Advertisement
২৫ এপ্রিল ২০২৪

ব্যাঙ্ক-কে প্রতারণা, অভিযুক্ত শিল্পপতি

একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে প্রায় ১৪০ কোটি টাকা প্রতারণার অভিযোগে রাজ্যের এক শিল্পপতির বিরুদ্ধে মামলা দায়ের করল সিবিআই। মামলা হয়েছে ওই শিল্পপতির সংস্থার দুই ডিরেক্টরের বিরুদ্ধেও। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা জানিয়েছে, অভিযুক্ত শিল্পপতির নাম বিপিন ভোরা। তাঁর সংস্থার ডিরেক্টর সংযুক্তা ভোরা এবং এগ্জিকিউটিভ ডিরেক্টর অর্জুন সান্থালিয়ার নামেও মামলা দায়ের হয়েছে।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ও দুর্গাপুর শেষ আপডেট: ২৯ অগস্ট ২০১৪ ০৩:৪৮
Share: Save:

একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে প্রায় ১৪০ কোটি টাকা প্রতারণার অভিযোগে রাজ্যের এক শিল্পপতির বিরুদ্ধে মামলা দায়ের করল সিবিআই। মামলা হয়েছে ওই শিল্পপতির সংস্থার দুই ডিরেক্টরের বিরুদ্ধেও।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা জানিয়েছে, অভিযুক্ত শিল্পপতির নাম বিপিন ভোরা। তাঁর সংস্থার ডিরেক্টর সংযুক্তা ভোরা এবং এগ্জিকিউটিভ ডিরেক্টর অর্জুন সান্থালিয়ার নামেও মামলা দায়ের হয়েছে। কলকাতার আরও দু’টি সংস্থার কয়েক জন ডিরেক্টর এবং এক চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টও এই মামলায় অভিযুক্ত হয়েছেন।

সিবিআই সূত্রের খবর, শিল্পপতি বিপিন ভোরার সংস্থা বেঙ্গল ইন্ডিয়া গ্লোবাল ইনফ্রাস্ট্রাকচার অন্য একটি সংস্থার সঙ্গে যৌথ ভাবে সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়ার কাছ থেকে ১৩৯ কোটি ৫০ লক্ষ টাকা ঋণ নিয়েছিল। সিবিআই মুখপাত্র কাঞ্চন প্রসাদ জানান, ভুয়ো ও জাল নথি দেখিয়ে ঋণ আদায় করা হয়। পরে তা অন্য কাজে লাগানো হয় বলে অভিযোগ। অভিযুক্তদের বিরুদ্ধে প্রতারণা, জালিয়াতি ও অপরাধমূলক ষড়যন্ত্রের মামলা দায়ের করা হয়েছে।

তদন্তকারীরা জানান, সম্প্রতি ওই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের কাছ থেকে এই প্রতারণার অভিযোগ মিলেছিল। তার ভিত্তিতেই তদন্তে নামেন সিবিআইয়ের গোয়েন্দারা। প্রাথমিক ভাবে কিছু তথ্য মেলার পর এ দিন কলকাতায় বিপিন ভোরার বাড়ি ও দুর্গাপুরের কারখানা মিলিয়ে মোট ১৫ জায়গায় তল্লাশি চালানো হয়।

এ বিষয়ে বিপিনবাবু বলেন, ব্যাঙ্কের একটি ঋণ নিয়ে কারও কোনও অভিযোগ ছিল। সেই কারণেই তল্লাশি হয়েছে। “সিবিআই অফিসাররা এসেছিলেন। মিনিট পনেরো জিজ্ঞাসাবাদ করে অফিসারেরা চলে যান,” বলেছেন বিপিনবাবু। সিবিআই সূত্রে খবর, দুর্গাপুরের কারখানার গুদামেও বেশ কিছু ক্ষণ ধরে তল্লাশি চালানো হয়েছে। বেশ কিছু নথিপত্র উদ্ধার করা হয়েছে বলে তদন্তকারীদের দাবি।

গত লোকসভা নির্বাচনে বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রে কংগ্রেস প্রথমে বিপিন ভোরাকে প্রার্থী করেছিল। কিন্তু পরে তিনি পারিবারিক সমস্যার কারণ দেখিয়ে সরে দাঁড়ান।

অভিযোগ উঠেছিল, তৃণমূলের চাপেই বিপিনবাবু সরে দাঁড়িয়েছিলেন। যদিও তিনি এই অভিযোগ স্বীকার করেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bipin bhora bank frauds
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE