Advertisement
২০ এপ্রিল ২০২৪
উত্তর দিনাজপুর

জোট মাথায় রেখেও প্রার্থী তালিকা ফ্রন্টের

কংগ্রেসের সঙ্গে জোট হোক বা না হোক, উত্তর দিনাজপুরের নয়টি বিধানসভা কেন্দ্রে দলীয় প্রার্থীদের তালিকা তৈরির কাজ শুরু করে দিল বামফ্রন্ট। বামফ্রন্ট সূত্রের খবর, কংগ্রেসের সঙ্গে জোট না হলে পুরনো সমীকরণেই এ বছর বিধানসভা নির্বাচনে জেলায় শরিকদের আসন ছাড়বে সিপিএম।

নিজস্ব সংবাদদাতা
রায়গঞ্জ শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০১৬ ০২:০৫
Share: Save:

কংগ্রেসের সঙ্গে জোট হোক বা না হোক, উত্তর দিনাজপুরের নয়টি বিধানসভা কেন্দ্রে দলীয় প্রার্থীদের তালিকা তৈরির কাজ শুরু করে দিল বামফ্রন্ট। বামফ্রন্ট সূত্রের খবর, কংগ্রেসের সঙ্গে জোট না হলে পুরনো সমীকরণেই এ বছর বিধানসভা নির্বাচনে জেলায় শরিকদের আসন ছাড়বে সিপিএম।

সে ক্ষেত্রে, নয়টি বিধানসভা কেন্দ্রের মধ্যে পাঁচটিতে সিপিএম, তিনটিতে ফরওয়ার্ড ব্লক ও একটিতে সিপিআই প্রার্থী দেবে বলে সম্প্রতি জেলা বামফ্রন্টের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে বর্তমানে কংগ্রেসের দখলে থাকা কালিয়াগঞ্জ বিধানসভা কেন্দ্রের প্রাক্তন সিপিএম বিধায়ক ননীগোপাল রায় কয়েকমাস আগে মারা যাওয়ায় ওই আসনে কাকে প্রার্থী করা হবে, সেই বিষয়ে দলের নেতাদের একাংশের মধ্যে মতবিরোধ চলতে থাকায় সম্ভাব্য প্রার্থীর নাম এখনও ঠিক করতে পারেনি সিপিএম। যদিও তা মানতে চাননি সিপিএমের কালিয়াগঞ্জ জোনাল কমিটির প্রাক্তন সম্পাদক তথা দলের জেলা কমিটির সদস্য ভারতেন্দ্র চৌধুরী! তিনি বলেন, ‘‘দলে কোন্দল লাগানোর জন্য সবটাই মিডিয়ার অপপ্রচার। প্রার্থী বাছাই নিয়ে দলে কোনও মতবিরোধ নেই! সঠিক সময়ে দল এই বিষয়ে সিদ্ধান্ত নেবে।’’

সিপিএমের জেলা সম্পাদক অপূর্ব পালের দাবি, বিধানসভা নির্বাচনে জেলায় বামফ্রন্টের একা লড়ার মতো ক্ষমতা রয়েছে! তিনি বলেন, ‘‘জোট হবে কি, হবে না সেটা পরের ব্যাপার! যে কোনও পরিস্থিতিতে নির্বাচনে লড়ার মতো বামফ্রন্টকে প্রস্তুত থাকতে হবে। তাই দুএকদিনের মধ্যেই জেলা বামফ্রন্ট বৈঠক করে জেলার নয়টি আসনে প্রার্থীদের নাম চূড়ান্ত করে রাজ্য নেতৃত্বকে জানিয়ে দেবে।’’ তিনি বলেন, ‘‘পরবর্তীতে জোট হলে জোটধর্ম মেনে কিছু আসনে প্রার্থী বাতিল করে নিশ্চই কংগ্রেসকে আসন ছাড়া হবে।’’

বামফ্রন্ট সূত্রের খবর, পুরনো সমীকরণ অনুযায়ী জেলার যে পাঁচটি বিধানসভাকেন্দ্রে বরাবরই সিপিএম প্রার্থী দিয়ে এসেছে সেগুলি হল, রায়গঞ্জ, কালিয়াগঞ্জ, হেমতাবাদ, ইসলামপুর ও চোপড়া।

গত বিধানসভা নির্বাচনে অবশ্য রাজ্য বামফ্রন্টের নির্দেশে কংগ্রেসের দখলে থাকা রায়গঞ্জ বিধানসভা কেন্দ্রটি সমাজবাদী পার্টিকে ছেড়েছিল সিপিএম। সিপিএমের অন্দরের খবর, এ বছর কংগ্রেসের সঙ্গে জোট না হলে রায়গঞ্জ বিধানসভা কেন্দ্রে দলের রায়গঞ্জ লোকাল কমিটির সম্পাদক নীলকমল সাহা ও দলের রায়গঞ্জ জোনাল কমিটির সদস্য প্রদ্যোৎনারায়ণ ঘোষের মধ্যে একজনকে প্রার্থী করার সিদ্ধান্ত নিয়েছে সিপিএম! হেমতাবাদ বিধানসভা কেন্দ্রে বর্তমান সিপিএম বিধায়ক খগেন্দ্রনাথ সিংহ বার্ধক্যজনিত কারণে এবছর নির্বাচনে দাঁড়াবেন না বলে দলকে জানিয়ে দিয়েছেন। তাই তাঁর জায়গায় এ বছর বিন্দোল গ্রাম পঞ্চায়েতের দলের প্রাক্তন প্রধান দেবেন রায়কে প্রার্থী করার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে সিপিএম। তৃণমূলের দখলে থাকা ইসলামপুর ও চোপড়া বিধানসভাকেন্দ্রে দলের ইসলামপুর জোনাল কমিটির সম্পাদক স্বপন গুহ নিয়োগী ও রাজ্যের প্রাক্তন মন্ত্রী আনওয়ারুল হককে প্রার্থী করা হবে বলে সিপিএমের তরফে চূড়ান্ত করা হয়েছে। অন্য দিকে, এবছরও করণদিঘি, চাকুলিয়া ও গোয়ালপোখর বিধানসভাকেন্দ্র ফরওয়ার্ড ব্লক এবং ইটাহার বিধানসভা কেন্দ্র সিপিআইকে ছাড়ার সিদ্ধান্ত বহাল রেখেছে সিপিএম। ফরওয়ার্ড ব্লক সূত্রের খবর, করণদিঘি ও চাকুলিয়া বিধানসভা কেন্দ্রে দলের বর্তমান দুই বিধায়ক গোকুল রায় ও আলি ইমরান রমজ (ভিক্টর) প্রার্থী হচ্ছেন! তৃণমূলের দখলে থাকা গোয়ালপোখর বিধানসভা কেন্দ্রে ফরওয়ার্ড ব্লকের দুই নেতা জইনুল হক ও সফিউর রহমানের মধ্যে একজনকে প্রার্থী করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্য দিকে, তৃণমূলের ইটাহার বিধানসভাকেন্দ্রে রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা দলের রাজ্য নেতা শ্রীকুমার মুখোপাধ্যায়কে ফের প্রার্থী করার কথা জেলা বামফ্রন্টকে জানিয়ে দিয়েছে সিপিআই!

ফরওয়ার্ড ব্লকের জেলা সম্পাদক গোকুল রায় বলেন, ‘‘জোট হোক চাই না যেহেতু করণদিঘিতে আমি ও চাকুলিয়াতে ভিক্টর বিধায়ক রয়েছেন! তাই আমরাই এ বছর বিধানসভা নির্বাচনে বামফ্রন্টের প্রার্থী হিসেবে দু’টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করব। গোয়ালপোখর বিধানসভা কেন্দ্রে দলের সম্ভাব্য দুই প্রার্থীর মধ্যে কাকে চূড়ান্ত করা হবে, তা দু-একদিনের মধ্যেই ঠিক করা হবে! শ্রীকুমারবাবু বলেন, ‘‘আমি প্রার্থী হব কী হব না তা দল সিদ্ধান্ত নেবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE