Advertisement
২৫ এপ্রিল ২০২৪

মোদীই প্রথম যাত্রী অন্ডালের

রাজ্য সফরে এসে আনকোরা নতুন অন্ডাল বিমানবন্দর ব্যবহার করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার নবান্নে আসা প্রধানমন্ত্রীর সফরসূচি বলছে, দু’দিনের রাজ্য সফর শেষে অন্ডালের এই বেসরকারি বিমানবন্দর থেকেই দিল্লি ফিরবেন তিনি। দেশে একেবারে শূন্য থেকে গড়ে তোলা প্রথম বেসরকারি বিমানবন্দর এটি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০১৫ ০৪:১৯
Share: Save:

রাজ্য সফরে এসে আনকোরা নতুন অন্ডাল বিমানবন্দর ব্যবহার করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার নবান্নে আসা প্রধানমন্ত্রীর সফরসূচি বলছে, দু’দিনের রাজ্য সফর শেষে অন্ডালের এই বেসরকারি বিমানবন্দর থেকেই দিল্লি ফিরবেন তিনি।

দেশে একেবারে শূন্য থেকে গড়ে তোলা প্রথম বেসরকারি বিমানবন্দর এটি। বহু প্রশ্ন, সংশয় পেরিয়ে এসে গত ২৪ এপ্রিল লাইসেন্স পেয়েছে অন্ডাল বিমানবন্দর। তার আগে পর্যন্ত দীর্ঘ টানাপড়েন চলেছে এখানকার মাটির তলায় কয়লা ও মাথার উপরে বিদ্যুতের তার নিয়ে। সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর কর্তৃপক্ষ এসে অন্ডাল বিমানবন্দরের অংশীদার হওয়ার পরেও কাজ সে ভাবে না এগোনোয় একটা সময় প্রশ্ন উঠতে শুরু করে, আদৌ কোনও দিন চালু হবে তো এই বিমানবন্দর! লাইসেন্স পাওয়ার পরে সেই সব অনিশ্চয়তা কেটেছে অবশেষে। যাত্রী-বিমান চলাচল অবশ্য এখনও শুরু হয়নি। সফরসূচি অপরিবর্তিত থাকলে প্রধানমন্ত্রী মোদীই হতে চলেছেন রাজ্যের এই নতুন বিমানবন্দরের প্রথম যাত্রী।

প্রধানমন্ত্রী অন্ডাল আসবেন, এই সম্ভাবনার কথা মাথায় রেখে গত ১ মে দিল্লি থেকে বায়ুসেনার বিশেষ বিজনেস জেট দুপুরে অন্ডালে এসে নামে। সেখানে বিমান ওঠানামার পরিষেবা সব ঠিক হয়েছে কি না, মূলত তা পরীক্ষা করতেই আসে ওই বিমান। তিন ঘণ্টা ধরে অন্ডাল বিমানবন্দরের খুঁটিনাটি বিষয় পরীক্ষা করে দেখেন বায়ুসেনার অফিসাররা। অনুমান করা হচ্ছে, শীঘ্রই প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা স্পেশ্যাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি)-এর অফিসাররাও অন্ডাল ঘুরে যাবেন।

মোদী কলকাতায় আসছেন শনিবার বিকেলে। বায়ুসেনার বিশেষ বিজনেস জেটে ছত্তীসগঢ়ের রায়পুর থেকে কলকাতা বিমানবন্দরে নামবেন তিনি। সেখান থেকে হেলিকপ্টারে পৌঁছবেন ময়দানের আরসিটিসি-তে। তার পরে সড়ক পথে নজরুল মঞ্চ। ওই দিনই রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রেসিডেন্ট অসুস্থ স্বামী আত্মস্থানন্দকে দেখতে প্রধানমন্ত্রী যাবেন রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে। রাতে থাকবেন রাজভবনে। নবান্ন সূত্রের খবর, রবিবার সকালে বেলুড় মঠে যাবেন প্রধানমন্ত্রী। সেখান থেকে হেলিকপ্টারে বার্নপুর। সেখানে ইস্কো-র অনুষ্ঠানে তাঁর সঙ্গে থাকার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। শনিবার নজরুল মঞ্চের অনুষ্ঠানেও দু’জনকে একসঙ্গে দেখা যেতে পারে।

যে বিমানে শনিবার প্রধানমন্ত্রী কলকাতায় আসবেন, পরের দিন সকালে মোদীকে ছাড়াই সেটি অন্ডাল বিমানবন্দরে চলে যাবে। বার্নপুরের অনুষ্ঠান শেষে মোদী হেলিকপ্টারে যাবেন অন্ডাল। সেখানে অপেক্ষমাণ বিমানে ফিরবেন দিল্লি। তবে রাজ্য পুলিশের কর্তারা জানিয়েছেন, যে কোনও মুহূর্তে এই সফরসূচিতে বদল হতে পারে।

সূত্রের খবর, ১০ মে রবিবার প্রধানমন্ত্রী ঘুরে যাওয়ার পরে ১২ মে থেকে এয়ার ইন্ডিয়ার সহযোগী সংস্থা অ্যালায়েন্স এয়ারের ছোট এটিআর বিমান চালানোর কথা। ঠিক হয়েছে, আপাতত কলকাতা-অন্ডাল রুটেই ওই বিমান চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE