রেল-সহ বিভিন্ন প্রকল্পে পশ্চিমবঙ্গের জন্য কেন্দ্রীয় অনুদান ছাঁটাই করার প্রতিবাদে বিরোধী কংগ্রেস এবং বামেদের সমর্থনে সরকারি প্রস্তাব বৃহস্পতিবার পাশ হল বিধানসভায়। বিজেপি অবশ্য কেন্দ্রীয় বঞ্চনার প্রসঙ্গে এ দিন ‘নিরপেক্ষ’ থেকেছে।

সরকারি প্রস্তাবে বলা হয়েছে, রাজ্যের বঞ্চিত বিভিন্ন প্রকল্পে পর্যাপ্ত আর্থিক বরাদ্দ করতে হবে। মন্ত্রী ফিরহাদ হাকিমের অভিযোগ, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায় সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সবচেয়ে বেশি লড়াই করছেন বলেই তাঁর পশ্চিমবঙ্গকে বঞ্চনা করা হচ্ছে।’’

প্রস্তাব সমর্থন করেও বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী অবশ্য বলেন, ‘‘এখন যারা শাসক দল, তারা বিরোধী দলে থাকাকালীন আয়লা-বিধ্বস্ত দক্ষিণ ২৪ পরগনায় কেন্দ্রীয় সাহায্য আটকাতে চিঠি দিয়েছিল!’’ বিরোধী পক্ষের সচেতক মনোজ চক্রবর্তীরও বক্তব্য, প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী সংসদেই বলেছেন, বাংলার প্রতি বঞ্চনা হলে তাঁরা প্রতিবাদ করবেন। কিন্তু বহরমপুরে লেভেল ক্রসিংয়ের উপর দু’টি উড়ালপুল এবং রেলের দু’টি আন্ডারপাসের জন্য কেন্দ্র টাকা বরাদ্দ করার পরেও শুধু রাজ্য সরকারের ছাড়পত্রের অভাবে কাজ হয়নি। আলোচনার জবাবি অংশে পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, আয়লার জন্য বাম জমানায় কেন্দ্রীয় অনুদান নয়ছয়ের অভিযোগ ছিল। তাই বিরোধী তৃণমূল প্রতিবাদী ভূমিকা নিয়েছিল।