Advertisement
২৫ এপ্রিল ২০২৪

সিদাবাড়িতে সমবায় গড়ে সব্জি চাষ, ভাবনা বাবুলের

দত্তক নেওয়া গ্রামে ইতিমধ্যে নানা প্রকল্পের কাজ শুরু করে দিয়েছেন তিনি। এ বার সেখানে সমবায় তৈরি করে ফল-সব্জি চাষের পরিকল্পনা করলেন কেন্দ্রীয় নগরোন্নয়ন প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়। সালানপুরে যে গ্রামটি তিনি দত্তক নিয়েছেন, সোমবার দুপুরে সেই সিদাবাড়িতে যান বাবুল। সেখানে নানা উন্নয়নমূলক কাজের ব্যাপারে গ্রামবাসীর সঙ্গে কথা বলেন।

আসানসোলের বাড়িতে বাবুল। সোমবার শৈলেন সরকারের তোলা ছবি।

আসানসোলের বাড়িতে বাবুল। সোমবার শৈলেন সরকারের তোলা ছবি।

নিজস্ব সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ২৬ মে ২০১৫ ০৩:৪২
Share: Save:

দত্তক নেওয়া গ্রামে ইতিমধ্যে নানা প্রকল্পের কাজ শুরু করে দিয়েছেন তিনি। এ বার সেখানে সমবায় তৈরি করে ফল-সব্জি চাষের পরিকল্পনা করলেন কেন্দ্রীয় নগরোন্নয়ন প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়।
সালানপুরে যে গ্রামটি তিনি দত্তক নিয়েছেন, সোমবার দুপুরে সেই সিদাবাড়িতে যান বাবুল। সেখানে নানা উন্নয়নমূলক কাজের ব্যাপারে গ্রামবাসীর সঙ্গে কথা বলেন। তারই ফাঁকে তিনি বলেন, ‘‘রাজ্যের উন্নয়নের স্বার্থে আবার ঝালমুড়ি-আইসক্রিম খেতে হলে খাব।’’ সম্প্রতি মুখ্যমন্ত্রীর সঙ্গে ভেলপুরি-ঝালমুড়ি খেয়ে নিজের দলেই সমালোচনার মুখে পড়েছিলেন এই বিজেপি সাংসদ। তবে রবিবার আসানসোলে কেন্দ্রীয় প্রকল্পের বাসের যাত্রা শুরুর অনুষ্ঠানে ডাক না পেয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন তিনি। এক সঙ্গে কাজ করার কথা শুধু মুখে বললে হয় না, করে দেখাতে হয় বলেও মন্তব্য করেছিলেন তিনি। তবে উন্নয়নের প্রশ্নে কোনও সমালোচনা যে তিনি গায়ে মাখবেন না, এ দিন সিদাবাড়ি গ্রামে গিয়ে ফের বুঝিয়ে দিলেন বাবুল।

সিদাবাড়িতে যে সব প্রকল্প চালু করেছেন কেন্দ্রীয় মন্ত্রী, এ দিন সেগুলিরই তদারকিতে যান তিনি। সেই সঙ্গে আরও কিছু প্রকল্পের রূপরেখাও তৈরি করেন। তার মধ্যে রয়েছে গ্রামের মাটিতে সব্জি ও ফলের চাষ। এ দিন বাবুলের সঙ্গে ছিলেন ইন্ডিয়ান কাউন্সিল অব এগ্রিকালচারের তিন জন বিশেষজ্ঞ। বাবুল জানান, গ্রামের বাসিন্দাদের নিয়ে একটি সমবার গড়া হবে। তার সদস্যেরাই সবজি ও ফল চাষ করবেন। জানা গিয়েছে, গ্রামের বাসিন্দারা যৌথ ভাবে প্রায় ১৮ একর জমি একত্র করেছেন। সেখানেই চাষাবাদ করা হবে। কী ধরনের ফল ও সবজি চাষ হবে তা মাটি পরীক্ষার পরে ঠিক করা হবে বলে বিশেষজ্ঞেরা জানান।

সমবায় গড়ার জন্য গ্রামেরই কয়েক জনকে দায়িত্ব দিয়েছেন বাবুল। ৫ জুনের মধ্যে তাঁকে প্রয়োজনীয় কাগজপত্র দেওয়ার পরামর্শও দিয়েছেন। বাবুলের মতে, এই গ্রামের উন্নতি হলে আশপাশের গ্রামগুলিও অনুপ্রাণিত হবে। সেখানেও উন্নয়ন হবে। এলাকার উন্নয়ন নিয়ে কথা বলার সময়ে বাবুল জানান, তিনি প্রধানমন্ত্রীর দেখানো পথে হাঁটতে চেয়েছেন। যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় সামগ্রিক উন্নয়নের স্বার্থে কেন্দ্র ও রাজ্যের সমন্বয় প্রয়োজন বলেও মত তাঁর।

সিদাবাড়ি গ্রামে বাবুল সুপ্রিয়।

এ দিন বাবুলের সিদাবাড়ি গ্রামে যাওয়ার কথা গ্রামবাসীরা আগে থেকে জানতেন না। হঠাৎই হুটার বাজিয়ে মন্ত্রীর গাড়ি ঢুকতেই হইচই পড়ে যায়। শ’পাঁচেক বাসিন্দা নিমেষের মধ্যে মন্ত্রীর গাড়ির চারপাশে জড়ো হয়ে যান। বাসিন্দাদের সঙ্গে কথা বলতে-বলতেই তিনি আগের কাজগুলির বিষয়ে জানতে চান। কথা বলেন নতুন প্রকল্পগুলি নিয়ে। গ্রামের বাসিন্দা অসিত রুজ বলেন, ‘‘গ্রামে সমবায় প্রথায় সবজি ও ফলের চাষ হবে জেনে আমরা খুশি। বাসিন্দারা সে সব বিক্রি করে অর্থের সংস্থান করতে পারবেন।’’ চাষাবাদের জন্য যাঁরা জমি দিচ্ছেন, তীর্থ সেন নামে তাঁদেরই এক জন জানান, ওই জমিতে কার্যত কিছুই হয় না। এমনি পড়ে রয়েছে। সাংসদের চেষ্টায় সেখানে যদি ফসল ফলে তবে এলাকার মানুষেরই উপকার হবে।

গ্রাম পরিদর্শনের সময়ে আকাশ জুড়ে মেঘ ঘনিয়ে আসে। গ্রামবাসীদের আব্দার মিটিয়ে দু’কলি গান গেয়ে গাড়িতে চেপে বসেন বাবুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE