ভিলানি। ভিলানি ৫৮ বলে ৭৫ রানের ইনিংস খেলে আউট হন। তার আগে থেকেই ভিলানির সঙ্গে অস্ট্রেলিয়া ইনিংসের একটু একটু করে হাল ধরছিলেন ব্ল্যাকওয়েল। ভিলানি আউট হওয়ার পর সেই জায়গা নেন বিমস। এর মধ্যেই প্যাভেলিয়নে ফিরেছেন হিলি, গার্ডনার, জোনাসেন ও সুট। অস্ট্রেলিয়াকে শেষ পর্যন্ত বাঁচিয়ে রেখেছিলেন ব্ল্যাকওয়েল ও বিমস। কিন্তু শেষরক্ষা হল না। ৯০ রানে ব্ল্যাকওয়েল প্যাভেলিয়নে ফিরতেই বাজিমাত ভারতের। ২৪৫ রানেই শেষ হয়ে গেল বিশ্ব চ্যাম্পিয়নদের ইনিংস ভারতের হয়ে দুটো করে উইকেট নেন ঝুলন গোস্বামী, শিখা পাণ্ড্য ও দীপ্তি শর্মা। ফাইনালে ভারতের সামনে এ বার ইংল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE