Advertisement
২৫ এপ্রিল ২০২৪

গৌতমকে ভর্ৎসনাই করল কেন্দ্রীয় কমিটি

পলিটব্যুরো তাঁর বক্তব্যের ব্যাখ্যা চাওয়ার পরেও কড়া জবাব পাঠিয়েছিলেন। এই গোটা বিষয়ে শাস্তিমূলক ব্যবস্থা হিসাবে তাঁকে কেন্দ্রীয় কমিটি থেকেই বাদ দেওয়ার দাবি তুলেছিল প্রকাশ কারাট শিবির। কিন্তু ইয়েচুরি ও আলিমুদ্দিন স্ট্রিটের নেতারা সেই দাবি রুখে দিয়েছেন!

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০১৭ ০৩:২৫
Share: Save:

কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্তের বিরুদ্ধে মুখ খোলায় গৌতম দেবকে প্রকাশ্যে ভর্ৎসনা করল সিপিএম। দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে কংগ্রেসের সমর্থন নিয়ে রাজ্যসভায় না পাঠানোর সিদ্ধান্তের যৌক্তিকতা নিয়ে গৌতমবাবু টিভি চ্যানেলে কটাক্ষ করেছিলেন। পলিটব্যুরো তাঁর বক্তব্যের ব্যাখ্যা চাওয়ার পরেও কড়া জবাব পাঠিয়েছিলেন। এই গোটা বিষয়ে শাস্তিমূলক ব্যবস্থা হিসাবে তাঁকে কেন্দ্রীয় কমিটি থেকেই বাদ দেওয়ার দাবি তুলেছিল প্রকাশ কারাট শিবির। কিন্তু ইয়েচুরি ও আলিমুদ্দিন স্ট্রিটের নেতারা সেই দাবি রুখে দিয়েছেন!

কেন্দ্রীয় কমিটির যে বৈঠকে ইয়েচুরিকে প্রার্থী না করার সিদ্ধান্ত হয়, সেই বৈঠকে গৌতমবাবু ছিলেন না। পরে সেই সিদ্ধান্ত প্রসঙ্গেই টিভি চ্যানেলে মুখ খোলেন তিনি। কারাটদের প্রতি তাঁর কটাক্ষ ছিল, ‘‘এদের মাথা থেকে ক্যারা বার না করলে হবে না!’’ ইয়েচুরির প্রতি ঈর্ষাবশতই কারাটেরা তাঁর রাজ্যসভায় যাওয়া আটকে দিয়েছিলেন কি না, সেই প্রশ্নও তুলেছিলেন গৌতমবাবু। এ বার তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার বৈঠকেও গৌতমবাবু ছিলেন না। তবে বৈঠকে থেকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ চেয়েও দিল্লি না আসতে পারায় দুঃখপ্রকাশ করে চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় কমিটির কাছে।

বৈঠক শেষে আজ ইয়েচুরি বলেন, ‘‘গৌতম দেবের মন্তব্য একেবারেই ঠিক নয়। আমি আগেই ওঁকে চিঠি দিয়ে ওঁর জবাব চেয়েছিলাম। ওঁর মানসিক, শারীরিক অসুস্থতার দিকটিও দেখতে হবে। উনি জানিয়েছেন, যা বলেছিলেন, ভুল বলেছিলেন। তার জন্য দুঃখপ্রকাশও করেছেন। কেন্দ্রীয় কমিটি ওঁকে প্রকাশ্যে ভর্ৎসনা করার সিদ্ধান্ত নিয়েছে।’’ ইয়েচুরি জানান, সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়কে দল থেকে বহিষ্কারের সিদ্ধান্তেও কেন্দ্রীয় কমিটি সিলমোহর বসিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE