রামকৃষ্ণ মঠ ও মিশনের পরিচালন সমিতিতে কিছু রদবদল করা হয়েছে।

বুধবার, বুদ্ধপূর্ণিমার দিন মঠ ও মিশনের নতুন সাধারণ সম্পাদকের দায়িত্ব নিলেন স্বামী সুবীরানন্দ। তিনি ২০০৭ সাল থেকে সঙ্ঘের সহ-সম্পাদক ছিলেন। মিশন সূত্রের খবর, ১৯৭৩ সালে স্বামী সুবীরানন্দ রামকৃষ্ণ সঙ্ঘে যোগ দেন। ২০০৬ সালে তিনি রামকৃষ্ণ মঠ ও মিশনের অছি পরিষদের সদস্য নির্বাচিত হন। ‘‘আমার প্রণম্য পূর্বসূরিরা শিবজ্ঞানে জীবসেবার যে-আদর্শ অনুসরণ করেছেন, আমিও সেই ধারাকেই এগিয়ে নিয়ে যাবো,’’ অঙ্গীকার করেছেন নতুন সাধারণ সম্পাদক।

রামকৃষ্ণ মঠ ও মিশনের পরিচালন সমিতিতে এ দিন আরও কিছু পরিবর্তন করা হয়েছে। এখনকার তিন জন ভাইস প্রেসিডেন্টের সঙ্গে নতুন ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছেন আরও দু’জন। মিশনের কাজের পরিধি ক্রমশ বাড়তে থাকায় এত দিন সাধারণ সম্পাদকের পদে থাকা স্বামী সুহিতানন্দ এবং রামকৃষ্ণ মঠ চেন্নাইয়ের অধ্যক্ষ স্বামী গৌতমানন্দকে নতুন ভাইস প্রেসিডেন্ট করা হয়েছে। ভাইস প্রেসিডেন্টের পদে আগে থেকেই আছেন অন্য তিন জন। তাঁরা হলেন স্বামী স্মরণানন্দ, স্বামী বাগীশানন্দ এবং স্বামী প্রভানন্দ।

নবীনদের জায়গা করে দেওয়ার জন্য প্রবীণ সহ-সাধারণ সম্পাদক স্বামী ভজনানন্দ ওই পদ থেকে অবসর নিয়েছেন। নতুন দু’জন সহ-সাধারণ সম্পাদকের দায়িত্ব পেলেন। তাঁরা হলেন কলকাতা ও মায়াবতী অদ্বৈত আশ্রমের অধ্যক্ষ স্বামী তত্ত্ববিদানন্দ আর কোয়ম্বত্তূর আশ্রমের সম্পাদক স্বামী অভিরামানন্দ।