Advertisement
২৩ এপ্রিল ২০২৪

দাবি চোর ধরার, পাল্টা বিশিষ্ট মিছিল বিজেপির

তৃণমূলের বিশিষ্ট জনেদের মিছিলের পাল্টা মিছিল করবে বিজেপি-ও। আগামী মঙ্গলবার কলেজ স্কোয়্যার থেকে ধর্মতলা পর্যন্ত ওই মিছিল হবে। সারদা কাণ্ডের সিবিআই তদন্তে চক্রান্ত দেখতে পাচ্ছে তৃণমূল। তার প্রতিবাদে শুক্রবার নন্দন থেকে অ্যাকাডেমি পর্যন্ত মিছিল করেছেন তৃণমূলপন্থী বিশিষ্টরা। প্রত্যাশিত ভাবেই ওই মিছিলকে ‘চুরির দাবিতে চোরেদের মিছিল’ বলে কটাক্ষ করে ‘চোর ধরার নৈতিক অধিকারের দাবি’তে বিশিষ্ট জন এবং সাধারণ মানুষের পাল্টা মিছিলের ডাক দিয়েছে বিজেপি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০১৪ ০৩:৪২
Share: Save:

তৃণমূলের বিশিষ্ট জনেদের মিছিলের পাল্টা মিছিল করবে বিজেপি-ও। আগামী মঙ্গলবার কলেজ স্কোয়্যার থেকে ধর্মতলা পর্যন্ত ওই মিছিল হবে।

সারদা কাণ্ডের সিবিআই তদন্তে চক্রান্ত দেখতে পাচ্ছে তৃণমূল। তার প্রতিবাদে শুক্রবার নন্দন থেকে অ্যাকাডেমি পর্যন্ত মিছিল করেছেন তৃণমূলপন্থী বিশিষ্টরা। প্রত্যাশিত ভাবেই ওই মিছিলকে ‘চুরির দাবিতে চোরেদের মিছিল’ বলে কটাক্ষ করে ‘চোর ধরার নৈতিক অধিকারের দাবি’তে বিশিষ্ট জন এবং সাধারণ মানুষের পাল্টা মিছিলের ডাক দিয়েছে বিজেপি।

তবে ওই মিছিলে দলের পতাকা থাকবে না বলে জানিয়েছেন বিজেপির রাজ্য সভাপতি রাহুল সিংহ। তিনি বলেন, “অর্থের বিনিময়ে তৃণমূলের কাছে বিক্রি হয়ে যাওয়া কিছু লোক, কিছু বুদ্ধিভ্রষ্ট চাটুকার একটা মিছিল করেছে। তার বিরুদ্ধে রাজনীতির ঊর্ধ্বে উঠে সততার মিছিল হবে মঙ্গলবার।”

নন্দীগ্রাম কাণ্ডের প্রতিবাদে যে বিশিষ্ট জনেরা রাস্তায় নেমেছিলেন এবং রাজ্যে পালাবদলের পরেও মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে ছিলেন, তাঁদের অনেককেই এ দিন তৃণমূলপন্থী বিদ্বজ্জনেদের মিছিলে দেখা যায়নি। তাঁদের কি বিজেপি মঙ্গলবারের মিছিলে আমন্ত্রণ জানাবে? রাহুলবাবুর জবাব, “চিঠি দেওয়ার সময় পাওয়া যাবে না। তাই ফোনে সকলের সঙ্গেই যোগাযোগ করব।” কবি শঙ্খ ঘোষ তৃণমূলের বিশিষ্ট জনেদের মিছিল নিয়ে প্রশ্ন তুলে বিবৃতি দিয়েছিলেন। তাঁকেও কি মঙ্গলবারের পাল্টা মিছিলে আমন্ত্রণ জানানো হবে? রাহুলবাবুর জবাব, “সব বুদ্ধিজীবীকেই আমন্ত্রণ জানাচ্ছি। কারণ চুরির দাবিতে মিছিল হলে সংস্কৃতি কলুষিত হয়। সংস্কৃতিকে রক্ষা করার দায় তাঁদেরও আছে।”

বিজেপি সূত্রের খবর, মঙ্গলবারের পাল্টা মিছিলে আড়াই হাজারের কিছু বেশি লোক হবে বলে দল আশা করছে। ওই মিছিলের দায়িত্ব দেওয়া হয়েছে দলের বুদ্ধিজীবী সেলকে। সাম্প্রতিক অতীতে এক ঝাঁক খ্যাতনামা ব্যক্তিত্ব বিজেপিতে যোগ দিয়েছেন। যেমন জাদুকর পি সি সরকার, অভিনেতা জর্জ বেকার, নিমু ভৌমিক, জয় বন্দ্যোপাধ্যায়, প্রাক্তন আমলা বিক্রম সরকার, প্রাক্তন গোয়েন্দাকর্তা সুজিত ঘোষ, প্রাক্তন পুলিশকর্তা আর কে হান্ডা প্রমুখ। তাঁদের সকলকেই ওই দিনের মিছিলে হাজির করানোর চেষ্টা করবে বিজেপির বুদ্ধিজীবী সেল। পাশাপাশি, চন্দন মিত্র, এম জে আকবর, স্বপন দাশগুপ্তের মতো ব্যক্তিত্বদেরও ওই মিছিলে যোগ দেওয়ার আমন্ত্রণ জানাবে তারা।

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অচিন্ত্য বিশ্বাসকেও ইদানীং বিজেপির বুদ্ধিজীবী সেলের সভায় দেখা যায়। তিনিও মঙ্গলবার মিছিলে হাঁটবেন বলে দলীয় নেতৃত্বের আশা। বিজেপির বুদ্ধিজীবী সেলের আহ্বায়ক ইন্দ্রনীল রায়চৌধুরীর সঙ্গে যাদবপুরে ‘স্বচ্ছ ভারত’ অভিযানে যোগ দিয়েছিলেন অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত, পি সি সরকারের পরিবারের লোকজন এবং গানের ব্যান্ড ভূমির সুরজিৎ চট্টোপাধ্যায়। পি সি সরকারের জামাই তৃণমূল নেতা সুচারু হালদারের ছেলেও ওই কর্মসূচিতে ছিলেন। তাঁদের সকলকেই ওই মিছিলে যোগ দেওয়ার আবেদন জানাবেন বিজেপি নেতৃত্ব। দলের বুদ্ধিজীবী সেল সূত্রের খবর, ক্রিকেটার লক্ষ্মীরতন শুক্লাও তাদের সঙ্গে যোগাযোগ রাখছেন। অভিনেত্রী অঞ্জনা বসুরও বিজেপিতে যোগ দেওয়ার সম্ভাবনা প্রবল। ফলে মিছিলে তাঁদেরও আমন্ত্রণ জানানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE