Advertisement
২৫ এপ্রিল ২০২৪
বাড়তি দায়িত্ব কয়েক জনকে

এক ধাক্কায় বদলি ১১ আমলা

কলকাতা পুরসভার মেয়রের দায়িত্ব সামলানোর পাশাপাশি আবাসন, পরিবেশ ও দমকলের মতো তিনটি গুরুত্বপূর্ণ দফতরের মন্ত্রিত্ব পেয়েছেন শোভন চট্টোপাধ্যায়।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০১ জুন ২০১৬ ০৪:৪১
Share: Save:

কলকাতা পুরসভার মেয়রের দায়িত্ব সামলানোর পাশাপাশি আবাসন, পরিবেশ ও দমকলের মতো তিনটি গুরুত্বপূর্ণ দফতরের মন্ত্রিত্ব পেয়েছেন শোভন চট্টোপাধ্যায়। মঙ্গলবার রাজ্যের ১১ জন আইএএসের যে বদলির তালিকা প্রকাশ করেছে নবান্ন, সেখানে খলিল আহমেদকে পুর কমিশনার রেখেই পৃথক একটি দফতরের সচিবও করা হয়েছে। এবং সেটি শোভনেরই আবাসন দফতরে। প্রশাসনের একাংশ বলছেন, কলকাতা পুরসভার কোনও পুর কমিশনারকে কখনও একই সঙ্গে কোনও দফতরের সচিব পদের দায়িত্ব দেওয়া হয়নি। খলিল-ই শুধু নন, আর এক প্রাক্তন পুর কমিশনার অর্ণব রায়কেও শোভনের হাতে থাকা দমকল ও পরিবেশ দফতরের সচিব পদে বসানো হয়েছে। নবান্নে গুঞ্জন, দুই বিশ্বস্ত অফিসারকে নিজের দফতরে নিয়ে আসার ক্ষেত্রে বড় ভূমিকা রয়েছে কলকাতার মেয়রের।

দ্বিতীয় বার ক্ষমতায় আসার ক্ষেত্র প্রস্তুত করার জন্য যে ১১ জন সচিবের কাজ মুখ্যমন্ত্রীর প্রশংসা কুড়িয়েছে, পূর্তসচিব ইন্দিবর পাণ্ডে তাঁদের অন্যতম। মঙ্গলবার আমলা বদলের যে তালিকা প্রকাশিত হয়েছে, সেটি অনুযায়ী, এ বার তিনি পূর্ত দফতরের সঙ্গে প্রিন্সিপাল রেসিডেন্ট কমিশনারের দায়িত্বও সামলাবেন। প্রশাসন বলছেন, ইন্দিবরের পরিবার দিল্লিতে থাকে। তাই অনেক দিন ধরেই তিনি দিল্লিতে বদলির আর্জি জানাচ্ছিলেন। কয়েক বছর ধরে ইন্দিবরকে দিল্লির অতিরিক্ত রেসিডেন্ট কমিশনারের পদ দেওয়া রয়েছে। এ বার পাকাপাকি ভাবে তাঁকে দিল্লি পাঠানোর বন্দোবস্ত করল নবান্ন, বলছেন তাঁর সহকর্মীরাই। কলকাতার দু’টো দফতরের দায়িত্ব সামলানো কোনও সচিবের পক্ষে নতুন নয়। কিন্তু একই সঙ্গে কলকাতা ও দিল্লির দু’টো মূল অফিসের দায়িত্ব একই ব্যক্তি কী করে সামলাবেন, প্রশ্ন উঠেছে নবান্নে।

নবান্ন জানাচ্ছে, অবসরপ্রাপ্ত আইএএস রামদাস মিনা এত দিন দিল্লির রেসিডেন্ট কমিশনারের দায়িত্ব সামলাচ্ছিলেন। জলপাইগুড়ির জেলাশাসক পৃথা সরকারকে ভূমি দফতরের অতিরিক্ত সচিব করা হয়েছে। সেখানে যাচ্ছেন ভি ললিতালক্ষ্মী। তিনি ছিলেন ভূমি দফতরের যুগ্ম সচিব। স্বাস্থ্য ও সমাজ কল্যাণ দফতরের সচিব ওঙ্কার সিংহ মিনা বদলি হয়েছেন

পুর দফতরের সচিব হিসেবে। মুখ্যমন্ত্রীর প্রিন্সিপ্যাল সেক্রেটারি গৌতম সান্যালকে ওই পদেই রাখা হয়েছে। মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্টা হয়েছেন বিধানসভা ভোটে তৃণমূলের পরাজিত প্রার্থী প্রদীপ মজুমদার। প্রার্থী হওয়ার আগে পর্যন্ত তিনি ওই পদেই ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nabanna Sovan chatterjee IAS Officer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE