Advertisement
২৪ এপ্রিল ২০২৪

বিজেপিকে শুভেচ্ছা প্রয়াত তৃণমূল বিধায়কের মেয়ের

সারদার সুতোয় ক্রমাগত জড়িয়ে যাচ্ছেন তৃণমূলের বিভিন্ন মাপের নেতারা। তা নিয়ে প্রকাশ্যে ‘বিদ্রোহ’ ঘোষণাও করেছেন মন্ত্রী থেকে সাংসদ, অনেকেই। দলের এই হাঁসফাঁস অবস্থার মধ্যেই বিড়ম্বিত শাসক দলের সামনে উঠে এসেছে আরও এক সমস্যাদলবদল।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০১৫ ০৩:১২
Share: Save:

সারদার সুতোয় ক্রমাগত জড়িয়ে যাচ্ছেন তৃণমূলের বিভিন্ন মাপের নেতারা। তা নিয়ে প্রকাশ্যে ‘বিদ্রোহ’ ঘোষণাও করেছেন মন্ত্রী থেকে সাংসদ, অনেকেই। দলের এই হাঁসফাঁস অবস্থার মধ্যেই বিড়ম্বিত শাসক দলের সামনে উঠে এসেছে আরও এক সমস্যাদলবদল।

দলের এক মন্ত্রী ইতিমধ্যেই নাম লিখিয়েছেন বিজেপি’তে। নাম শোনা যাচ্ছে, আরও বেশ কয়েক জন মন্ত্রী, বিধায়ক এমনকী সাংসদের। সেই তালিকায় সম্ভাব্য সংযোজন নদিয়ার কৃষ্ণগঞ্জের সদ্য প্রয়াত তৃণমূল বিধায়ক সুশীল বিশ্বাসের কন্যা, আইনজীবী সুনয়না বিশ্বাস (ঘোষ)।

সুশীলবাবুর মৃত্যুতে ওই কেন্দ্রে আগামী ১৩ ফেব্রুয়ারি উপ-নির্বাচন। বাবার মৃত্যুতে কৃষ্ণগঞ্জে তাঁকেই টিকিট দেওয়া হবে, স্থানীয় নেতৃত্বের কাছে এমনই আশ্বাস পেয়েছিলেন সুনয়না। জেলা থেকে পাঠানো সম্ভাব্য ছ’জনের তালিকাতেও ছিল তাঁর নাম। কিন্তু প্রার্থী ঘোষণার পরে দেখা যায়, শিকে ছিঁড়েছে নদিয়া জেলা সভাপতি গৌরীশঙ্কর দত্তের ঘনিষ্ঠ সত্যজিৎ বিশ্বাসের।

শনিবার তার জেরেই সুনয়না জানান, শাসক দল নয়, তিনি চাইছেন ওই কেন্দ্রে বিজেপি প্রার্থীই যেন জয়ী হন। এ দিন রানাঘাটে বিজেপি প্রার্থী মানবেন্দ্র রায় তাঁর মনোনয়ন পত্র জমা দিতে এলে তাঁর সঙ্গে যেচে আলাপ করেন সুনয়না। দীর্ঘক্ষণ কথাবার্তা হয় তাঁদের। যার জেরে তাঁর বিজেপি-তে যোগ দেওয়া এখন সময়ের অপেক্ষা বলেই মনে করেছেন স্থানীয় তৃণমূল নেতারা। সুনয়নাও এ ব্যাপারে বিশেষ রাখঢাক রাখছেন না। তিনি বলেন, “মানবেন্দ্রবাবু বাবার মৃত্যুতে যে ভাবে আমাদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তা তৃণমূলের কেউই এত দিন দেখাননি। আমার মনে হয়েছে মানবেন্দ্রবাবু ভাল মানুষ। আমি চাই উনি নির্বাচিত হোন।” এ দিন তৃণমূল নেতা-কর্মীদের সামনেই তিনি বিজেপি প্রার্থীকে শুভেচ্ছা জানিয়ে বলেন, “আমি আপনার সঙ্গে আছি।” তবে কি যোগ দিচ্ছেন বিজেপি’তে? এ প্রশ্নে অবশ্য সুনয়না বলছেন, “বিজেপিতে যোগ দেব কিনা সে ব্যাপারে এখনও কিছু ভেবে দেখিনি।”

তবে, জেলা তৃণমূলের অন্দরের খবর, সোমবার, কৃষ্ণগঞ্জ সভা করতে আসছেন বিজেপির রাজ্য সভাপতি রাহুল সিংহ। সেই সভায় ‘দলবদল’ করতে পারেন সুনয়না বলেই মনে করছেন তৃণমূলের একাধিক নেতা-কর্মী। একা তিনি নন, সুনয়নার স্বামী, জেলা যুব তৃণমূলের প্রাক্তন সহ সভাপতি পার্থসারথী ঘোষও ওই দিন সদলবলে বিজেপি’তে যোগ দিতে পারেন বলে খবর।

নদিয়ার ওই উপ-নির্বাচন ঘিরে প্রার্থী বাছাই নিয়ে বেশ কিছু দিন ধরেই টানাপড়েন চলছিল দলে। সুশীলবাবুর মেয়ে সুনয়নার নাম প্রথামিক ভাবে বাছাই করা হলেও পরে উঠে আসে আরও কয়েকটি নাম। সেই তালিকায় ছিলেন, জেলা সভাপতি গৌরীশঙ্করের ঘনিষ্ঠ সত্যজিৎ বিশ্বাস।

তৃণমূলের একটি সূত্রের দাবি, বছর কয়েক আগে বাংলাদেশ থেকে আসা সত্যজিৎ বিশ্বাস গৌরীশঙ্করের বিশেষ ঘনিষ্ঠ। সেই সূত্রেই তাঁর ভাগ্যে শিকে ছিঁড়েছে বলেই মনে করছেন দলের একাংশ। প্রসঙ্গত, শনিবার কৃষ্ণগঞ্জ কেন্দ্রে তাদের প্রার্থী ঘোষণা করেছে কংগ্রেস, প্রাথমিক স্কুল শিক্ষক নিত্যগোপাল মণ্ডল হচ্ছেন কংগ্রেস প্রার্থী।

জেলা তৃণমূলের এক নেতা বলেন, ‘‘আশাভঙ্গ হওয়ায়, এর পর থেকেই বিজেপি-র সঙ্গে যোগাযোগ শুরু করেন সুনয়না। তৃণমূল প্রার্থী সত্যজিৎ বিশ্বাস অবশ্য বলেন, “সুশীলবাবুর সঙ্গে আমার সম্পর্ক তো ভাল। প্রার্থী হয়ে আমি যেখানেই সভা করতে যাচ্ছি, সেখানেই সুশীলবাবুর কথা বলছি।” বাবার কথা ভেবে সুনয়না দলত্যাগ করবেন না বলেই তাঁর অনুমান। তা যে নিছক ‘অনুমান’ নয়, বিজেপির জেলা মুখপাত্র সৈকত সরকারের কথায় অবশ্য এ দিন তা স্পষ্ট হয়ে গিয়েছে। তিনি বলেন, “সুনয়নাদেবীর সঙ্গে আমাদের কথাবার্তা চলছে। উনি আমাদের প্রার্থীর সঙ্গেই প্রচারে থাকবেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bjp tmc sunayana biswas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE