Advertisement
২৪ এপ্রিল ২০২৪

শহিদ দিবসে রাজ্যকে ফের তোপ গুরুঙ্গের

কেন্দ্রে এনডিএ-র সঙ্গে জোট থাকায় গোর্খাল্যান্ডের দাবিতে রাজ্য সরকার আর গোর্খা জনমুক্তি মোর্চার উপরে ‘একপেশে দমন পীড়ন’ করতে পারবে না বলে দাবি করলেন মোর্চার সভাপতি বিমল গুরুঙ্গ। রবিবার গোর্খা রঙ্গ মঞ্চে মোর্চার শহিদ দিবস অনুষ্ঠানে গুরুঙ্গ দাবি করেছেন, “একসময়ে আমাদের হাতে কিছু ছিল না। কিন্তু এখন পরিস্থিতি বদলেছে।

নিজস্ব সংবাদদাতা
দার্জিলিং শেষ আপডেট: ২৮ জুলাই ২০১৪ ০৩:৩৫
Share: Save:

কেন্দ্রে এনডিএ-র সঙ্গে জোট থাকায় গোর্খাল্যান্ডের দাবিতে রাজ্য সরকার আর গোর্খা জনমুক্তি মোর্চার উপরে ‘একপেশে দমন পীড়ন’ করতে পারবে না বলে দাবি করলেন মোর্চার সভাপতি বিমল গুরুঙ্গ। রবিবার গোর্খা রঙ্গ মঞ্চে মোর্চার শহিদ দিবস অনুষ্ঠানে গুরুঙ্গ দাবি করেছেন, “একসময়ে আমাদের হাতে কিছু ছিল না। কিন্তু এখন পরিস্থিতি বদলেছে। আমরা জিটিএ চালাচ্ছি। আমরা কেন্দ্রের এনডিএ সরকারের শরিক।” তিনি জানান, বিজেপি প্রার্থীকে সমর্থন করে দার্জিলিং থেকে সংসদে পাঠিয়েছে মোর্চাই। তিনি বলেন, “এখন আর রাজ্য সরকারের হুমকি অত্যাচার চলবে না।”

চলতি মাসেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পাহাড় সফরে এসে গুরুঙ্গের জন্মদিনে ফুল, মিষ্টি এবং শুভেচ্ছাপত্র পাঠিয়েছিলেন। পাল্টা সৌজন্যে রিচমন্ড হিলে গিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেছিলেন গুরুঙ্গও। উন্নয়ন নিয়ে মুখ্যমন্ত্রীর ডাকা বৈঠকে জিটিএ সদস্যরা উপস্থিতও ছিলেন। কিন্তু এ দিন গুরুঙ্গ বলেন, তাঁদের সঙ্গে যতটা ভাল ব্যবহার রাজ্য সরকার করছে বলে দেখাতে চাইছে, বাস্তব তা নয়। এ বার পাহাড় সফরে গিয়ে মুখ্যমন্ত্রী তামাঙ্গ উন্নয়ন বোর্ড তৈরি করেছেন। তা যে তাঁদের পছন্দ হয়নি তা বুঝিয়ে দিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে পাহাড়ের বাসিন্দাদের মধ্যে বিভাজনের চেষ্টা করার অভিযোগও এ দিন ফের তুলেছেন গুরুঙ্গ। সেই সঙ্গে, পাহাড়ে পুলিশ বা আধা সেনা মোতায়েন করে আন্দোলন দমন করতে চাইলে বাসিন্দারা আরও ক্ষুব্ধ হবেন বলেও গুরুঙ্গ দাবি করেছেন। তাঁর কথায়, বিষয়টি আলোচনার মাধ্যমেই নিষ্পত্তি সম্ভব। এ বিষয়ে মুখ্যমন্ত্রীকে তিনি অনুরোধ করেছেন বলেও গুরুঙ্গ দাবি করেছেন।

তৃণমূলের পাহাড় কমিটির মুখপাত্র বিন্নি শর্মা বলেন, “গোর্খাল্যান্ডের দাবি কারও রাজনৈতিক কর্মসূচি হতেই পারে। তবে রাজ্য সরকার পাহাড়ে শান্তিপূর্ণ গণতন্ত্রের পক্ষে। আইন ভেঙে কেউ কোনও কর্মসূচি নিলে রাজ্য সরকার অবশ্যই ব্যবস্থা নেবে।”

আগামী ডিসেম্বরে গোর্খাল্যান্ডের দাবিতে দিল্লিতে একাধিক কর্মসূচি রয়েছে বলে মোর্চা সভাপতি জানিয়েছেন। গোর্খাল্যান্ডের আন্দোলনে শহিদদের পরিবারকে এ দিন সংবর্ধনা দেওয়া হয়। প্রতি বছরই ২৭ জুলাইয়ে শহিদ দিবস পালন করে মোর্চা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

shahid dibas gta bimal gurung
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE