Advertisement
২৪ এপ্রিল ২০২৪

পার্ট ১-এর ফর্ম দেওয়া স্থগিত, বিপাকে পড়ুয়ারা

পার্ট ২-এর ফলাফলের গোলমাল এখনও মেটেনি, তার মধ্যেই পার্ট ১-এর ফর্ম পূরণ করতে গিয়ে বিপাকে পড়লেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। সোমবার বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত বিভিন্ন কলেজের স্নাতক স্তরের প্রথম বর্ষের পরীক্ষার ফর্ম পূরণ করতে গিয়ে পড়ুয়ারা জানতে পারেন, আপাতত ফর্ম পূরণ স্থগিত রাখা হয়েছে। কবে হবে সে বিষয়েও কিছু স্পষ্ট জানান নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই পরিস্থিতিতে বিভিন্ন কলেজের অধ্যক্ষেরা প্রশ্ন তুলছেন, বছর ঘুরতে চললেও পড়ুয়াদের হাতে এখনও রেজিস্ট্রেশন নম্বর পৌঁছায়নি।

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ২৬ মে ২০১৫ ০৩:৩০
Share: Save:

পার্ট ২-এর ফলাফলের গোলমাল এখনও মেটেনি, তার মধ্যেই পার্ট ১-এর ফর্ম পূরণ করতে গিয়ে বিপাকে পড়লেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা।

সোমবার বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত বিভিন্ন কলেজের স্নাতক স্তরের প্রথম বর্ষের পরীক্ষার ফর্ম পূরণ করতে গিয়ে পড়ুয়ারা জানতে পারেন, আপাতত ফর্ম পূরণ স্থগিত রাখা হয়েছে। কবে হবে সে বিষয়েও কিছু স্পষ্ট জানান নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই পরিস্থিতিতে বিভিন্ন কলেজের অধ্যক্ষেরা প্রশ্ন তুলছেন, বছর ঘুরতে চললেও পড়ুয়াদের হাতে এখনও রেজিস্ট্রেশন নম্বর পৌঁছায়নি। তাহলে পড়ুয়ারা কী ভাবে ফর্ম পূরণ করবে? কারণ একই নামে একটা কলেজে প্রচুর ছাত্র বা ছাত্রী থাকতে পারে। সেক্ষেত্রে রেজিস্ট্রেশন নম্বরটাই পড়ুয়াদের পরিচয়। এই গোলমালে পরীক্ষার সূচী পিছিয়ে যেতে পারে বলেও আশঙ্কা করছেন তাঁরা। আবার ফল বেরোতে দেরি হলে দ্বিতীয় বর্ষের ক্ষেত্রে নতুন করে সমস্যায় পড়ার আশঙ্কা রয়েছে বলে দাবি পড়ুয়াদের। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অবশ্য দাবি, রেজিস্ট্রেশনের শংসাপত্র তৈরিই রয়েছে। কলেজ কর্তৃপক্ষ এলেই তা হাতে পেয়ে যাবেন তাঁরা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, রেজিস্ট্রেশন নম্বর হাতে না পেলেও সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত স্নাতক স্তরে পার্ট ১ পরীক্ষার জন্য ফর্ম পূরণ করা হবে বলে প্রথমে বিজ্ঞপ্তি জারি করেছিল বর্ধমান বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত ৯৬টি কলেজকে জানিয়ে দেওয়া হয়েছিল, ২০ থেকে ২৩ মের মধ্যে বিশ্ববিদ্যালয় থেকে ফর্ম দেওয়া হবে। পরে তা স্থগিত রাখার সিদ্ধান্ত হয়। বিভিন্ন কলেজের প্রধানেরা জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এসএমএসের মাধ্যমে জানিয়েছিলেন, পরবর্তী বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত আপাতত ফর্ম পূরণ স্থগিত রাখা হল। তবে ওই এসএমএসে কবে থেকে ফের ফর্ম পূরণ করা হবে তার কোনও উল্লেখ ছিল না বলে কলেজ কর্তৃপক্ষের দাবি। ওই সব কলেজের কর্তৃপক্ষ জানিয়েছেন, তাঁরা এসএমএস পাওয়ার পরেই কলেজে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেন, ২৫ মে থেকে ২৮ মে পার্ট ১-এর ফর্ম পূরণ হচ্ছে না। ফলে এ দিন কলেজে গিয়েও ফিরে আসতে হয় পড়ুয়াদের। এই পরিস্থিতিতে বর্ধমানের উদয়চাঁদ মহিলা কলেজের অধ্যক্ষ সুকৃতি ঘোষাল কিংবা কাটোয়া কলেজের টিচার-ইন-চার্জ অনিন্দ্য বন্দ্যোপাধ্যায়দের মতে, খুব স্বাভাবিক ভাবে পরীক্ষার সূচী পিছোবে। বর্ধমান রাজ কলেজের টিচার ইন চার্জ তারকেশ্বর মণ্ডল অবশ্য মনে করেন, “ওই সব ফর্মে ভুল থাকার জন্যই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কলেজ কর্তৃপক্ষের হাতে ফর্ম তুলে দেয়নি। ফলে আমরাও পড়ুয়াদের হাতে ফর্ম তুলেও দিতে পারিনি। কবে থেকে ফের ফর্ম পূরণ হবে তাও জানাতে পারিনি।”

পড়ুয়াদের অবশ্য অভিযোগ, কর্তৃপক্ষের গাফিলতিতেই এমনটা ঘটেছে। তাঁদের দাবি, এমনিতেই ২০১৪ শিক্ষাবর্ষে স্নাতক স্তরে পার্ট ২ পরীক্ষার ফল বের হয় ৯ মাস পর। তারপরেও মার্কশিটে ভুরি ভুরি ভুল, অসমাপ্ত ফল ছিল। আবার পার্ট ১-এর গোড়া থেকেই গোলমাল শুরু হল। একই দাবি ছাত্র সংগঠনগুলিরও। এসএফআইয়ের বর্ধমান জেলা সম্পাদক দীপঙ্কর দে-র অভিযোগ, “বিশ্ববিদ্যালয়ের গাফিলতির জন্যই পড়ুয়ারা বারবার হয়রান হচ্ছেন। কোনও সময় ৯ মাস পর ফল বের করেও মার্কশিটে অজস্র বিভ্রান্তি থাকছে। এ বার তো নির্দিষ্ট দিনে ফর্ম পূরণ করার সুযোগই পেল না পড়ুয়ারা।” তৃণমূল ছাত্র পরিষদের রাজ্য সভাপতি অশোক রুদ্রও বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ভূমিকায় ক্ষুব্ধ। তিনি বলেন, “বারবার বর্ধমান বিশ্ববিদ্যালয় নিয়ে অভিযোগ উঠছে। পড়ুয়ারা কেন হয়রানির মুখে পড়ছেন তা কর্তৃপক্ষকে দেখতে হবে। আমরা এ ব্যাপারে উপাচার্যর সঙ্গে কথা বলব।”

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য স্মৃতিকুমার সরকার অবশ্য বলেন, “কী কারণে ফর্ম পূরণ পিছিয়ে গেল বলতে পারব না। পরীক্ষা নিয়ামক নতুন আসায় এখনও পরবর্তী ফর্ম পূরণের বিজ্ঞপ্তি দিতে পারেননি। আর রেজিস্ট্রেশন সার্টিফিকেট আমাদের কাছেই আছে। কলেজ কর্তৃপক্ষ এলেই তা দিয়ে দেওয়া হবে।” পরীক্ষা নিয়ামক দীপককুমার সোমের সঙ্গে বারবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন তোলেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE