আশা ছিল রাজস্ব বাড়বে। প্রথম দু’মাস বেড়েওছিল। কিন্তু কেন্দ্র জিএসটি আদায়ের নিয়মে কড়াকড়ি কিছুটা শিথিল করায় চাপে পড়েছে রাজ্য। গত তিন মাস ধরে রাজ্যের নিজস্ব জিএসএটি বা এসজিএসটি আদায় কমতে শুরু করেছে।
জগন্নাথ চট্টোপাধ্যায়
১৩ ডিসেম্বর, ২০১৭
Mamata Banerjee
নিজস্ব সংবাদদাতা
এ বার আরও একধাপ এগিয়ে এসে তিনি সরাসরি বলেই দিলেন, ‘‘যাঁরা অন্য রাজ্যে কাজ করতে গিয়েছেন, তাঁরা যদি কোনও রকম সমস্যা বুঝে ফিরে আসতে চান, আমরা তাঁদের পাশে থাকব।’’
১৩ ডিসেম্বর, ২০১৭
Dengue
সোমা মুখোপাধ্যায়
কলকাতা মেডিক্যাল কলেজ, মুম্বই আইআইটি এবং বীকানের আইআইটি-র এক দল গবেষকের দাবি, ডেঙ্গির প্রভাব কার ক্ষেত্রে কতটা বিপজ্জনক হতে পারে, সেই বার্তা লুকিয়ে থাকে শরীরেই। ‘ইন্টিগ্রেটিভ বায়োলজি’ জার্নালে প্রকাশিত তাঁদের গবেষণাপত্রে এই গবেষকেরা জানাচ্ছেন, ডেঙ্গি কতটা মারাত্মক হবে তার দিশা দেখাবে শরীরের ছ’টি মাইক্রোপ্রোটিন।
১৩ ডিসেম্বর, ২০১৭
Road
সেবাব্রত মুখোপাধ্যায়
রোববার সন্ধেয় কনে নিয়ে ফিরে বরের ঘরের কাকলি বিবি, ববিতা বিবিরা অবশ্য ঠোঁট বাঁকাচ্ছেন, ‘‘যা বিয়ে খেয়ে এলাম গো, যদ্দিন বাঁচব, ভুলব না!’’ শুনে, কনের মা সনজিদা বিবির মুখ ভার— ‘‘সবই কপাল। গাঁয়ের রাস্তার জন্য মেয়েটাকে আমার সারা জীবন খোঁটা শুনতে হবে!’’
১৩ ডিসেম্বর, ২০১৭
Winter
নিজস্ব সংবাদদাতা
দুর্বল হয়ে নিম্নচাপ সোমবার বিদায় নিলেও মেঘ থেকে গিয়েছিল আরও বেশ কিছু ক্ষণ। সেই মেঘের বিদায়ে মঙ্গলবার সকাল থেকেই মুখ দেখিয়েছে সূর্য। কিন্তু সর্বনিম্ন তাপমাত্রা কমেনি। এ দিন তা ছিল ২০.৩ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা পাঁচ ডিগ্রি বেশি।
১৩ ডিসেম্বর, ২০১৭
Mamata Banerjee
নিজস্ব সংবাদদাতা
মুখ্যমন্ত্রী নিজেই জানিয়েছেন, যাঁদের তিনি কোটি বার তোষণ করেন। আসলে পঞ্চায়েতের আগে মুখ্যমন্ত্রীর পাখির চোখ গ্রামীণ এলাকার আটপৌরে মানুষ। তাই জেলাসদর ছেড়ে মুখ্যমন্ত্রীও সে সব জায়গায় পৌঁছচ্ছেন হিসেব কষেই।
১৩ ডিসেম্বর, ২০১৭
Pollution
নিজস্ব সংবাদদাতা
পরিবেশ আদালত বারবার বলা সত্ত্বেও রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ বায়ুদূষণ সংক্রান্ত তথ্য গোপন করছে বলে মঙ্গলবার জাতীয় পরিবেশ আদালতে অভিযোগ করেছেন পরিবেশকর্মী সুভাষ দত্ত।
১৩ ডিসেম্বর, ২০১৭
hand
নিজস্ব সংবাদদাতা
স্ত্রীকে কটূক্তি ও শ্লীলতাহানির প্রতিবাদ করেছিলেন স্বামী। তাই তাঁকে পিটিয়ে মারার অভিযোগ উঠল দুই যুবকের বিরুদ্ধে। পুরাতন মালদহের নলডুবির বেহুলা কলোনিতে গত শুক্রবার সন্ধ্যায় বেধড়ক মারধর করা হয় কর্ণ মণ্ডল (৩০) নামে ওই যুবককে।
১৩ ডিসেম্বর, ২০১৭
Ticket Collector
নিজস্ব সংবাদদাতা
দূরপাল্লার পাশাপাশি এ বার লোকাল ট্রেনের বেশ কিছু কামরায় সিসিটিভি বসানো হবে। যার রেকর্ড হবে চালকের কেবিনে। ইন্টারনেটের মাধ্যমে ট্রেনের ওই ছবি দেখতে পাবেন কেবিন এবং কন্ট্রোলের কর্মী-অফিসারেরা।
১৩ ডিসেম্বর, ২০১৭
Debiprasad Chatterjee
দেবীপ্রসাদ চট্টোপাধ্যায় (শেওড়াফুলির প্রবীণ নাগরিক)
অনুষ্ঠান যে খুব জাঁকজমকপূর্ণ ছিল, তা কিন্তু নয়। তবে অনুষ্ঠানের জায়গায় কার্পেট পাতা ছিল। সেখানে জনসাধারণের প্রবেশ নিষেধ ছিল। প্রধানমন্ত্রী বলে কথা! জায়গাটা পুলিশ ঘিরে রেখেছিল। অনুষ্ঠানে এত ভিড় হয়েছিল যে, প্রধানমন্ত্রীর বক্তৃতা ভাল করে শোনাই যায়নি।
১৩ ডিসেম্বর, ২০১৭
Hemanta Roy
রাজদীপ বন্দ্যোপাধ্যায় ও শুভ্র মিত্র
রবিবার রাতে কেরলের আলাপুঝা জেলার পুচাক্কেল থানার পানাভাল্লি গ্রামে ইন্দাসের রোল গ্রামের বাসিন্দা হেমন্তের গলার নলি কাটা দেহ উদ্ধার হয়। এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, যিনি ঘটনাচক্রে বাঁকুড়াতেই রয়েছেন। গত সপ্তাহেই রাজস্থানে ‘লাভ জেহাদের’ নামে মালদহের শ্রমিক আফরাজুল খানকে কুপিয়ে, পুড়িয়ে খুন করা হয়।
১৩ ডিসেম্বর, ২০১৭
Train
অমিতাভ বন্দ্যোপাধ্যায়
কুয়াশার মতো প্রাকৃতিক কারণ ছাড়াও ট্রেন-জট ইত্যাদি কারণে দূরপাল্লার অনেক ট্রেনও সময় মেনে চলে না। ওই সব ট্রেনের দ্রুত গতি ও টানা দৌড় বজায় রাখতে হাওড়া-নয়াদিল্লি ও মুম্বই-নয়াদিল্লি রুটের দু’পাশে এ বার কাঁটাতারের বেড়া দেওয়ার সিদ্ধান্ত নিল রেল মন্ত্রক।
১৩ ডিসেম্বর, ২০১৭
Law and Order
নিজস্ব সংবাদদাতা
আজ মদনের স্ত্রী ভারতী তামাঙ্গের এক মামলার পরিপ্রেক্ষিতে নিম্ন আদালতের শুনানির উপরে স্থগিতাদেশ জারি করেছে। সেখানে সিবিআই-ও জানিয়েছে, তারাও চার্জশিট থেকে গুরুঙ্গের নাম বাদ দেওয়ার বিরোধিতা করে কলকাতা হাইকোর্টে আবেদন জানাবে।
১৩ ডিসেম্বর, ২০১৭
Students
নিজস্ব সংবাদদাতা
সংসদের শীতকালীন অধিবেশনেই পাশ-ফেল সংক্রান্ত কেন্দ্রীয় আইন পরিবর্তন করার কথা। এই অবস্থায় স্কুল স্তরে পাশ-ফেল ফেরানোর বিষয়ে শনিবার রাজনীতিবিদ ও শিক্ষাবিদদের নিয়ে বৈঠক ডাকল রাজ্যের স্কুলশিক্ষা দফতর।
১৩ ডিসেম্বর, ২০১৭
Dooars
কিশোর সাহা
জঙ্গলে শীত ও বর্ষায় দাপট বাড়ে চোরাশিকারিদের। অতীতেও তার প্রমাণ পেয়েছেন বনকর্মীরা। এ বারও কুয়াশার সুযোগ নিয়ে হাতি-গণ্ডার-চিতাবাঘ মারতে ডুয়ার্সের জঙ্গলে প্রায় ১০ জন চোরাশিকারির একটি দল ঢুকেছে বলে বন দফতরকে সতর্ক করলেন গোয়েন্দারা।
১৩ ডিসেম্বর, ২০১৭
Aadhaar
শান্তনু ঘোষ
সরকারি খাতায় ওঁদের পরিচয় শুধু নম্বরে অথবা কোনও নামে। বছরের পর বছর এই পরিচয় নিয়েই তাঁরা দিন কাটাচ্ছেন হোমের চার দেওয়ালে। সরকারি ভাবে ওঁদের কোনও পরিচয়পত্র আছে কি না তা-ও অজানা। এ বার ওঁদের জন্যই চালু হচ্ছে আধার কার্ড।
১৩ ডিসেম্বর, ২০১৭
Firecrackers
সুরবেক বিশ্বাস
রাজ্য জুড়ে ছড়িয়ে থাকা হাজার হাজার বেআইনি বাজি কারখানায় মৃত্যুমিছিল অব্যাহত। অথচ জাতীয় পরিবেশ আদালতের বারবার নির্দেশ সত্ত্বেও সে সব বন্ধ হচ্ছে না। এ বার ওই সব কারখানা চিহ্নিত করতে সংবাদপত্রে বিজ্ঞাপন দিচ্ছে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ।
১৩ ডিসেম্বর, ২০১৭
Md Salim
নিজস্ব সংবাদদাতা
শুধু সেলিমই নয়, ছিলেন চার দলীয় বিধায়কও। তৃণমূলের সাংসদ মন্ত্রীরা সৈয়দপুরের যে জায়গায় দাঁড়িয়ে সভা করেছিলেন, সেই একই জায়গায় ছোট মাপের জনসভাও করলেন সেলিম। সেখানে এই আফরাজুল কাণ্ড নিয়ে কেন্দ্র ও রাজ্য সরকার উভয়কেই বিঁধলেন তিনি।
১৩ ডিসেম্বর, ২০১৭
Mamata Banerjee and Anubrata Mandal
নিজস্ব সংবাদদাতা
‘কুকথায় পঞ্চমুখ’ অনুব্রত মণ্ডলকে (কেষ্ট) ‘শেষ বারের মতো’ সতর্ক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লাগামছাড়া কথা বলার ব্যাপারে তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রতের জুড়ি মেলা ভার।
১২ ডিসেম্বর, ২০১৭
Mamata Banerjee
নিজস্ব সংবাদদাতা
মুখ্যমন্ত্রী প্রশ্ন তোলেন, ‘‘কন্যাশ্রীর মেয়েরা যখন স্কিমের টাকা পায়, তফসিলি ভাইবোনেরা যখন সবুজসাথীর সাইকেল পায়, তখন কি বিজেপির নেতারা দেখেন ওরা হিন্দু না মুসলমান, শিখ না খ্রিস্টান?’’ 
১২ ডিসেম্বর, ২০১৭
Supreme Court
নিজস্ব সংবাদদাতা
গুরুঙ্গ মামলার শুনানি পিছিয়ে গেল জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত। প্রশ্ন উঠেছে, এতে সুবিধা হল কার, গুরুঙ্গের না রাজ্য সরকারের? দুই শিবিরেরই দাবি, তাদের সুবিধা হয়েছে।
১২ ডিসেম্বর, ২০১৭
Bengal Labours
সেবাব্রত মুখোপাধ্যায়
রাজমিস্ত্রি বা জোগাড়ের কাজ তো আছেই। এ ছাড়া রংমিস্ত্রি, সোনা বা জরির কারিগর, কাপড় কলের কর্মী, পাথর খাদানের মজদুর— এ রকম নানা কাজ নিয়ে রাজ্যের বিভিন্ন জেলা থেকে শ্রমিকেরা যান। কিন্তু বহিরাগত হওয়ায় প্রায়ই তাঁদের লাঞ্ছনার মুখে পড়তে হয় বলে অভিযোগ।
১২ ডিসেম্বর, ২০১৭
Kolkata Police Logo
সোমনাথ চক্রবর্তী
শেষরাতে আচমকাই জাতীয় সড়কে দাঁড়িয়ে গেল কলেজপড়ুয়ায় ঠাসা বাসটি। ছাত্রছাত্রীদের সঙ্গে থাকা শিক্ষক কিছু বোঝার আগেই দেখলেন, বাসচালকের দিকে জলের বোতল এগিয়ে দিচ্ছেন টহলদার এক পুলিশকর্মী। অনুরোধের সুরে নির্দেশ দিচ্ছেন, ‘চোখেমুখে ভাল করে জল দিয়ে ঘুম তাড়িয়ে দিন।’
১২ ডিসেম্বর, ২০১৭
Manas Bhunia
নিজস্ব সংবাদদাতা
গত বিধানসভা ভোটের সময়  ‘কংগ্রেসি’ মানসবাবু তৃণমূলের বিরুদ্ধে যা যা বলেছিলেন তা দিয়ে সিডি তৈরি করেছে কংগ্রেস। উপনির্বাচনের প্রচারে এ বার সেই সিডি দেখিয়ে-শুনিয়ে কংগ্রেস তুলে ধরছেন দলবদলু নেতার আসল রূপ।
১২ ডিসেম্বর, ২০১৭
Accused
নিজস্ব সংবাদদাতা
সোমবার আলিপুর কেন্দ্রীয় সংশোধনাগারের বিশেষ আদালতের বিচারক অরুণকিরণ বন্দ্যোপাধ্যায় এই সাজা ঘোষণা করেন। গত শুক্রবার দ্বিতীয় পর্যায়ের মামলায় আট অভিযুক্তকে ভারতীয় দণ্ডবিধির ৩৪২, ৩৬৪এ এবং ১২০বি ধারায় দোষী সাব্যস্ত করা হয়।
১২ ডিসেম্বর, ২০১৭
Gurudas Dashgupta
নিজস্ব সংবাদদাতা
কমিউনিস্ট পার্টির শ্রমিক সংগঠনে তিনিই প্রথম মহিলা সাধারণ সম্পাদক। গত বছর সিপিএমের শ্রমিক সংগঠন সিটুর সর্বভারতীয় সভানেত্রী হয়েছেন কে হেমলতা। তবে সাধারণ সম্পাদক পদে মহিলা মুখ এনে তাদের চেয়ে এক কদম এগিয়ে গেল এআইটিইউসি।
১২ ডিসেম্বর, ২০১৭
Accused
নিজস্ব সংবাদদাতা
 চন্দননগর পুলিশ কমিশনারেটের হাত থেকে মনোজ উপাধ্যায় খুনের তদন্তভার নিয়েই সাফল্য পেল সিআইডি। ধরা পড়লেন মূল অভিযুক্ত, ভদ্রেশ্বরের নির্দল কাউন্সিলর রাজু সাউ।
১২ ডিসেম্বর, ২০১৭
Mamata Banerjee
সুব্রত সীট
সোমবার কাঁকসার রঘুনাথপুরের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘দ্রুত ১৬৫ কোটি টাকা খরচে  অজয়ের উপরে নতুন সেতু তৈরি করা হবে।’’ জানুয়ারির প্রথম সপ্তাহে জয়দেব থেকে সেতু নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করার কথাও জানান তিনি।
১২ ডিসেম্বর, ২০১৭
Child
অভিষেক বিশ্বাস
এক বার বছর চোদ্দোর মূক ও বধির একটি ছেলেকে আমরা বর্ধমানের ব্যস্ত রাস্তার ধার থেকে উদ্ধার করি। খিদে, কষ্টে তখন তার অসহায় অবস্থা। খাবার দেওয়ার সঙ্গে সঙ্গে সে এক মূহুর্তে তা শেষ করে ফেলল।
১২ ডিসেম্বর, ২০১৭
Sitaram Yechuri and Prakash Karat
নিজস্ব সংবাদদাতা
কেন্দ্রীয় কমিটির শেষ বৈঠকেও ইয়েচুরির মত সংখ্যাগরিষ্ঠের সমর্থন পায়নি। তিনি বিজেপিকে হারাতে কংগ্রেস ও অন্য আঞ্চলিক দলগুলির সঙ্গে জোটের পক্ষে সওয়াল করেছিলেন, যেটি আলিমুদ্দিন স্ট্রিটেরও মত।
১১ ডিসেম্বর, ২০১৭
Cloudy Weather
নিজস্ব সংবাদদাতা
রবিবার দিনভর আকাশ মেঘলা থাকায় এবং মাঝেমধ্যে বৃষ্টির নামায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গে স্যাঁতসেঁতে ঠান্ডা মালুম হয়েছে। এ দিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৯ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে চার ডিগ্রি কম।
১১ ডিসেম্বর, ২০১৭
Books
পিনাকী বন্দ্যোপাধ্যায়
‘বটতলার বই’ ব্যাপারটা বাঙালি মাত্রেই জানেন। কেচ্ছার বই মানেই নাকি বটতলা সাহিত্য। কলকাতার ইতিহাস নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা করছেন হরিপদ ভৌমিক।
১১ ডিসেম্বর, ২০১৭
Dilip Ghosh
নিজস্ব সংবাদদাতা
বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তীও বলেন, ‘‘রাজস্থানের ওই ঘটনাটি চূড়ান্ত অসংবেদনশীল এবং হিংসাত্মক। দিলীপ ঘোষদের চোখের চামড়ায় সেটা ধরা পড়ছে না।’’ কংগ্রেসের সচেতক মনোজ চক্রবর্তীর বক্তব্য, ‘‘এমন নিম্ন মানের কথা কোনও রাজনীতিবিদ বলতে পারেন, তা অকল্পনীয়। দিলীপবাবুর মন্তব্য অমানবিক ও নৃশংস।’’
১১ ডিসেম্বর, ২০১৭
Local Train
নিজস্ব সংবাদদাতা
মেন লাইনে রবিবার ট্রেন বাড়ানোর দাবি তুলেছেন যাত্রীরা। তাঁদের বক্তব্য, শিয়ালদহের বিভিন্ন শাখায় যে-হারে যাত্রী বেড়েছে ও বেড়ে চলেছে, তাতে সপ্তাহের এই ছুটির দিনটিতেও ট্রেন বাতিলের বিষয়টি নতুন করে ভাবা প্রয়োজন।
১১ ডিসেম্বর, ২০১৭
Jawaharlal Nehru
অমিতাভ বন্দ্যোপাধ্যায়
হাওড়া স্টেশনের রেল পরিষেবা দেড়শো বছর পেরিয়েছে অনেক দিন। বলা বাহুল্য, প্রথমে ছিল স্টিম ইঞ্জিন। তার পরে এল ইলেকট্রিক ইঞ্জিন। কলকাতা শহরে ক্রমশ যাত্রীর চাপ বাড়ছে দেখে শেষ পর্যন্ত রেল মন্ত্রক সিদ্ধান্ত নিল ইএমইউ লোকাল ট্রেন চালানোর।
১১ ডিসেম্বর, ২০১৭
Bank Account
জগন্নাথ চট্টোপাধ্যায়
অর্থসচিবের নির্দেশ, অর্থ দফতরের বাছাই করা অফিসারেরা জেলাশাসকের দফতর, জেলা পরিষদ, পুরসভা-পঞ্চায়েতে ঘুরে ঘুরে প্রতিটি সরকারি অ্যাকাউন্টের খোঁজ করবেন। সেখানে কত টাকা খরচ না-হয়ে পড়ে আছে, টাকা আদৌ আছে কি না, যে টাকা খরচ হয়েছে তার বিল-ভাউচার ঠিক মতো রয়েছে কি না, সব খতিয়ে দেখা হবে।
১১ ডিসেম্বর, ২০১৭
Sovandeb Chattopadhyay
মৌ ঘোষ
পরিচালক রাজেশ দত্ত ও ঈপ্সিতা রায় সরকারের যৌথ উদ্যোগে তৈরি হচ্ছে ‘আবার বসন্ত বিলাপ’। সেই ছবিতেই গান গাইবেন মন্ত্রী। শোভনদেববাবু বলেন, ‘‘ঈপ্সিতা আর রাজেশের অনুরোধ ফেলতে পারলাম না। তাই রাজি হয়ে গেলাম।’’
১১ ডিসেম্বর, ২০১৭
Potato
গৌতম বন্দ্যোপাধ্যায়
আলু বেচলেও ধনেখালির কাশীনাথ পাত্র বলছেন, ‘‘কম দামে আলু বেচতে হল। বিঘাপ্রতি দশ হাজার টাকা ক্ষতি হয়েছে। কৃষিঋণ শোধ করতে পারিনি।’’ আরামবাগের এক আলুচাষি রবিবারই আত্মঘাতী হন। তাঁর পরিবারের দাবি, আলুর দাম না-মেলাতেই তিনি আত্মহত্যা করেন।
১১ ডিসেম্বর, ২০১৭
Mamata Banerjee
নিজস্ব সংবাদদাতা
এই পরিস্থিতিতে জেলার নানা প্রান্তের বাসিন্দারা জানান, কাঁকসায় সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কোনও নতুন প্রকল্প বা পরিকাঠামো উন্নয়নের কথা জানিয়ে সমস্যা সমাধানের কথা বলেন কি না, সে দিকেই তাঁরা তাকিয়ে।
১১ ডিসেম্বর, ২০১৭
Dead
নিজস্ব প্রতিবেদন
বাঁকুড়ার মেজিয়া থানার জেমুয়ায় শনিবার রাতের দুর্ঘটনা। জেলা এসপি সুখেন্দু হীরা জানান, মৃত সত্যম বাউড়ি (৪২) ও সোমনাথ হাঁসদার (৩০) বাড়ি পুরুলিয়ার কাশীপুরে। অন্য মৃত সতীশ নুনিয়া (৩০) রানিগঞ্জের জেকে নগরের বাসিন্দা।
১১ ডিসেম্বর, ২০১৭
আরও খবর