সেই মতো এ দিনও পাহাড়ে কেন্দ্রীয় বাহিনী এবং কলকাতা পুলিশের বিশেষ দল টহলদারি চালিয়েছে। প্রশাসনিক ভাবে কঠোর অবস্থান নিয়ে বন্‌ধে গরহাজিরার নিয়ে সরকারি প্রক্রিয়া শুরু করার নির্দেশ জারি হয়েছে। পাহাড়ের পঞ্চায়েতগুলিতে গিয়ে নজরদারি করার জন্য সিভিক ভলান্টিয়ারদের দল পাঠানোর কথাও বলা হয়েছে।
নিজস্ব সংবাদদাতা
২৩ জুন, ২০১৭
Meeting
দেবজিৎ ভট্টাচার্য
সরকারি সূত্র জানাচ্ছে, পাহাড়ে দীর্ঘ দিন ধরে কাজ করেছেন এমন অফিসাররা যাতে কোনও ভাবেই অডিট দলের উপরে প্রভাব ফেলতে না পারেন, সে জন্যই তাঁদের উত্তরবঙ্গ থেকেই সরিয়ে কলকাতার কাছাকাছি পাঠিয়ে দেওয়া হচ্ছে বলে প্রশাসনিক সূত্র জানিয়েছে।
২৩ জুন, ২০১৭
Bimal Gurung
নিজস্ব সংবাদদাতা
১৫ জুন পাতলেবাসে গুরুঙ্গের বাড়ি ও পার্টি অফিসে পুলিশি অভিযানের প্রতিবাদে নারী মোর্চা এবং যুব মোর্চার মিছিল ঘিরে ১৭ জুন রণক্ষেত্রের চেহারা নিয়েছিল সিংমারি। ফাঁড়ি আক্রমণের পাশাপাশি এ দিন ছ’টি পুলিশের গাড়ি জ্বালিয়ে দেওয়ার অভিযোগ ওঠে। আইআরবি-র এক অফিসারকে খুকুরি দিয়ে কোপানো হয়।
২৩ জুন, ২০১৭
Pawan Chamling
নিজস্ব সংবাদদাতা
এই প্রেক্ষিতে কেন্দ্রের বিবৃতি কিন্তু তাৎপর্যপূর্ণ। স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, এমন কোনও চিঠি তারা পায়নি। তবে দার্জিলিঙের ব্যাপারে দিল্লি, পশ্চিমবঙ্গ ও মোর্চা জড়িত। চতুর্থ কোনও পক্ষে এখানে যোগ দেওয়া সম্ভব নয়।
২৩ জুন, ২০১৭
SMH Mirza
নিজস্ব সংবাদদাতা
দু’জনেই মির্জা। দু’জনেই নারদ-কাণ্ডে অভিযুক্ত। এক জন সৈয়দ তারজাদা মির্জা ওরফে টাইগার, পেশায় মাদ্রাসা শিক্ষক। অন্য জন রাজ্যের আইপিএস অফিসার সৈয়দ মহম্মদ হোসেন মির্জা, ব্যারাকপুরে এসএসএফ-এর কম্যান্ডান্ট।
২৩ জুন, ২০১৭
Iqbal Ahmed
নিজস্ব সংবাদদাতা
ওই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার এক শীর্ষ কর্তার বক্তব্য, নার্সিংহোমে গিয়ে জিজ্ঞাসাবাদ করতে হলে আদালতের অনুমতি নিতে হবে। তাতে আইনি জটিলতা বিস্তর। সেই জন্যই তাঁর বাড়ি ফেরা পর্যন্ত অপেক্ষা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নারদ-কাণ্ডে অভিযুক্ত ইকবালের শারীরিক অবস্থার রিপোর্ট সংগ্রহ করা হচ্ছে।
২৩ জুন, ২০১৭
TMC
সন্দীপন চক্রবর্তী
তৃণমূল ভবনে শাসক দলের পতাকা হাতে নিলেও বিধানসভায় কংগ্রেসের নোটিসের জবাবে দলত্যাগী সব বিধায়কই লিখিত ভাবে জানিয়েছেন, তাঁরা কংগ্রেস ছা়ড়েননি। বিধানসভার এক বর্ষীয়ান আধিকারিকের বক্তব্য, ‘‘দলত্যাগীরা তৃণমূলে যোগ দিয়েছেন বলে নিজেরা না জানালে বা ইস্তফা দিয়ে তৃণমূলের হয়ে উপনির্বাচনে না দাঁড়ালে বিধানসভায় কংগ্রেসের সংখ্যা পরিবর্তন হবে না।
২৩ জুন, ২০১৭
College
নিজস্ব সংবাদদাতা
যোগেশচন্দ্র চৌধুরী ডে কলেজে টাকা দিয়ে ভর্তির চেষ্টার বিষয়টি থানা পর্যন্ত গড়ায়। কলেজ সূত্রের খবর, পরে দু’পক্ষ আপসে বিষয়টি মিটিয়ে নিয়েছে। শাসক দলের ছাত্র সংগঠন কলেজের বাইরে ‘হেল্প ডেস্ক’ চালু করেছিল। অভিযোগ, নবাগতদের কাছে টাকা চাওয়া হচ্ছিল সেখানেই। অধ্যক্ষ পঙ্কজ রায় বৃহস্পতিবার বলেন, ‘‘ভর্তি নেওয়া হচ্ছে মেধার ভিত্তিতেই।
২৩ জুন, ২০১৭
CS Karnan
সুনন্দ ঘোষ ও শিবাজী দে সরকার
বিশেষ দলের দাবি, কারনানের ছেলেকে তাঁরা বিশ্বাস করেছিলেন। কিন্তু ক’দিন পরে বুঝতে পারেন ছেলেই কারনানকে পালাতে সাহায্য করেছেন। দলের এক সদস্যের মন্তব্য, ‘‘বাবা-ছেলের এমন কম্বিনেশন খুব একটা চোখে পড়ে না। বড়ে মিয়াঁ তো বড়ে মিয়াঁ, ছোটে মিয়াঁ ভি সুভান আল্লাহ।’’ বিশেষ দলের দাবি, ছেলের মাধ্যমে পুলিশকে অপেক্ষা করিয়ে কারনান চলে যান নামাক্কুল নামে একটি জায়গায়।
২৩ জুন, ২০১৭
Karnan
নিজস্ব সংবাদদাতা
বুধবার রাতেও তাঁকে অসুস্থতার জন্য হাসপাতালে পাঠানো হয়েছিল। কিন্তু তাঁর পরীক্ষা-নিরীক্ষার পরে জেলেই ফেরত পাঠানো হয়। জেলে রাতে তাঁর জন্য বরাদ্দ ছিল ‘স্পেশ্যাল ডায়েট’। আপেল, শসা, ন্যাসপাতি ও টক দই। তাই খেয়ে প্রেসিডেন্সি জেল হাসপাতালের দোতলার একটি বেডে শুয়ে পড়েছিলেন কারনান। সকালে চেন্নাই থেকে বিমানে কলকাতায় এসে সটান প্রেসিডেন্সি জেলে।
২৩ জুন, ২০১৭
Exam
নিজস্ব সংবাদদাতা
৮ জুন বাঘা যতীন সম্মিলনী মহাবিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান (পাশ)-এর পরীক্ষায় প্রথমার্ধ ও দ্বিতীয়ার্ধের প্রশ্নপত্র মিশে যায়। রেজিস্ট্রারের নেতৃত্বে আবার তদন্ত কমিটি গড়া হয়।
২৩ জুন, ২০১৭
Doctor
পারিজাত বন্দ্যোপাধ্যায়
জেলায় জেলায় মুখ্য স্বাস্থ্য অধিকর্তার অফিস এবং প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র থেকে স্বাস্থ্য দফতর এখন প্রচার করছে, ভুয়ো ডাক্তারদের থেকে এই পল্লি চিকিৎসকেরা সম্পূর্ণ আলাদা। পল্লি চিকিৎসকেরা অনেক বেশি নিরাপদ ও ভরসার। কারণ, এঁদের সরকারি প্রশিক্ষণ থাকবে এবং এঁরা কোন কোন চিকিৎসা করতে পারবেন বা কী কী ওষুধ দিতে পারবেন, তা নির্দিষ্ট করে দেওয়া হবে।
২৩ জুন, ২০১৭
Army
নিজস্ব প্রতিবেদন
গত দু-তিন দিন ধরেই সোশ্যাল মিডিয়ায় ‘প্রধানমন্ত্রী মোদী ও মুখ্যমন্ত্রী মমতাকে ভারতীয় গোর্খা সেনাদের কড়া বার্তা’— এই শিরোনামে একটি ভিডিও ছড়িয়েছে। তাতে দেখা যাচ্ছে আগ্নেয়াস্ত্র নিয়ে একটি বাসে একদল ব্যক্তি গোর্খাল্যান্ডের পক্ষে স্লোগান দিচ্ছেন। আগ্নেয়াস্ত্র হাতে নিয়ে এক ব্যক্তি বলছেন, ‘‘কার্গিল যুদ্ধ থেকে শুরু করে বিভিন্ন অভিযানে আমরা ছিলাম।
২৩ জুন, ২০১৭
Rally
নিজস্ব সংবাদদাতা
তবে ইন্টারনেট বন্ধ থাকায় কলেজে ভর্তি থেকে শুরু করে অনেক গুরুত্বপূর্ণ কাজে সমস্যা হচ্ছে বলে ক্ষোভ পাহাড়ের কলেজ পড়ুয়াদের। মোর্চাও এই সিদ্ধান্তে ক্ষুব্ধ। নেট না থাকায় তাঁদের কর্মীদের হুমকির মোর্চার হুমকির মুখেও পড়তে হচ্ছে বলে জানিয়েছেন একটি মোবাইল সংস্থার পূর্ব ভারতের কর্তাব্যক্তি তরুণ ঝুনঝুনওয়ালা
২৩ জুন, ২০১৭
Transport
অত্রি মিত্র
ভর্তুকি কমাতে সরকার তিনটি পথ নিয়েছিল। ১) নিগমগুলির ব্যবসা বাড়ানো। ২) নিগমগুলির কর্মীদের স্বেচ্ছাবসর প্রকল্পের মাধ্যমে খরচ কমানো। ৩) ডিপোর জমি বিক্রি করে নিগমগুলির আয় বাড়ানো। ইতিমধ্যেই বিভিন্ন ডিপোর জমি বিক্রি করে রাজ্য সরকার প্রায় ৩০০ কোটি টাকা পেয়েছে।
২৩ জুন, ২০১৭
Rain
নিজস্ব সংবাদদাতা
আবহবিজ্ঞানীরা জানান, টানা ব়ৃষ্টি না-হলেও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হচ্ছে। অনেক জায়গায় ভারী বৃষ্টিও হচ্ছে। সেই সব যোগ করে গড় নম্বরে পাশ করে যাচ্ছে বৃষ্টি। বৃহস্পতিবারেই যেমন কলকাতার কোনও কোনও এলাকায় ভারী বৃষ্টি হয়েছে।
২৩ জুন, ২০১৭
BJP
নিজস্ব সংবাদদাতা
রাজ্য বিজেপি নেতৃত্ব অবশ্য এটাকেই সাফল্য বলে মনে করছেন। তাঁদের ব্যাখ্যা, এত দিন দল রাজ্যের ৫০% বুথেও পৌঁছতে পারেনি। এ বার অন্তত সেইটুকু হয়েছে।
২৩ জুন, ২০১৭
pawan Chamling
নিজস্ব সংবাদদাতা
সিকিমের মুখ্যমন্ত্রীর এই বার্তা পাহাড়ে অশান্তির আগুনকে আরও উস্কে দেবে বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। এ দিন শিলিগুড়িতে রাজ্য সরকারের আহ্বানে সর্বদল বৈঠক হয়। চামলিঙের ওই চিঠির প্রসঙ্গে তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘‘প্রত্যেক রাজ্যেরই উচিত অন্য রাজ্যের প্রতি দায়িত্বশীল থাকা। আশা করছি, সকলেই সেই দায়িত্বশীলতার পরিচয় দেবেন।’’
২২ জুন, ২০১৭
Meeting
নিজস্ব সংবাদদাতা
বৈঠক শেষে স্বরাষ্ট্রসচিব মলয় দে জানালেন, বৈঠক সফল। তাঁর কথায়, ‘‘আমরা আশা রাখি ভবিষ্যতে সবাই বৈঠকে যোগ দেবেন। কারণ সবাই শান্তি চান। তবে আজ সবাই এলে ভাল হত।’’ সরকার আলোচনার রাস্তা খোলা রাখছেন বলেই এই দিন বৈঠকে জানালেন তিনি।
২২ জুন, ২০১৭
Bimal Gurung
নিজস্ব সংবাদদাতা
খুন ছাড়াও ষড়যন্ত্র, পুলিশের উপর হামলা, সরকারি সম্পত্তি নষ্ট, পুলিশের গাড়ি জ্বালিয়ে দেওয়া ইত্যাদি নানা অভিযোগ আনা হয়েছে পুলিশের তরফ থেকে। পুলিশের এই অভিযোগকে সম্পূর্ণ ভিত্তিহিন বলে উড়িয়ে দিয়ে উচ্চ পর্যায়ের তদন্তরের দাবি করেছে মোর্চা সহকারী সাধারণ সম্পাদক বিনয় তামাঙ্গ।
২২ জুন, ২০১৭
Mirza
নিজস্ব সংবাদদাতা
ইডি সূত্রে খবর, নারদ স্টিং অপারেশনের ফুটেজ খতিয়ে দেখে মির্জাকে দফায় দফায় জেরা করা হচ্ছে। তাঁর বয়নাও রেকর্ড করা হচ্ছে। অভিযোগ, নারদকর্তা ম্যাথু স্যামুয়েলকে তৃণমূলের নেতা, মন্ত্রীদের কাছে পৌঁছে দিতে সমস্ত রকম সাহায্য করেছিলেন টাইগার।
২২ জুন, ২০১৭
darjeeling
নিজস্ব সংবাদদাতা
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এখন দ্য হেগ শহরে। সেখান থেকে তিনি কিন্তু আলোচনার পথে থাকারই বার্তা দিলেন। বললেন, ‘‘আমি ইতিবাচক পথেই থাকব। বৈঠক হবে। মোর্চারা না আসুক, কিন্তু প্রশাসনে থেকে আলোচনা চালানোই আমার কাজ।’’
২২ জুন, ২০১৭
Gorkhaland
কিশোর সাহা
যার অন্তত ৩০-৪০ শতাংশ টাকা নয়ছয় হয়েছে গুরুঙ্গ, তাঁর ঘনিষ্ঠ কিছু নেতা, বাছাই করা কিছু ঠিকাদার ও ব্যবসায়ীর যোগসাজশে।
২২ জুন, ২০১৭
karnan
অত্রি মিত্র
তখন ঘড়িতে ৩টে ১৮ মিনিট। প্রেসিডেন্সি জেলে এসে তাঁকে নিয়ে পৌঁছয় পুলিশের গাড়ি। সাধারণত নতুন বন্দি জেলে এলে আমদানি ওয়ার্ডে রাখা হয়। কিন্তু এক জন প্রাক্তন বিচারপতি বলে কথা! তাই কারনানকে সটান নিয়ে যাওয়া হয় জেল সুপারের ঘরে।
২২ জুন, ২০১৭
Abhishek Banerjee
নিজস্ব সংবাদদাতা
রানাঘাট উত্তর-পশ্চিমের কংগ্রেস বিধায়ক শঙ্করবাবু এবং শান্তিপুরের অরিন্দম বুধবার বিকেলে তপসিয়ার তৃণমূল ভবনে এসে তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় এবং অভিষেকের উপস্থিতিতে ‘হাত’ ছেড়ে জোড়া ফুলের পতাকা তুলে নেন।
২২ জুন, ২০১৭
mirza
নিজস্ব সংবাদদাতা
অভিযোগ, স্টিং অপারেশন চলাকালে এই টাইগারই পুরকর্তা ইকবালের সঙ্গে ছদ্মবেশী সাংবাদিক ম্যাথু স্যামুয়েলের আলাপ করিয়ে দেন। এবং তার বিনিময়ে ম্যাথুর কাছ থেকে কয়েক লক্ষ টাকাও নেন।
২২ জুন, ২০১৭
mamata
জগন্নাথ চট্টোপাধ্যায়
ভারতীয় দূতাবাস জানাচ্ছে, ২০১৪ সালে উত্তরপ্রদেশের তৎকালীন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব নেদারল্যান্ডসে এসেছিলেন এখানকার বাইসাইকেল সংস্কৃতির কথা জানতে। এই দেশের প্রতিটি শহরে সড়কের পাশেই সাইকেল ট্র্যাক রয়েছে। ট্রাফিক সিগন্যালে মোটরগাড়ির চেয়ে সাইকেল বেশি।
২২ জুন, ২০১৭
Supreme Court
প্রেমাংশু চৌধুরী ও অরুণাক্ষ ভট্টাচার্য
তাঁদের আর্জি, এই ভ্রূণটি তাঁরা রাখতে চান না। তাই গর্ভপাতের অনুমতি দেওয়া হোক। আইন অনুযায়ী, এখন ২০ সপ্তাহ পর্যন্ত গর্ভপাতের অনুমতি রয়েছে। কেন্দ্রীয় সরকার এই সময়সীমা বাড়ানোর জন্য ভাবনাচিন্তা শুরু করলেও, তা রূপায়ণ হয়নি।
২২ জুন, ২০১৭
Darjeeling
সৌমিত্র কুণ্ডু ও প্রতিভা গিরি
মালদহের আব্দুর রকিব, নকশালবাড়ির আতিকুর রহমানও কাছাকাছি ধরনের কথাই বললেন বুধবার। দার্জিলিঙে গত কয়েক বছরে পর্যটনের রমরমা দেখে তাঁরা গ্রাম ছেড়ে শৈলশহরে চলে এসেছিলেন ভিক্ষা করতে।
২২ জুন, ২০১৭
college
নিজস্ব সংবাদদাতা
আগে এলে আগে ভর্তির এমন ব্যবস্থা কোনও মতেই চলবে না বলে জানিয়ে দিয়েছেন বিশ্ববিদ্যালয়-কর্তৃপক্ষ। স্বাগতবাবু জানান, কোনও কলেজ-কর্তৃপক্ষই যেন আগে এলে আগে ভর্তির পদ্ধতি চালু না-করেন।
২২ জুন, ২০১৭
signal
নিজস্ব সংবাদদাতা
রেল সূত্রের খবর, এদিন বিকেল চারটে নাগাদ কাঁকুড়গাছির কাছে সব লাইনের সিগন্যাল খারাপ হয়ে পয়েন্ট ক্রসিং আটকে যায়। এর জেরেই ট্রেন চলাচলে বিপত্তির শুরু। অবস্থা এতটাই খারাপ হয় যে কারশেড থেকে খালি রেকগুলিকে প্ল্যাটফর্মে আনা যায়নি।
২২ জুন, ২০১৭
Road
গৌতম বন্দ্যেপাধ্যায়
ডানকুনি থেকে মগরা পর্যন্ত রাস্তাটিকে চার লেনে পরিণত করার কাজ শুরুও হয়। কিন্তু সেই কাজ কবে শেষ হবে, তা নিয়েই এখন ধোঁয়াশা। কারণ, উধাও হয়েছে একটি ঠিকাদার সংস্থা।
২২ জুন, ২০১৭
Doctor
নিজস্ব সংবাদদাতা
চিকিৎসক তৈরির এমনই ভুয়ো মেডিক্যাল কলেজের সন্ধান মিলল হাওড়ার জগাছায় জিআইপি কলোনির তস্য গলির ভিতরে এক চারতলা বাড়িতে।
২২ জুন, ২০১৭
karnan
শিবাজী দে সরকার
কলকাতা থেকে যাওয়া পুলিশের বিশেষ দলের সদস্যেরা শেষ পর্যন্ত গ্রেফতার করেন প্রৌঢ়কে। তিনি কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি চিন্নাস্বামী কারনান।
২২ জুন, ২০১৭
Mamata Banerjee
জগন্নাথ চট্টোপাধ্যায়
একটু হাঁটা মানে দশ কিলোমিটার। লুচি-ছোলার ডালের অ্যাপেটাইজার! নিজের স্বভাবসিদ্ধ পদচারণায় শহরের এমুড়ো-ওমুড়ো চষে ফেললেন মমতা বন্দ্যোপাধ্যায়। শিল্প-কর্তারাও সঙ্গী না হয়ে করেন কী! ঝাড়া আড়াই ঘণ্টার হণ্টনে মুখ্যমন্ত্রীর কাছে তাঁরা শুনলেন, ব্যবসাটা কী ভাবে বাড়াতে হয়।
২২ জুন, ২০১৭
BIMAL
নিজস্ব সংবাদদাতা
আগামী শুক্রবার ১২ ঘণ্টার জন্য বন্‌ধ শিথিল করা হবে বলে জিটিএ-এর তরফে জানানো হয়েছে। ওই দিন সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বন্‌ধ শিথিল করা হবে।
২১ জুন, ২০১৭
Bimal Gurung
সৌমিত্র কুণ্ডু ও প্রতিভা গিরি
আবার সমতল থেকে খাবার নিয়ে যেতে গেলে মোর্চা নানা ভাবে বাধাও দিচ্ছে। পর্যটনমন্ত্রী গৌতম দেব এ দিন জানান, ‘‘বিপুল সংখ্যক পাহাড়বাসী না খেয়ে থাকবেন, সেটা তো হতে পারে না। তাই আমরা যথাসাধ্য চেষ্টা করছি।’’
২১ জুন, ২০১৭
Iqbal Ahmed
নিজস্ব সংবাদদাতা
সিবিআই ১৫ জুন নারদ-কাণ্ডে অভিযুক্ত ইকবালকে টানা সাত ঘণ্টা জিজ্ঞাসাবাদ করে। পরের দিনেও হাজিরা দেওয়ার কথা ছিল, কিন্তু ইকবাল যাননি। উকিলের চিঠি পাঠিয়ে তিনি জানান, অসুস্থ হয়ে দক্ষিণ কলকাতার একটি নার্সিংহোমে ভর্তি হওয়ায় তাঁর পক্ষে ওই দিন হাজিরা দেওয়া সম্ভব হচ্ছে না।
২১ জুন, ২০১৭
Mamata Banerjee
জগন্নাথ চট্টোপাধ্যায়
সারাক্ষণ ফোনে ব্যস্ত মুখ্যমন্ত্রীর কাছে প্রতি মুহূর্তে আসছে রাজ্যের আপডেট। চলছে নির্দেশ দেওয়ার কাজ। মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায়, ‘‘আজকের পৃথিবীতে দূরত্ব কোনও ব্যাপার নয়। প্রতি সেকেন্ডে আমাকে রাজ্যের পরিস্থিতি মনিটর করতে হচ্ছে।’’
২১ জুন, ২০১৭
People
অনমিত্র সেনগুপ্ত
নবান্নের পাঠানো পাঁচ পাতার রিপোর্টে জিটিএ-র নির্বাচনকেই পাহাড়ের চলতি অশান্তির মূল কারণ হিসেবে তুলে ধরা হয়েছে। রাজ্য বিশদ ব্যাখ্যা না দিলেও রাজনৈতিক সূত্র বলছে, পুরভোটে তৃণমূলের সাফল্যে গোর্খা নেতা বিমল গুরুঙ্গ বুঝতে পারেন পাহাড়ে জমি সরতে শুরু করেছে।
২১ জুন, ২০১৭
আরও খবর
আপনার পছন্দ