Advertisement
২৩ এপ্রিল ২০২৪

পার্থের হস্তক্ষেপে নিয়োগ স্থগিত যাদবপুরে

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন জুটা-র দাবি মানতে চাননি উপাচার্য অভিজিৎ চক্রবর্তী। তবে কাজ হল শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপে। অনিয়মের অভিযোগের মুখে শেষ পর্যন্ত অতিথি শিক্ষক নিয়োগ স্থগিত রাখল যাদবপুর। জুটা-র অভিযোগ ছিল, অতিথি শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি-র নিয়মকানুন মানা হচ্ছে না। তাই ওই নিয়োগ স্থগিত রাখার দাবি তুলেছিল তারা। উপাচার্য অভিজিৎবাবু সেই দাবি না-মানায় আচার্য তথা রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী ও শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের হস্তক্ষেপ চায় জুটা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৪ ০৩:৫৫
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন জুটা-র দাবি মানতে চাননি উপাচার্য অভিজিৎ চক্রবর্তী। তবে কাজ হল শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপে। অনিয়মের অভিযোগের মুখে শেষ পর্যন্ত অতিথি শিক্ষক নিয়োগ স্থগিত রাখল যাদবপুর।

জুটা-র অভিযোগ ছিল, অতিথি শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি-র নিয়মকানুন মানা হচ্ছে না। তাই ওই নিয়োগ স্থগিত রাখার দাবি তুলেছিল তারা। উপাচার্য অভিজিৎবাবু সেই দাবি না-মানায় আচার্য তথা রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী ও শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের হস্তক্ষেপ চায় জুটা।

শিক্ষামন্ত্রী মঙ্গলবার জানান, তিনি শিক্ষাসচিব মারফত বিশ্ববিদ্যালয়কে জানিয়ে দেন, নিয়োগে যেন অনিয়ম না-হয়। এ দিন বিকেলে অতিথি শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তির সংশোধনী প্রকাশ করেন রেজিস্ট্রার। তাতে জানানো হয়েছে, অতিথি শিক্ষক নিয়োগের জন্য বুধ ও বৃহস্পতিবার এবং ডিসেম্বরে যে-ইন্টারভিউ নেওয়ার কথা ছিল, তা পিছিয়ে দেওয়া হল। কেন? জানায়নি বিশ্ববিদ্যালয়।

১৭ নভেম্বর বিশ্ববিদ্যালয়-কর্তৃপক্ষ অতিথি শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করেছিলেন। তাতে বলা হয়, কয়েকটি বিভাগের জন্য অতিথি শিক্ষক নেওয়া হবে। স্নাতকোত্তরে ৫৫ শতাংশ নম্বর থাকলেই সরাসরি ইন্টারভিউ দেওয়া যাবে। জুটা-র বক্তব্য, ইউজিসি-র নিয়ম অনুযায়ী এই ক্ষেত্রে ওই নম্বরের পাশাপাশি প্রার্থীকে ‘নেট’ বা ‘সেট’ উত্তীর্ণ হতেই হবে। তাদের অভিযোগ ছিল, উপাচার্য ইউজিসি-র নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে নিয়োগ করতে চাইছেন।

উচ্চশিক্ষা দফতরের আপত্তির প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়-কর্তৃপক্ষ প্রথমে সিদ্ধান্ত নেন, ইন্টারভিউয়ে চূড়ান্ত বাছাই না-করে প্রাথমিক ভাবে প্রার্থী নির্বাচন করা হবে। কিন্তু তাতেও ইউজিসি-র নিয়ম মানা হচ্ছে না বলে ফের অভিযোগ তোলে জুটা। বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, ইউজিসি-র নিয়ম লঙ্ঘিত হচ্ছে দেখে বিভিন্ন বিভাগের ডিনেরা ইন্টারভিউয়ে না-থাকার সিদ্ধান্ত নেন। তার পরেই, এ দিন বিকেলে কর্তৃপক্ষ নতুন করে সংশোধনী প্রকাশ করে অতিথি শিক্ষক নিয়োগ স্থগিত রাখার কথা জানান। তবে উপাচার্য বা রেজিস্ট্রার এ বিষয়ে মন্তব্য করতে চাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE