বিহারের প্রত্যন্ত গ্রামের গোঁড়া মুসলিম পরিবার থেকে উঠে আসা ক্লাস টুয়েলভ পাশ মেয়ে। এ দিন অসংখ্য ফ্ল্যাশবাল্‌বের ঝলকানির মধ্যে বিন্দুমাত্র না ঘাবড়ে সেই বিজয়িনীর বক্তব্য, ‘‘যে ভাবে শরিয়ত মেনে সকলকে সাক্ষী রেখে, সকলের মত নিয়ে বিয়ে হয়, সেই ভাবেই সকলের সঙ্গে আলোচনা করে ধাপে-ধাপে তালাক হওয়ার কথা।
পারিজাত বন্দ্যোপাধ্যায় ও শান্তনু ঘোষ
২৩ অগস্ট, ২০১৭
Mamata Banerjee
নিজস্ব সংবাদদাতা
মন ঘিসিঙ্গের চিঠিকে শুভ ও গঠনমূলক সঙ্কেত বলে উল্লেখ করে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আমরা জানিয়ে দিচ্ছি, শান্তির ও উন্নয়নের পক্ষে যাঁরা কথা বলবেন, তাঁদের সঙ্গে আমরা আলোচনায় আগ্রহী। যাঁরা শান্তি চান, তাঁরাই বৈঠকে যোগ দিতে পারেন।’’
২৩ অগস্ট, ২০১৭
Strike
কিশোর সাহা
এ দিন মিরিকে দেখা গেল পুরসভার অফিস খুলিয়ে ত্রাণ বিলি করলেন তৃণমূলের পুর চেয়ারম্যান লালবাহাদুর রাই। পুর চেয়ারম্যান বললেন, ‘‘বৃষ্টিতে ধসে অনেক ক্ষতি হয়েছে। ত্রিপল, পলিথিন দরকার দুর্গতদের। বন্‌ধ বলে ঘরে বসে থাকতে পারি না। তাই অফিস খুলিয়ে ত্রাণসামগ্রী বিলি করলাম।’’
২৩ অগস্ট, ২০১৭
Nur Saba and Babi Khatun
দেবারতি সিংহ চৌধুরী
নুর এখন ৪৬। তিনি যখন কুড়ি বছরের বধূ, আড়াই বছর এবং তিন মাসের দুই শিশুর মা, তখন থেকেই স্বামী পরিত্যক্তা। একাই বড় করছিলেন দুই ছেলেকে। ছেলেদের জন্য খরচ চেয়েও স্বামীর সাহায্য পাননি। উল্টে হঠাৎই হাতে পেলেন স্বামীর পাঠানো ‘তালাক তালাক তালাক’ লেখা চিঠি।
২৩ অগস্ট, ২০১৭
Locket Chatterjee
সন্দীপন চক্রবর্তী
সংগঠনের রাজ্য সভাপতি সিদ্দিকুল্লা চৌধুরীর বক্তব্য, তালাকের অধিকার হাদিসে স্বীকৃত। ব্রিটিশ সরকার ১৯৩৭ সাল থেকে সেই অধিকারকে মান্যতা দেওয়া শুরু করেছিল। যে ঐতিহ্য বজায় ছিল এত দিন। কিন্তু সুপ্রিম কোর্ট এ ভাবে তাঁদের ধর্মীয় কর্তব্য স্থির করে দিতে পারে কি না, প্রশ্ন তুলছেন তিনি।
২৩ অগস্ট, ২০১৭
Roshanara Khatun
রৌশনারা খাতুন
দুই বোনের মধ্যে আমিই ছিলাম বড়। আট-ক্লাস পর্যন্ত পড়েছিলাম। দিনমজুর পরিবারের মেয়ে। বহু কষ্ট করে বাবা-মা বিয়ে দিয়েছিল পাশের বহুতালি গ্রামে। সংসারে এসেছিল ছেলে সুরাজ, মেয়ে হাসিবা। তার পরেও দু’ভরি সোনার হার আর কানের দুল ছিল ওদের দাবি। সে দাবি মেটাবার সাধ্য ছিল না বাবা মায়ের।
২৩ অগস্ট, ২০১৭
Agitation in Jadavpur
নিজস্ব সংবাদদাতা
বিজেপির ‘জনবিরোধী ও সাম্প্রদায়িক’ রাজনীতির প্রতিবাদে এবং গণতন্ত্রের দাবিতে দেশ জুড়ে ‘লং মার্চ’ কর্মসূচি নিয়েছে সিপিআইয়ের ছাত্র ও যুব সংগঠন এআইএসএফ এবং এআইওয়াইএফ। কন্যাকুমারী থেকে ১৫ জুলাই শুরু হয়ে ১২ সেপ্টেম্বর যা শেষ হবে উত্তরাখণ্ডে।
২৩ অগস্ট, ২০১৭
Mobile App
সুপ্রিয় তরফদার
বিকাশ ভবনের এক কর্তা জানান, স্কুলশিক্ষা দফতরের বিরুদ্ধে আদালতে কেউ মামলা করলে সাধারণত তার দেখাশোনার দায়িত্ব কমিশনারেটের আইন বিভাগের উপরে বর্তায়। মামলার নথি সংগ্রহ করে সংশ্লিষ্ট বিষয়ে সরকারের বক্তব্য কী, তা ঠিক করে ওই বিভাগই।
২৩ অগস্ট, ২০১৭
Sovan Chatterjee
সুনন্দ ঘোষ
নারদ নিউজের কর্ণধার ম্যাথু স্যামুয়েলের স্টিং অপারেশনে রাজ্যের শাসক দলের যে-সব তাবড় নেতা টাকা নিয়েছেন বলে অভিযোগ, তাঁদের তালিকায় মেয়র ও মন্ত্রী শোভনবাবুর নাম আছে। তবে তাঁর স্ত্রীর বিরুদ্ধে তেমন কোনও অভিযোগ নেই। বরং শোভনবাবুর বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ এনে তাঁকে নাকাল করা হচ্ছে বলে তাঁর স্ত্রী নিউ মার্কেট থানায় নালিশ করেছিলেন।
২৩ অগস্ট, ২০১৭
Kolkata High Court
নিজস্ব সংবাদদাতা
প্রবীণ আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য, অরুণাভ ঘোষেরা জানান, কলকাতা হাইকোর্ট দেশের প্রাচীন হাইকোর্টগুলির অন্যতম। অপেক্ষাকৃত নবীন হাইকোর্টগুলিতেও সম্প্রতি প্রয়োজনীয় সংখ্যায় বিচারপতি নিয়োগ করা হয়েছে। কিন্তু কলকাতা হাইকোর্টের ভাগ্যে শিকে ছেঁড়েনি।
২৩ অগস্ট, ২০১৭
Fraud Case
নিজস্ব সংবাদদাতা
সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, সুজন চক্রবর্তী, কংগ্রেস বিধায়ক অসিত মিত্র, আরএসপি-র অশোক ঘোষ, মনোজ ভট্টাচার্যেরা এ দিনের সভায় আমানতকারী ও এজেন্টদের সুবিচার পাওয়ার দাবিতেই সরব হয়েছেন। সারদা মামলার আইনজীবী বিকাশ ভট্টাচার্য ভুক্তভোগী মানুষের কাছে আহ্বান জানিয়েছেন জেলাশাসক থেকে মহকুমাশাসকের দফতর প্রয়োজনে ঘেরাও করার।
২৩ অগস্ট, ২০১৭
IIT
নিজস্ব সংবাদদাতা
কর্তৃপক্ষ জানান, একজন ছাত্রীর হাতের ক্ষতচিহ্নে ইংরেজি অক্ষর লেখা ছিল। অভিভাবকেরা যাতে বাড়িতে তাদের বোঝান সে জন্য তিন ছাত্রীকেই তিন দিন সাসপেন্ড করা হয়েছে।
২৩ অগস্ট, ২০১৭
Santragachi Jheel
অমিতাভ বন্দ্যোপাধ্যায় ও কুন্তক চট্টোপাধ্যায়
জাতীয় পরিবেশ আদালত মনে করে, ট্রেনের বাঁশিতে ঝিলের পরিযায়ী পাখিরা অতিষ্ঠ হয়ে উঠছে। তাই ঝিল সংলগ্ন এলাকায় ট্রেনের বাঁশি থামানো হোক। সেই নির্দেশ শুনে বিপাকে পড়েছেন দক্ষিণ-পূর্ব রেলের কর্তারা। তাঁরা বলছেন, সাঁতরাগাছি দিয়ে দিনে প্রচুর ট্রেন যাতায়াত করে। রয়েছে শান্টিংয়ের ব্যবস্থাও।
২৩ অগস্ট, ২০১৭
Mamata
নিজস্ব সংবাদদাতা
পরিস্থিতি স্বাভাবিক করার জন্য আগে রাজ্য সরকারকে উদ্যোগী হতে বলেন তিনি। রাজ্য সরকারের তরফে এ বার সেই পদক্ষেপ করা হল।
২২ অগস্ট, ২০১৭
Mamata Banerjee
জয়ন্ত সেন
উত্তরবঙ্গের তিন জেলার বন্যা পরিস্থিতি পরিদর্শনে রবিবার রাতে মালদহে আসেন মুখ্যমন্ত্রী। মালদহ ও দুই দিনাজপুরের বন্যা কবলিত বেশ কিছু এলাকা ঘুরে দেখার পর মালদহে ফিরে তিন জেলার জেলাশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে পরিস্থিতি নিয়ে বৈঠক করেন।
২২ অগস্ট, ২০১৭
Bimal Gurung
কিশোর সাহা ও প্রতিভা গিরি
গুরুঙ্গ না থাকায় নিত্যনতুন ফতোয়াও বন্ধ। ফলে পাহাড়বাসীর অনেকেই সাহস করে রাস্তায় বেরোচ্ছেন। দোকান খুলছে। বেশ কিছু বাগানে চা শ্রমিকরা চুপিসাড়ে রাজ্য সরকারের দেওয়া রেশনও নিচ্ছেন।
২২ অগস্ট, ২০১৭
Mukul Roy
নিজস্ব সংবাদদাতা
কিন্তু এখন পর্যন্ত মুকুলের নেতৃত্বে তৃণমূল ভাঙার সম্ভাবনা খুবই কম। আর তাই মুকুল এখন নিজেই গভীর সঙ্কটে। ‘একুল-ওকুল দুকুল গিয়েছে মুকুলের’— এমনটাই মনে করছেন তৃণমূলের একাংশ নেতা।
২২ অগস্ট, ২০১৭
Suvendu Adhikari
নিজস্ব সংবাদদাতা
এর আগে কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, উত্তর ২৪ পরগনার আইন-শৃঙ্খলার অবনতির কারণে তিনি ইডি দফতরে হাজিরা দিতে পারবেন না। প্রথম বার তাঁকে ইডি ডাকার পরে এটাই ছিল তাঁর যুক্তি।
২২ অগস্ট, ২০১৭
Darjeeling Blast
জগন্নাথ চট্টোপাধ্যায়
তদন্তকারীরা মনে করছেন, উত্তর পূর্বাঞ্চলে একমাত্র নাগা জঙ্গিরা গ্রেনেড হামলায় সিদ্ধহস্ত। কিন্তু তারা এখন কেন্দ্রের সঙ্গে আলোচনা চালাচ্ছে, নাশকতার রেকর্ড গত কয়েক বছরে নেই। দার্জিলিং‌ বা সিকিম পাহাড়ে নাগা জঙ্গিদের গতিবিধি এর আগে কখনও দেখা যায়নি।
২২ অগস্ট, ২০১৭
Tea garden
অনির্বাণ রায়
১৫ জুন থেকে পাহাড়ে লাগাতার বন্‌ধ শুরু হয়। তারপর থেকেই রেশন ডিলারদের দোকানও বন্ধ করে দেয় বিক্ষোভকারীরা। লাইসেন্স বাতিল করার হুমকি দিয়েও কোনও দোকান খোলানো যায়নি বলে দাবি খাদ্য দফতরের।
২২ অগস্ট, ২০১৭
Agents
নিজস্ব সংবাদদাতা
বিভিন্ন বেসরকারি অর্থ লগ্নি সংস্থার বেশ কিছু কর্তা দীর্ঘদিন ধরে জেলে আছেন। কিন্তু তাঁদের অনেকেরই হোটেল, প্রমোদতরী বা রিসর্টের ব্যবসা চলছে রমরমিয়ে। হাইকোর্টের নির্দেশে এখনও পর্যন্ত ১৫টি লগ্নি সংস্থার সম্পত্তি বিক্রি করে ক্ষতিগ্রস্ত আমানতকারীদের টাকা ফিরিয়ে দিতে বলা হয়েছে।
২২ অগস্ট, ২০১৭
Spicejet
নিজস্ব সংবাদদাতা
বিমানের যাত্রী, কলকাতার বাসিন্দা সৌমিত্র বিশ্বাস জানিয়েছেন, দুপুর ২টো ৫০ মিনিটে বিমানটির ছাড়ার কথা ছিল। তার আগে থেকেই বিমানের ভিতরে প্রচন্ড গরম লাগতে শুরু করে। এসি ঠিকঠাক কাজ করছিল না।
২২ অগস্ট, ২০১৭
Students
নিজস্ব সংবাদদাতা
চলতি বছর থেকে ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (এনসিটিই) নিয়ম করেছে যে দেশের প্রতিটি কলেজকেই তার পরিকাঠামোর বিষয়ে হলফনামা দিতে হবে। তা দেওয়া না হলে সংশ্লিষ্ট কলেজ পড়ুয়া ভর্তি নিতে পারবে না। বাতিল হয়ে যেতে পারে অনুমোদনও।
২২ অগস্ট, ২০১৭
Child
নিজস্ব সংবাদদাতা
সোমবার দুপুরে ফোন ছোটে এ থানা থেকে ও থানা, এ ফাঁড়ি থেকে ও ফাঁড়ি। ঘণ্টা তিনেকের মধ্যে রাস্তা থেকেই ধরা পড়ে যায় জুঁই দাস নামে ওই মহিলা। তার কাছেই ছিল শিশু। জুঁইকে গ্রেফতার করা হয়। তার বাড়ি বহরমপুর শহর ঘেঁষা বলরামপুরে।
২২ অগস্ট, ২০১৭
Mamata Banerjee
জয়ন্ত সেন
সোমবার দুপুরে মালদহ ও দুই দিনাজপুর জেলার বন্যা কবলিত বিভিন্ন এলাকা পরিদর্শন করেন মুখ্যমন্ত্রী। কোথাও নিজের হাতে ত্রাণ বিলি করলেন, কোথাও বা বাসিন্দাদের ডেকে ত্রাণ মিলছে কি না খোঁজ নিলেন।
২২ অগস্ট, ২০১৭
Minister
গৌর আচার্য
এ দিন মণিহার ও হঠাতপাড়া এলাকার বাসিন্দা মইদুর শেখ, নুরজান বেওয়া ইদুল শেখ মন্ত্রী গৌতমবাবুকে বলেন, ‘‘এক সপ্তাহ ধরে বাঁধের উপরে খোলা আকাশের নিচে আশ্রয় নিয়েছি। ঘরছাড়া ৪০০ পরিবারের মধ্যে ২০০টি পরিবারই ত্রিপল পায়নি। দুবেলা নিয়মিত চিড়ে, গুড় ও খিচুড়িও পাচ্ছি না।’’
২২ অগস্ট, ২০১৭
Mamata Banerjee
অনুপরতন মোহান্ত
মুখ্যমন্ত্রী এ দিন বুনিয়াদপুরে কখন আসবেন, তা নিয়ে সকাল থেকে জেলা প্রশাসনের কাছে কোনও খবর ছিল না। বেলা ১১টা নাগাদ জেলাশাসক শরদকুমার দ্বিবেদী, পুলিস সুপার প্রসূন বন্দ্যোপাধ্যায় এবং গঙ্গারামপুরের মহকুমাশাসক বুনিয়াদপুর থেকে নালাগোলার রাস্তা ধরে মালদহের দিকে রওনা হন।
২২ অগস্ট, ২০১৭
Protest
কিশোর সাহা ও প্রতিভা গিরি
তবে পাহাড়ে আলোচনার চাপ বাড়ছে। জিএনএলএফের মতো দলগুলি বোঝাচ্ছে, নিঃশর্ত আলোচনাতেও তারা আগ্রহী। জন আন্দোলন পার্টিও একই কথা বোঝাতে দিল্লি যেতে চাইছে। তাদের বক্তব্য, বিস্ফোরণ হওয়ার পরে বিভিন্ন দিক থেকে চাপ আরও বাড়ছে।
২২ অগস্ট, ২০১৭
BUS
নিজস্ব সংবাদদাতা
বারাসতে জেলা পরিবহণ ভবন ও বনগাঁ সেন্ট্রাল বাস টার্মিনাসের শিলান্যাস করার কথা ছিল পরিবহণ মন্ত্রীর। কিন্তু তিনি না আসায় ওই দু’টি প্রকল্পের শিলান্যাস করা যায়নি বলে জানান সিদ্ধার্থবাবু।
২২ অগস্ট, ২০১৭
Kanhaiya Kumar
বরুণ দে
সিপিআইয়ের ছাত্র-যুব সংগঠন এআইএসএফ এবং এআইওয়াইএফের ডাকে এ দিন মেদিনীপুরের স্পোর্টস কমপ্লেক্সে এক সভায় বক্তব্য রাখেন দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ)-এর ছাত্র সংসদের প্রাক্তন সভাপতি কানহাইয়া।
২২ অগস্ট, ২০১৭
Spicejet
নিজস্ব সংবাদদাতা
যদিও, শেষ পর্যন্ত যাত্রীদের প্রবল আপত্তিতে পিছু হটতে বাধ্য হন তিনি। ওড়ার আগে রানওয়ে থেকে ফিরে আসেন বিমানটি।
২১ অগস্ট, ২০১৭
Deadbody
নিজস্ব সংবাদদাতা
রোজকারের মতো এ দিন আর কাজে বেরোননি সৌরভ। বেলা বাড়লেও বাড়ি থেকে বেরোতে দেখা যায়নি তাঁর স্ত্রী মন্টিকেও। ঘরের দরজাও ভিতর থেকে বন্ধ ছিল।
২১ অগস্ট, ২০১৭
Sk Shahabuddin
নিজস্ব সংবাদদাতা
সেই সময়ে ওখান দিয়ে একটি টোটোও যাচ্ছিল। ট্র্যাফিক নিয়ন্ত্রণ করতে দেখে এবং টোটোটিকে ঠিক ভাবে যাওয়ার জন্য বলায় টোটো-চালক অমিত রায় চিৎকার জুড়ে দেন বলে অভিযোগ। ওই টোটোচালক দাবি করেন, সাহাবুদ্দিনের জন্যই যানজট হচ্ছে।
২১ অগস্ট, ২০১৭
Vandalization
জগন্নাথ চট্টোপাধ্যায়
প্রশাসনের এক কর্তার কথায়, ‘‘সব মিলিয়ে ছ’শোর বেশি ফাইল উদ্ধার হয়েছে। তাতে বড়সড় গোলমাল তেমন কিছু নেই। যে ক্ষেত্রে সন্দেহ রয়েছে‌ তা সরেজমিন দেখা প্রয়োজন। কিন্তু এই পরিস্থিতিতে সেটা সম্ভব নয়। ফলে বিশেষ অডিট করিয়েও লাভ হচ্ছে না।’’
২১ অগস্ট, ২০১৭
Blast hit darjeeling
নিজস্ব সংবাদদাতা
দার্জিলিং ও কালিম্পঙে বিস্ফোরণের পরে খোদ গুরুঙ্গের বিরুদ্ধেই ইউএপিএ ধারায় মামলা দায়ের হয়েছে। তারই মধ্যে সহযোগী দলগুলির মধ্যে থেকেই বহিরাগত প্রসঙ্গ উঠে আসায় মোর্চার কর্মী-নেতারা উদ্বিগ্ন। সেই উদ্বেগ যে কতটা, তার প্রমাণ মিলেছে এ দিনই। দুপুরে চকবাজারে বক্তৃতা করার সময়ে মোর্চার কেন্দ্রীয় কমিটির নেতা ত্রিলোক রোকাকে পুলিশ গ্রেফতার করতে গেলে তিনি পালিয়ে যান।
২১ অগস্ট, ২০১৭
Goutam Deb
সৌমিত্র কুণ্ডু
স্মৃতিতে জেগে উঠছে, শনিবার রাত তখন দশটা। থানা ঢোকার মুখে টহল দিচ্ছিলেন হোমগার্ড ডেনডুক এবং কয়েকজন সহকর্মী। এমনিতেই পাহাড়ে রাত নামলেই তাড়াতাড়ি সব বন্ধ হয়ে যায়।
২১ অগস্ট, ২০১৭
vandalization
নিজস্ব প্রতিবেদন
বন্যা পরিস্থিতি দেখতে আজ সোমবার মালদহ পৌঁছেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার বিকেলে তিনি কলকাতা থেকে রওনা হন। উঠেছেন মালদহের গৌড়ভবনে। আজ সকালে প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন। দক্ষিণ দিনাজপুর-উত্তর দিনাজপুরেও মুখ্যমন্ত্রীর যাওয়ার কথা। প্রশাসনের দাবি, মূলত ত্রাণের কাজে গতি আনতেই এসেছেন মুখ্যমন্ত্রী।
২১ অগস্ট, ২০১৭
Goutam Deb
সন্দীপন চক্রবর্তী
সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে রাজ্যসভায় প্রার্থী করার জন্য বঙ্গ ব্রিগেডের দাবি ভোটাভুটিতে খারিজ হয়ে গিয়েছিল কেন্দ্রীয় কমিটিতে। দিল্লিতে বৈঠকে হাজির ছিলেন না গৌতমবাবু। তার কয়েক দিন পরেই বৈদ্যুতিন সংবাদমাধ্যমে মুখ খুলে গৌতমবাবু প্রশ্ন তুলেছিলেন, রাষ্ট্রপতি পদে কংগ্রেসের মনোনীত প্রার্থী মীরা কুমারকে ভোট দিতে যাদের আপত্তি ছিল না, মাত্র ১৫ দিনের মধ্যে ইয়েচুরির বেলায় তারাই আপত্তি করল কোন যুক্তিতে?
২১ অগস্ট, ২০১৭
TMC Rally
নিজস্ব সংবাদদাতা
পর্যটনমন্ত্রী জানান, নকশালবাড়ির প্রতিরোধের পরেই সমতলের বিভিন্ন জায়গায় প্রতিরোধ শুরু হয়। অরাজনৈতিক ভাবেও যে মিছিল প্রতিরোধ হতে পারে সেই পথ দেখিয়েছে নকশালবাড়ি। এ দিন বিকেলে নকশালবাড়ির আদিবাসী মাঠে একটি সভারও আয়োজন করা হয়।
২১ অগস্ট, ২০১৭
West Bengal Police
নিজস্ব সংবাদদাতা
রাতেই ভক্তিনগর থানার শালুগাড়া থেকে গ্রেফতার করা হয়েছে ৩ মোর্চা কর্মীকে। এই নিয়ে গত দুই সপ্তাহে সমতলে ১৬ জনকে গ্রেফতার করা হল। পুলিশ সূত্রের খবর, সমতলের যে সমস্ত এলাকায় পাহাড়ের আন্দোলনের প্রভাব রয়েছে, সেখানে বেশি ন জর দেওয়া হয়েছে।
২১ অগস্ট, ২০১৭
আরও খবর