Advertisement
১৯ এপ্রিল ২০২৪

বিমানবন্দর থেকে সরাসরি অনুশীলনে যুবি

যুবরাজ মাঠে নামতেই যেন তাঁর পঞ্জাব সতীর্থরা চাঙ্গা হয়ে উঠলেন। যে আত্মবিশ্বাস নিয়ে স্টুয়ার্ট ব্রডকে ছ’বলে ছ’টা ছয় মেরেছিলেন, যেন সে রকমই প্রত্যয়ের ছাপ তাঁর চোখে মুখে। নেটেই জমে উঠল দুই বিশ্বজয়ী তারকার যুদ্ধ।

অনুশীলনে খোশমেজাজে যুবরাজ ও হরভজন। ছবি: সুদীপ্ত ভৌমিক

অনুশীলনে খোশমেজাজে যুবরাজ ও হরভজন। ছবি: সুদীপ্ত ভৌমিক

ইন্দ্রজিৎ সেনগুপ্ত
শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০১৮ ০৪:৫২
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সল্টলেক ক্যাম্পাসে শুক্রবার বিকেলে পঞ্জাবের অনুশীলনে দর্শক ছিল জনাদশেক। শনিবার সকালে বিশ্বকাপ জয়ী দলের দুই ক্রিকেটার উদয় হতেই সংখ্যাটা বেড়ে দাঁড়ালো দুশোরও বেশি। দলের সঙ্গে সকালেই মাঠে এসেছিলেন পঞ্জাবের অধিনায়ক হরভজন সিংহ। সকাল সাড়ে দশটা নাগাদ আরও এক তারকা মাঠে ঢুকতেই অচল হয়ে গেল বিশ্ববিদ্যালয়। তিনি যুবরাজ সিংহ। সকালের বিমানে কলকাতায় নেমে সরাসরি দলের অনুশীলনে যোগ দিতে চলে আসেন যুবরাজ।

যুবরাজ মাঠে নামতেই যেন তাঁর পঞ্জাব সতীর্থরা চাঙ্গা হয়ে উঠলেন। যে আত্মবিশ্বাস নিয়ে স্টুয়ার্ট ব্রডকে ছ’বলে ছ’টা ছয় মেরেছিলেন, যেন সে রকমই প্রত্যয়ের ছাপ তাঁর চোখে মুখে। নেটেই জমে উঠল দুই বিশ্বজয়ী তারকার যুদ্ধ। প্রথম বল থেকেই আগ্রাসী যুবি যেমন আক্রমণ করা শুরু করলেন হরভজনকে, তেমনই হরভজনও তাঁর ঘূর্ণিতে বেশ কয়েকবার বোকা বানালেন যুবরাজকে। তাঁর বলে একবার ক্রিজ ছেড়ে এতটাই এগিয়ে এলেন যুবরাজ যে, ম্যাচে হলে স্টাম্পড হয়ে যেতেন নিশ্চিত ভাবে। তার পর থেকে এমন পেটাতে শুরু করলেন যে, বোলারের পিছনের ব্যারিকেড থেকে দর্শকদের সরে যেতেও বলা হল।

রবিবার সকালে সৈয়দ মুস্তাক আলি ট্রফির প্রথম ম্যাচে কর্নাটকের বিরুদ্ধে নামছেন হরভজনরা। উত্তরাঞ্চলের পর্বে দু’জনেরই পারফরম্যান্স ভাল। মরণ-বাঁচণ ম্যাচে দিল্লির বিরুদ্ধে ৪০ বল খেলে অর্ধশতরান করেন যুবরাজ। ইতিমধ্যে পাঁচ উইকেট পেয়েছেন হরভজনও। তাই অনেকের আশা, কর্নাটকের বিরুদ্ধে এই দুই তারকাকে ম্যাচ জেতাতে দেখা যাবে রবিবার। পঞ্জাবের কোচ অজয় রাতরারও সে রকমই আশা। শুক্রবার অনুশীলন শেষে প্রাক্তন ভারতীয় উইকেটরক্ষক বলেছিলেন, ‘‘আমরা অত্যন্ত লড়াকু ক্রিকেট খেলে মূল পর্বে উঠেছি। টি-টোয়েন্টি ফর্ম্যাটের একাধিক অভিজ্ঞ ক্রিকেটার রয়েছে দলে। যুবরাজ ও হরভজনের অভিজ্ঞতার পাশাপাশি মনন ভোরা, গুরকিরত সিংহ মান-এর মতো প্রতিভাবান ক্রিকেটার আমাদের রয়েছে। এটাই আমাদের প্লাস পয়েন্ট।’’

নেটে ব্যাটিং শেষ করেই মাঠে ফিল্ডিং অনুশীলনে যোগ দেন যুবি, ভাজ্জিরা। আকাশে ওঠা ক্যাচের পাশাপাশি স্লিপে ক্যাচ ধরার অনুশীলনও করলেন হরভজন। দুই তারকাকে দেখতে মাঠের মধ্যে ঢুকে পড়েছিলেন বেশ কিছু ক্রিকেট প্রেমী। প্রিয় তারকাদের সঙ্গে ছবি তুলতে ভিড় করেন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও। অবস্থা এমন দাঁড়ায় যে, তাঁদের সঙ্গে সেলফি ও গ্রুপফি তোলার ঘটা রুখতে নাজেহাল হয়ে যান মাঠের নিরাপত্তারক্ষীরাও। কিছুক্ষণ সহ্য করার পরে এত লোক দেখে বেশ বিরক্ত হতে দেখা গেল যুবরাজকে। উপস্থিত সিএবি কর্তাদের নিরাপত্তা বাড়ানোর অনুরোধ করে ড্রেসিংরুমে ঢুকে পড়েন তিনি।

পঞ্জাবের বিপক্ষ কর্নাটকও অত্যন্ত শক্তিশালী দল। এ মরসুমের রঞ্জি ট্রফি সেমিফাইনালে বিদর্ভের বিরুদ্ধে হেরেছিলেন বিনয় কুমার-রা। তাদের দলে ময়ঙ্ক অগ্রবাল, স্টুয়ার্ট বিনির মতো টি-টোয়েন্টি ফর্ম্যাটের উপযোগী ক্রিকেটার রয়েছেন। দলে রয়েছেন করুণ নায়ার, মণিশ পাণ্ডেরাও। তাই রবিবার সকাল সকালই যুবরাজদের বিরুদ্ধে তাঁদের হাড্ডাহাড্ডি ম্যাচে আবহাওয়া উত্তপ্ত হয়ে উঠতে পারে।

দ্বিতীয় ম্যাচে ঝাড়খণ্ডের মুখোমুখি হচ্ছে মুম্বই। শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ান ডে ও টি-টোয়েন্টি ফর্ম্যাটে ভাল পারফর্ম করে আসা শ্রেয়স আইয়ার খেলবেন এই ম্যাচে। দক্ষিণ আফ্রিকা সফরে উড়ে যাওয়ার আগে এই টুর্নামেন্টে খেলে নিজের আত্মবিশ্বাস বাড়াতে চান শ্রেয়স। ঝাড়খণ্ডও সীমিত ওভারের ক্রিকেটে অত্যন্ত শক্তিশালী দল। সৌরভ তিওয়ারি, ইশাঙ্ক জাগ্গি, ঈশান কিষেণের মতো ক্রিকেটারেরা দলে রয়েছেন। এ ছাড়াও বোলারদের মধ্যে রয়েছেন শাহবাজ নাদিম ও বরুণ অ্যারন-এর মতো শক্তি। ইডেনে দুপুরে মুখোমুখি হবে রঞ্জি রানার্স দিল্লি ও তামিলনাড়ু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yuvraj Singh Cricket Syed Mushtaq Ali Trophy T20
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE