Advertisement
২৪ এপ্রিল ২০২৪

প্রশ্ন যুবিকে নিয়ে, চর্চায় ফের রায়না

পঁয়ত্রিশ পেরিয়ে যাওয়া যুবরাজ এই কঠিন পরীক্ষা পাশ করতে পারেন কি না, তা নিয়ে অনেকের মনে সংশয় রয়েছে। ধোনি পেরে যাবেন বলে মনে করা হচ্ছে কারণ তিনি পঁয়ত্রিশ পেরিয়ে গেলেও এখনও দারুণ ফিট। যুবরাজ সেই ওয়েস্ট ইন্ডিজ থেকে আসার পরে আর ক্রিকেটও খেলেননি।

সংশয়: যুবরাজের ভবিষ্যৎ নিয়ে প্রশ্নের মধ্যেই জল্পনায় রায়না। —ফাইল চিত্র।

সংশয়: যুবরাজের ভবিষ্যৎ নিয়ে প্রশ্নের মধ্যেই জল্পনায় রায়না। —ফাইল চিত্র।

সুমিত ঘোষ
পাল্লেকেলে শেষ আপডেট: ১২ অগস্ট ২০১৭ ০৩:৪৭
Share: Save:

যুবরাজ সিংহ কি তাঁর শেষ ওয়ান ডে ম্যাচ খেলে ফেলেছেন? এই প্রশ্ন জোরাল ভাবে উঠে পড়েছে।

শ্রীলঙ্কায় একদিনের সিরিজের জন্য দল নির্বাচন হবে রবিবার। কিন্তু তারও আগে সবচেয়ে তাৎপর্যপূর্ণ ঘটনা ঘটছে বেঙ্গালুরুর জাতীয় অ্যাকাডেমিতে। সেখানে টেস্ট দলের বাইরে থাকা ক্রিকেটারেরা ফিটনেস পরীক্ষা দেবেন। কঠোর বার্তা জারি করা হয়েছে, ফিটনেস পরীক্ষায় পাশ করলে তবেই তাঁকে দল নির্বাচনের উপযুক্ত মনে করা হবে।

জাতীয় অ্যাকাডেমিতে পরীক্ষা দিতে যাওয়া ক্রিকেটারদের মধ্যে দু’টো বড় নাম— যুবরাজ সিংহ এবং সুরেশ রায়না। দু’জনেই বাঁ হাতি এবং পরস্পরের প্রতিদ্বন্দ্বী। যুবরাজ হালফিলে রায়নাকে সরিয়ে টিমের নিয়মিত সদস্য হয়ে উঠেছিলেন।

কিন্তু এক সময় যাঁর ফিল্ডিং এবং ফিটনেস ছিল অন্যদের কাছে উদাহরণ, সেই যুবরাজই এখন এই দুই বিভাগে সকলের চেয়ে পিছিয়ে। অধিনায়ককে এখন ভাবতে হয়, যুবিকে মাঠের কোথায় লুকাবো? ফিল্ডিংয়ে নড়াচ়়ড়া অনেক স্লথ হয়ে গিয়েছে, ক্যাচিং বা থ্রোয়িংয়ে মাঝারি মানেও পৌঁছতে পারছেন না যুবি। গুরুতর প্রশ্ন উঠতে শুরু করেছে তাঁর ফিটনেস নিয়েও। চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে শুরু করে ওয়েস্ট ইন্ডিজ সফরের একদিনের সিরিজ, সর্বত্র তাঁর ফিটনেস সমস্যা ধরা পড়েছে।

ফিটনেস নিয়ে প্রশ্ন রয়েছে বলেই যুবরাজকে বেঙ্গালুরুর জাতীয় অ্যাকাডেমিতে যেতে বলা হয়েছে। জানা গেল, ফিটনেস পরীক্ষার মান নিয়ে এ বার আরও কড়াকড়ি করা হচ্ছে। সাড়ে নয় পেলেও হবে না, দশে দশই পেতে হবে। রীতিমতো কড়াকড়ি হচ্ছে পরীক্ষা নিয়ে।

পঁয়ত্রিশ পেরিয়ে যাওয়া যুবরাজ এই কঠিন পরীক্ষা পাশ করতে পারেন কি না, তা নিয়ে অনেকের মনে সংশয় রয়েছে। ধোনি পেরে যাবেন বলে মনে করা হচ্ছে কারণ তিনি পঁয়ত্রিশ পেরিয়ে গেলেও এখনও দারুণ ফিট। যুবরাজ সেই ওয়েস্ট ইন্ডিজ থেকে আসার পরে আর ক্রিকেটও খেলেননি। কোথাও গিয়ে আলাদা করে ফিটনেস নিয়ে খেটেছেন বলেও শোনা যায়নি। তাঁকে নিয়ে তাই সংশয়ের মাত্রা বেড়ে চলেছে।

বরং ভারতীয় দল থেকে দীর্ঘ দিন ব্রাত্য থাকা রায়নাকে নিয়ে উৎসাহ ফিরতে পারে জাতীয় নির্বাচকদের। রায়না নেদারল্যান্ডসে গিয়ে আলাদা ট্রেনিং প্যাকেজ নিয়ে নিজেকে নতুন ভাবে তৈরি করার চেষ্টা করেছেন। জাতীয় অ্যাকাডেমিতে ফিটনেস পরীক্ষায় যদি তিনি ভাল করতে পারেন, তা হলে তাঁকে নিয়ে উৎসাহ আরও বাড়তে থাকবে।

জন্টি রোডস পর্যন্ত ভারতে এসে দিন দুই আগে বলেছেন, তাঁর মতে সেরা ভারতীয় ফিল্ডার রায়না। উত্তর প্রদেশের বাঁ হাতি অনেক দিন দলের বাইরে থাকলেও তাঁর পক্ষে বেশ কয়েকটি যুক্তি রয়েছে। যেমন তিনি মিডল অর্ডারে অভিজ্ঞ ব্যাটসম্যান। সীমিত ওভারের ক্রিকেটে দারুণ রেকর্ড রয়েছে। সবচেয়ে তাৎপর্যপূর্ণ, ধোনির ফর্ম খারাপ গেলে তিনি ফিনিশারের কাজ করতে পারবেন। প্রয়োজনে তিন-চার ওভার বলও করে দিতে পারবেন তিনি।

রায়না তাই নতুন লাইফলাইন পেয়ে মূলস্রোতে ফেরার সুযোগ পেতে পারেন। যদি জাতীয় অ্যাকাডেমিতে ফিটনেস পরীক্ষায় তিনি ভাল ভাবে উতরে যান, রবিবার শ্রীলঙ্কা সফরের জন্য পাঁচটি একদিনের ম্যাচের দল নির্বাচনী সভাতেই তাঁর নাম জোরাল ভাবে আলোচিত হতে পারে। সেক্ষেত্রে কেদার যাদবের ভবিষ্যৎ কী দাঁড়ায়, সেটা দেখার। এটাও জাতীয় নির্বাচকেরা এবং টিম ম্যানেজমেন্ট মাথায় রাখতে চায় যে, ২০১৯ বিশ্বকাপে কার খেলার সম্ভাবনা কতটা। ২০১৯ বিশ্বকাপ হবে ইংল্যান্ডে। সেই পরিবেশে কে বেশি উপযোগী হবেন, সেটাও অন্যতম বিচার্য বিষয় হবে। কয়েক দিন আগে খবর রটে গিয়েছিল, কোহালি নাকি একদিনের সিরিজে না খেলে বিশ্রাম নেবেন। সংবাদমাধ্যমের একাংশে বেরনো সেই খবরে যে কোনও সত্যতা ছিল না, আগেই জানা ছিল। এ দিন স্বয়ং কোহালি সাংবাদিক সম্মেলনে উড়িয়ে দিয়ে বললেন, ‘‘কে জানে বাবা। আমার তো জানা নেই যে, আমি খেলছি না। এটা আবার কে বলল?’’

স্পিনারদের মধ্যে আর. অশ্বিনকে বিশ্রাম দেওয়া হয় কি না, সেটা আর একটা কৌতূহলের জায়গা। টানা খেলে চলেছেন বলে এবং সামনের লম্বা মরসুমের কথা ভেবে অশ্বিন-সহ কয়েক জন বোলারকে বিশ্রাম দেওয়ার কথা উঠতে পারে। তবে রবীন্দ্র জাডেজাকে শ্রীলঙ্কার একদিনের সিরিজে রাখা হতে পারে। যে হেতু দলের সকলে মনে করছেন, জাড্ডুকে ‘অন্যায়ভাবে’ তৃতীয় টেস্ট থেকে নির্বাসিত হতে হল। মণীশ পাণ্ডে মিডল অর্ডারে থাকবেন। ভারত ‘এ’ অধিনায়ক হিসেবে ভাল খেলেছেন তিনি। নতুনদের মধ্যে আইপিএলে দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে খেলা দুই প্রতিভাবান তরুণ শ্রেয়স আইয়ার এবং ঋষভ পন্থকে নিয়ে কথা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE