Advertisement
১৯ এপ্রিল ২০২৪

মহিলাদের ‘যাত্রা’ এ বার জঙ্গলমহলে

দল ঠিক করেছে, মহিলারা চষবেন জঙ্গলমহলের জমি। আন্তর্জাতিক নারী দিবস ৮ মার্চ-এ মহিলা মোর্চা ‘যাত্রা’ শুরু করবে জঙ্গলমহলের কোনও জেলা থেকে। তিন বা চার দিনের যাত্রা শেষও হবে জঙ্গলমহলেরই কোনও জেলায়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০১৮ ০৪:০৪
Share: Save:

যুব মোর্চার বাইক মিছিল ঘিরেই অশান্তি থামছে না। এর মধ্যেই মহিলা মোর্চাকেও পথে নামানোর সিদ্ধান্ত নিল বিজেপি।

দল ঠিক করেছে, মহিলারা চষবেন জঙ্গলমহলের জমি। আন্তর্জাতিক নারী দিবস ৮ মার্চ-এ মহিলা মোর্চা ‘যাত্রা’ শুরু করবে জঙ্গলমহলের কোনও জেলা থেকে। তিন বা চার দিনের যাত্রা শেষও হবে জঙ্গলমহলেরই কোনও জেলায়। বাঁকুড়া, বিষ্ণুপুর, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম— জঙ্গলমহল অধ্যুষিত জেলাগুলিতেই ঘুরবে ওই যাত্রা। যে কারণে এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে, ‘জাগো জঙ্গলমহল জাগো’। যদিও দলের একাংশ মনে করছে, যুব মোর্চার বাইক মিছিল ঘিরে যে ভাবে তৃণমূলের সঙ্গে সংঘর্ষ চলছে, মহিলাদের ক্ষেত্রেও সেই ঘটনাই ঘটবে।

যুব মোর্চার মোটরবাইক মিছিল মঙ্গলবার পলাশি পৌঁছলে তৃণমূলের হামলায় এক যুব কর্মীর মাথা ফাটে ও আর এক জনের কোমরে চোট লাগে বলে অভিযোগ। তার পরেও অবশ্য যুব মোর্চার মিছিল বহরমপুরে পৌঁছেছে। বিজেপি-র রাজ্য সভাপতি দিলীপ ঘোষের বিরুদ্ধে এক ব্যক্তি সোমবার গড়িয়াহাট থানায় এফআইআর দায়ের করেন ‘উস্কানিমূলক মন্তব্য’ করার অভিযোগে। পুলিশ সেটিকে প্রথমে জেনারেল ডায়েরি হিসাবে নেয়। কিন্তু এ দিন তারা আলিপুর আদালতে গিয়ে ওই বিষয়ে দিলীপবাবুর বিরুদ্ধে এফআইআর করার অনুমতি চায়। আদালত সেই অনুমতি দিয়েছে। এ বিষয়ে দিলীপবাবুর প্রতিক্রিয়া, ‘‘আদালতে মামলা হলে লড়ব। সব জিতেছি। আশা করি, এতেও জিতব।’’

দিলীপবাবু যতই জেতার কথা বলুন, মহিলা মোর্চার জঙ্গলমহল যাত্রা ঘিরেও আশঙ্কা রয়েই যাচ্ছে। তা সত্ত্বেও দল যে ঝুঁকি নিচ্ছে, তার কারণ, জঙ্গলমহলের আদিবাসী সমাজের কাছে যে কোনও মূল্যে পৌঁছনো তাদের উদ্দেশ্য। বিজেপির মহিলা মোর্চার রাজ্য সভানেত্রী লকেট চট্টোপাধ্যায় বলেন, ‘‘জঙ্গলমহলের মহিলারা ভয়ঙ্কর অনুন্নয়নের শিকার। এ বার আন্তর্জাতিক নারী দিবসে বিশেষ করে তাঁদের কথাই প্রচার করার সিদ্ধান্ত নিয়েছি আমরা। তাই জঙ্গলমহলেই যাত্রা হবে।’’ তবে ওই কর্মসূচির রূপরেখা ঠিক হবে ২০ জানুয়ারি নোয়াপাড়া এবং উলুবেড়িয়ার উপনির্বাচনের পরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE