Advertisement
২৪ এপ্রিল ২০২৪
কোপা দেল রে

মেসিকে ছাড়াই জিতল বার্সা, গোল করেও হার রোনাল্ডোর

ব্যালন ডি’অর জেতার তিন দিনের মধ্যেই কাঁটার সামনে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। বৃহস্পতিবার রিয়াল মাদ্রিদের ঘরের মাঠ বের্নাবাওয়ে গোল করেও কোপা দেল রে থেকে গত বারের চ্যাম্পিয়নদের ছিটকে যাওয়া রুখতে পারলেন না পর্তুগিজ মহাতারকা।

ম্যাচের শুরুতে ব্যালন ডি’অর নিয়ে। শেষে শুধুই হতাশা। ছবি: রয়টার্স।

ম্যাচের শুরুতে ব্যালন ডি’অর নিয়ে। শেষে শুধুই হতাশা। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০১৫ ০৩:২০
Share: Save:

ব্যালন ডি’অর জেতার তিন দিনের মধ্যেই কাঁটার সামনে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

বৃহস্পতিবার রিয়াল মাদ্রিদের ঘরের মাঠ বের্নাবাওয়ে গোল করেও কোপা দেল রে থেকে গত বারের চ্যাম্পিয়নদের ছিটকে যাওয়া রুখতে পারলেন না পর্তুগিজ মহাতারকা। আটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে দ্বিতীয় পর্বের ম্যাচ ২-২ ড্র হলেও প্রথম পর্বে ০-২ হারটাই কাল হল কার্লো আন্সেলোত্তির টিমের। দু’পর্ব মিলিয়ে মাদ্রিদ ডার্বিতে দিয়েগো সিমিওনের দলের ৪-২ জয়ের নায়ক ফের্নান্দো তোরেস। বের্নাবাওয়ে আগে রিয়ালের বিরুদ্ধে গোল করতে না পারলেও এ দিন দুই অর্ধের গোড়াতেই গোল করে স্প্যানিশ তারকা রিয়ালের শেষ আটে যাওয়ার স্বপ্ন একাই শেষ করে দেন।

ম্যাচ শুরুর আগে বের্নাবাওয়ে রিয়ালের সমর্থকদের রোনাল্ডোর ব্যালন ডি’অর ট্রফি দেখানোর উচ্ছ্বাস যে এত দ্রুত ম্লান হয়ে যাবে, কে জানত! পর্তুগিজ মহাতারকাও সেটা বোধহয় আন্দাজ করতে পারেননি। ম্যাচের পর সমর্থকদের কাছে ক্ষমাও চেয়ে নেন তিনি। “টিমের হয়ে সমর্থকদের কাছে ক্ষমা চাইছি। দ্বিতীয় পর্বে আমরা হয়তো আরও ভাল খেলতে পারতাম।” গত ছ’ম্যাচে তাঁর পা থেকে এসেছে মাত্র দু’গোল। মরসুম শুরুর আগুনে ফর্মে ভাঁটা পড়া নিয়ে মৃদু গুঞ্জন যে চলছে, সেটাও বোধহয় আন্দাজ করতে পেরেছেন সিআর সেভেন। “প্রত্যেক ম্যাচেই তো আর গোল করা বা নিজের সেরা ফর্ম দেখানো যায় না। এমন এক জন প্লেয়ার দেখান যে সব ম্যাচে ভাল খেলে। আমি তো আর অন্য গ্রহের প্লেয়ার নই।” শুধু ফর্ম নয়, চোটের দোহাইও দেন রোনাল্ডো। “হয়তো আমি পুরোপুরি ফিট নই। তবে দ্রুত ফিট হয়ে উঠব। চোটের ব্যথা সহ্য করে মাঠে নামাটা এখন অভ্যাস হয়ে গিয়েছে। দু’তিন সপ্তাহে সমস্যাগুলো সারিয়ে উঠব আমি, টিমও।”

রিয়ালকে হারিয়ে কোপা দেল রে যুদ্ধে কোয়ার্টার ফাইনালে আটলেটিকো এ বার মুখোমুখি বার্সেলোনার। যারা এলচের বিরুদ্ধে প্রথম পর্বে ৫-০ জয়ের পর লিওনেল মেসি, নেইমার, সুয়ারেজের মতো তারকা ছাড়াই এ দিন দ্বিতীয় পর্বের ম্যাচে ৪-০ জয় পায়। বার্সা কোচ লুই এনরিকের চাকরি যাওয়ার জল্পনা যতই চলুক, তিনি যে নিজের পরিকল্পনা মতোই চলবেন সেটা যেন পরিষ্কার করে দেন এ দিন প্রথম এগারোয় তারকা প্লেয়ারদের বাইরে রেখে। তাতেও সহজেই জয় আসে। তবে শেষ আটে এনরিকের স্ট্র্যাটেজি বড় চ্যালেঞ্জের মুখে পড়তে চলেছে। প্রি-কোয়ার্টারে হারের বদলা নিতে মুখিয়ে থাকা আটলেটিকোর চ্যালেঞ্জ।

লিও ছাড়া টিম ভাবতেই পারি না: এনরিকে

নিজস্ব প্রতিবেদন

বার্সেলোনার কোচ বনাম মহাতারকা ধুন্ধুমার নিয়ে যতই জল্পনা চলুক না কেন, প্রকাশ্যে ঘোর সদ্ভাব দেখাচ্ছেন লুই এনরিকে এবং লিওনেল মেসি। কোপা দেল রে ম্যাচ জিতে উঠে মেসিকে পাশে বসিয়েই যেমন বার্সা কোচ বলে দিলেন, আর্জেন্তিনীয় সুপারস্টারকে ছাড়া টিমের কথা তিনি ভাবতেই পারেন না। মেসির ক্লাব-ভবিষ্যৎ নিয়ে যাবতীয় জল্পনাও উড়িয়ে দিলেন এনরিকে। বলে দিলেন, “মেসি অনেক, অনেক বছর এখন বার্সেলোনাতেই খেলবে। ওকে ছাড়া বার্সা টিম হচ্ছে, ভাবতেই পারি না আমি। মেসি আমার টিমের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্লেয়ার।” সঙ্গে তিনি আরও যোগ করেন, “ভবিষ্যতে বার্সেলোনা ছাড়তে পারে মেসি, এটা গুজব ছাড়া কিছুই না। যারা এ রকম গুজব রটাচ্ছে, নিশ্চয়ই তাদের কোনও খারাপ উদ্দেশ্য আছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

copa del rey ronaldo messi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE