মঙ্গলবার জিটিএ চুক্তি পুড়িয়ে, গোর্খাল্যান্ডের দাবিতে পিঠে টিউবলাইট ভেঙে রক্ত ঝরিয়েছিলেন মোর্চা সমর্থকেরা। এ দিন আগুনে ভস্মীভূত করা হল বিজনবাড়ি ব্লকের ধোবিততলা গ্রাম পঞ্চায়েত অফিস-সহ শৈলাবাসের লালকুঠিতে জিটিএ-র ইঞ্জিনিয়ারিং অফিস।
নিজস্ব সংবাদদাতা
২৮ জুন, ২০১৭
strong room
নিজস্ব সংবাদদাতা
এর আগে বিধানসভার বিভিন্ন ঘরকে অস্থায়ী স্ট্রং রুম হিসাবে ব্যবহার করা হত। এ বার রাষ্ট্রপতি নির্বাচনের আগে দিল্লি থেকে পরিদর্শনে এসেছিলেন নির্বাচন কমিশনের পরিদর্শকেরা। সম্ভাব্য স্ট্রং রুম করার জন্য তাঁদের যে ঘরটি দেখানো হয়েছিল, তার দু’দিকে দু’টি দরজা ছিল।
২৮ জুন, ২০১৭
Protest in Darjeeling
প্রতিভা গিরি
মোর্চা নেতৃত্ব গত কয়েক দিন ধরে জানাচ্ছিলেন, তাঁরা আন্দোলন আরও তীব্র করবেন এ বার। তখনই টিউবলাইট মিছিল করার কথা বলা হয়। প্রয়োজনে আমরণ অনশন বা আত্মাহুতি দেওয়ারও হুঁশিয়ারি দেন তাঁরা।
২৮ জুন, ২০১৭
Amit Shah
নিজস্ব সংবাদদাতা
আজ রাতে দিল্লিতে অমিত শাহ পশ্চিমবঙ্গের সভাপতি দিলীপ ঘোষ, কেন্দ্রীয় সম্পাদক রাহুল সিংহদের সঙ্গে বৈঠকে বসেন। তার আগে দলের ‘বিস্তারক যোজনা’ নিয়ে তিন ঘণ্টা বৈঠক করেন বিজেপির সংগঠনের দায়িত্বে থাকা সাধারণ সম্পাদক রামলাল ও সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক শিবপ্রকাশ।
২৮ জুন, ২০১৭
Medicine
নিজস্ব সংবাদদাতা
প্রসবের নির্দিষ্ট তারিখ ছিল ১ জুলাই। হঠাৎই এগিয়ে আনলেন ডাক্তার। কেন? জবাব, ‘‘যদি কোনও জটিলতা হয়, ওষুধ পাওয়া যাবে না। তাই সাবধান থাকতেই এই সিদ্ধান্ত।’’
২৮ জুন, ২০১৭
BJP
রোশনী মুখোপাধ্যায়
বিধানসভা ভোটের আগে বিজেপির রাজ্য দফতর লাগোয়া একটি বাড়ি নিয়ে কাজ করেছিল আইটি সেল। কিন্তু কৈলাসেরা মনে করছেন, এর কাজকর্ম এখনও বাঞ্ছিত উৎকর্ষে পৌঁছয়নি। ওই সেলকে আরও গতিময় ও তৎপর হতে হবে।
২৮ জুন, ২০১৭
Partha Chatterjee
নিজস্ব সংবাদদাতা
বছরের পর বছর কলেজে ভর্তিতে টাকা লেনদেনের অভিযোগ এ রাজ্যে উঠছে। আর তাতে শাসক দলের ছাত্র সংগঠনই যুক্ত বলে অভিযোগ উঠছে। বিরোধীদের যুক্তি, কেন্দ্রীয় ভাবে অনলাইন পদ্ধতি চালু না করলে এই টাকার খেলা থামানো যাবে না। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলির উপরেই শিক্ষামন্ত্রীর অনাস্থা।
২৮ জুন, ২০১৭
Visit
নিজস্ব সংবাদদাতা
মঙ্গলবার দুপুরের দিকে জয়া প্রথমে যান বিদ্যাসাগর কলেজে। কথা বলেন ছাত্র সংসদের সদস্য এবং কলেজের অধ্যক্ষের সঙ্গে। শিক্ষা সূত্রের খবর, কলেজে ঢুকেই বেশ কয়েক জন বহিরাগতকে দেখতে পান জয়া। রেগে গিয়ে তিনি সংসদের সদস্যদের প্রশ্ন করেন, ‘‘এঁরা ভিতরে কেন? এঁরা কি ছাত্র?’’
২৮ জুন, ২০১৭
Mamata Banerjee
অরুণাক্ষ ভট্টাচার্য
সরকারের নির্দেশ, নবম থেকে দ্বাদশ শ্রেণিতে প্রতি শিক্ষাবর্ষে শহরাঞ্চল এবং গ্রামে পড়ুয়া-পিছু যথাক্রমে সর্বাধিক ৭৫ এবং ৬৩ টাকা ফি ধার্য করা যাবে। বিজ্ঞান বিভাগে পরীক্ষাগারের জন্য প্রতি বিষয়ে ১২ টাকার বেশি ধার্য করা যায় না।
২৮ জুন, ২০১৭
Mathew Samuel
নিজস্ব সংবাদদাতা
তোলাবাজির একটি মামলায় নারদ-প্রধানকে মঙ্গলবার ফের ডেকে পাঠিয়েছিল মুচিপাড়া থানা। সেখানে ঢোকার আগে নারদ-কর্ণধার বলেন, ‘‘তোলাবাজির ষড়যন্ত্র কে করেছে, সেটা তো আমারও জানা দরকার। কলকাতা পুলিশ চাইলে আমার নার্কো-অ্যানালিসিস পরীক্ষা করুক।’’
২৮ জুন, ২০১৭
Mirza
নিজস্ব সংবাদদাতা
স্টিং অপারেশনে নারদ নিউজের ছদ্মবেশী সাংবাদিক ম্যাথু স্যামুয়েলের কাছ থেকে মির্জা নিজের বাংলোর অফিসে বসে পাঁচ লক্ষ টাকা নিয়েছিলেন বলে অভিযোগ। আরও অভিযোগ, রাজ্যসভার এক সদস্যের নির্দেশে ম্যাথু ওই টাকা মির্জার হাতে তুলে দেন।
২৮ জুন, ২০১৭
Temple
পিনাকী বন্দ্যোপাধ্যায়
বিষ্ণুপুরকে এক সময় দেশের সঙ্গীত চর্চার রাজধানী বলা হতো। ঔরঙ্গজেবের আমলে দিল্লি থেকে বিষ্ণুপুরে এসেছিলেন উস্তাদ বাহাদুর খান। তাঁর হাত ধরেই রাগসঙ্গীতের বিস্তার মল্লভূমে। ইতিহাস বলে বাহাদুর খানের শিষ্য রামচন্দ্র বা রামশঙ্কর ভট্টাচার্যের হাত ধরে বিষ্ণুপুর ঘরানার শুরু।
২৮ জুন, ২০১৭
Transgender
কলকাতা
২০১৪-য় সুপ্রিম কোর্টের নালসা রায়ের পরে ট্রান্সজেন্ডার বা রূপান্তরকামী, হিজড়েদের মতো তৃতীয় লিঙ্গের মানুষদের কাজের অধিকার নিয়ে সচেতনতা বেড়েছে।
২৮ জুন, ২০১৭
Police station
নিজস্ব সংবাদদাতা
এ দিন বদলি করা হয়েছে শিলিগুড়ির সিপি চেলিং সিমিক লেপচাকেও। তাঁকে কলকাতায় রাজ্য সশস্ত্র পুলিশের আইজি করা হয়েছে। তাঁর জায়গায় আনা হল হল আইবি-র আইজি (বর্ডার) নীরজ সিংহকে। পাশাপাশি হুমায়ুন কবীরকে ডিআইজি (দার্জিলিং রেঞ্জ) করা হয়েছে।
২৮ জুন, ২০১৭
Morcha
নিজস্ব সংবাদদাতা
সকাল থেকে জিটিএ-র অধীনে থাকা ৪৫টি অঞ্চলে মিছিল করেন মোর্চা সমর্থকেরা। যে হেতু পিনটেল ভিলেজে ওই চুক্তিপত্র স্বাক্ষর হয়েছিল, তাই সেখানেও পোড়ানো হয় জিটিএ চুক্তি। দার্জিলিঙের চকবাজার এলাকায় এ দিন টিউবলাইট হাতে মিছিল করেন মোর্চা সমর্থকেরা। পরে নিজেদের পিঠে সেই লাইট ভাঙেন।
২৭ জুন, ২০১৭
Rally
নিজস্ব সংবাদদাতা
মোর্চা সূত্রে খবর, এই চাপ আসলে বাড়াচ্ছে দলের তরুণ প্রজন্ম। এ দিন তাদের চাপেই যুব সংগঠনের জেলা সভাপতি প্রকাশ গুরুঙ্গ দলীয় দফতরে সাংবাদিকদের বলেন, ‘‘আমাদের আলাদা রাজ্যের দাবি আদায়ের জন্য আন্দোলন তীব্র করা হবে। সে জন্য আমরণ অনশনের কথা ভাবা হয়েছে। প্রয়োজনে আমাদের সদস্যরা গায়ে আগুন দিয়ে জীবন বিসর্জন দিতেও তৈরি হচ্ছে।’’
২৭ জুন, ২০১৭
Hill Strike
কিশোর সাহা
বেলা দুটোয় শিলিগুড়ির বর্ধমান রোডের একটি বিরিয়ানির দোকানের সামনে দেখা পাওয়া গেল এমনই কয়েক জনের। তাঁরা দার্জিলিঙের বাসিন্দা। বলছিলেন, ‘‘সকালে নমাজ পড়েই রওনা হয়েছি। কোনও মতে খেয়ে বাজারে ছুটেছি। আনন্দ করব কী ভাবে!’’
২৭ জুন, ২০১৭
Amit Shah
নিজস্ব সংবাদদাতা
পাহাড়ে পৃথক রাজ্যে আপত্তি নেই বলে জানিয়ে ইতিমধ্যেই বিতর্কে জড়িয়েছেন দিলীপবাবু। রাহুলবাবু তার বিপরীতে জানিয়েছেন, পাহাড়ে পৃথক রাজ্যের দাবি বাস্তবসম্মতই নয়। দিলীপবাবু অবশ্য বার বারই বলছেন, তাঁর দল ছোট রাজ্যের পক্ষে। রাজ্য বিজেপি-র কেন্দ্রীয় পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয় আবার বলেছেন, তাঁরা গোর্খাল্যান্ড সমর্থন করছেন না।
২৭ জুন, ২০১৭
college
নিজস্ব সংবাদদাতা
যোগেশচন্দ্র চৌধুরী আইন কলেজের শিক্ষাকর্মী সঞ্জয়বাবু অবশ্য এই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছেন। বরং তাঁর দাবি, বাইরে থেকে দালালচক্র সক্রিয় রয়েছে। তারা ভর্তি করিয়ে দেবে বলে অভিভাবকদের থেকে টাকা নেয়। কিন্তু ভর্তি করিয়ে দিতে পারে না।
২৭ জুন, ২০১৭
Train
নিজস্ব সংবাদদাতা
রেলের বিরুদ্ধে যাত্রীদের অন্যতম প্রধান অভিযোগ হল, ঠিক সময়ে যথাযথ মানের পরিষেবা মিলছে না। রেলের ক্ষেত্রে পরিষেবা-তালিকার প্রথমটাই হচ্ছে সময় মেনে ট্রেন চালানো। কিন্তু রেল অধিকাংশ ক্ষেত্রে সেই প্রাথমিক শর্তটুকুও মেনে চলছে না বলে আমযাত্রীর অভিযোগ।
২৭ জুন, ২০১৭
logo
নিজস্ব সংবাদদাতা
পাঠ্যক্রম কমিটি সূত্রে জানা গিয়েছে, পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত বাংলা ব্যাকরণ, রচনা, স্বাস্থ্য ও শারীরশিক্ষা, পরিবেশ পরিচিতিতে কন্যাশ্রী প্রকল্পকে রাখা হয়েছে। রাষ্ট্রপুঞ্জ থেকে পাওয়া শিরোপার বিষয়টি এ বার বিস্তারিত ভাবে তার অন্তর্ভুক্ত হবে। এ ছাড়া ইংরেজিতে ‘কন্যাশ্রী এবং তার সাফল্য’-এর বিষয়টি রাখা হবে রচনা হিসেবে।
২৭ জুন, ২০১৭
Presidency College
নিজস্ব সংবাদদাতা
কাল, বুধবার বেলা ১১টায় প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরের ইংরেজিতে ভর্তির কাউন্সেলিং (দ্বিতীয় পর্যায়) হওয়ার কথা। আবার ওই দিনেই বেলা সাড়ে ১২টায় স্নাতক স্তরের ইংরেজির প্রবেশিকা পরীক্ষা হবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। ফলে ফাঁপরে পড়ে গিয়েছেন প্রার্থীরা।
২৭ জুন, ২০১৭
Matthew Samuels
নিজস্ব সংবাদদাতা
মঙ্গলবার মুচিপাড়া থানার একটি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য হাজির হবেন ম্যাথু স্যামুয়েল। সপ্তাহ দুয়েক আগে ওই মামলায় তিন দিন ম্যাথুকে দীর্ঘক্ষণ জেরা করেন কলকাতা পুলিশের তদন্তকারীরা। পরে ম্যাথুর ব্যাঙ্ক আমানতের নথি নিয়ে মঙ্গলবার ফের মুচিপাড়া থানায় হাজির হওয়ার জন্য নির্দেশ দিয়েছিলেন তদন্তকারীরা।
২৭ জুন, ২০১৭
Jail
নিজস্ব সংবাদদাতা
কারা দফতর সূত্রের খবর, দার্জিলিং, কালিম্পং ও কার্শিয়াং, তিন সংশোধনাগার মিলিয়ে বর্তমানে দুশো জনের বেশি বন্দি রয়েছেন। মাসের গোড়ায় সংশোধনাগারের বন্দিদের জন্য একযোগে খাবার কেনা হয়। সেই মতো জুনের গোড়ায় খাবার কেনা হয়। এখন মোর্চার ডাকা অনির্দিষ্টকালের বন্‌ধের ফলে পাহাড়ে খাদ্যশস্য এবং আনাজ সরবরাহ বন্ধ।
২৭ জুন, ২০১৭
Bimal Gurung
নিজস্ব সংবাদদাতা
দিন দু’য়েক আগেই মোর্চা সভাপতি গুরুঙ্গ দাবি করেছিলেন, আপাতত বন্‌ধ শিথিলের কোনও প্রশ্নই নেই। কিন্তু রবিবারই মোর্চা জানাল, ইদে আজ, সোমবার সকাল ৬টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত বন্‌ধ শিথিল করা হচ্ছে।
২৬ জুন, ২০১৭
Moulana Azad College
মধুমিতা দত্ত ও সুপ্রিয় তরফদার
শিক্ষক মহলের দাবি, এখন মোটামুটি তিনটি পদ্ধতি চলছে। এক) প্রথমে জেনারেল কোর্সে ভর্তি করিয়ে পরে পছন্দের অনার্সে ঢুকিয়ে দেওয়া হচ্ছে। দুই) সংস্কৃত, দর্শন, অর্থনীতির মতো অপেক্ষাকৃত কম চাহিদার বিষয়ে প্রথমে ভর্তি করানো হচ্ছে।
২৬ জুন, ২০১৭
women trafficking
ঋজু বসু
মুর্শিদাবাদে নারী পাচার রুখতে নেট-দুনিয়ায় একজোট হচ্ছে দিল্লি, মুম্বই, ফিলাডেলফিয়া। ইন্টারনেটে গড়ে উঠছে ‘ক্রাউড ফান্ডিং’ বা জনতা-তহবিল। সহায়সম্বলহীন মেয়েদের পাচার হয়ে যাওয়া রুখতে স্বল্পকালীন হোম বা আশ্রয় গড়ার ডাক দিয়েছেন অনাত্মীয় কয়েক জন শুভানুধ্যায়ী।
২৬ জুন, ২০১৭
stethoscope
পারিজাত বন্দ্যোপাধ্যায়
‘স্বামী বিবেকানন্দ এডুকেশনাল সার্ভিস’ নামে একটি সংস্থার বিজ্ঞাপন দেখে যোগাযোগ করা হলে সৌরভ রায় বলে নিজের পরিচয় দিয়ে এক ব্যক্তি জানান, তাঁদের অফিস ক্যামাক স্ট্রিটে বরদান মার্কেটের পাশে।
২৬ জুন, ২০১৭
Kolkata
সোমা মুখোপাধ্যায়
নিজের অসহায় অবস্থার কথা জানিয়ে মুখ্যমন্ত্রীর দফতর এবং রাজ্য মানবাধিকার কমিশনে চিঠি দিয়েছেন ওই সরকারি চিকিৎসক। কলকাতারই এক মেডিক্যাল কলেজ হাসপাতালের ওই শিক্ষক-চিকিৎসকের অভিযোগ, ‘‘ভাড়ায় ঘর চাই শুনে গোড়ায় প্রায় কোনও বাড়ি-মালিকই আপত্তি করেননি। কিন্তু পরে নামটা শুনেই মুখ ফিরিয়ে নেন তাঁদের প্রত্যেকেই!’’
২৬ জুন, ২০১৭
George Baker
নিজস্ব সংবাদদাতা
দলের বিস্তারক কর্মসূচিতে যোগ দিতে শনিবার কালনায় আসেন জর্জ বেকার। অভিযোগ, শহরের ৫ নম্বর ওয়ার্ডে তৃণমূলের একটি কার্যালয়ের সামনে দিয়ে যাওয়ার সময়ে তাঁদের উপরে হামলা হয়।
২৬ জুন, ২০১৭
Rain
নিজস্ব সংবাদদাতা
দিল্লির মৌসম ভবনের খবর, রবিবার সকালেই ঘূর্ণাবর্তটি শক্তি বা়ড়িয়ে নিম্নচাপে পরিণত হয়। রাতে তার শক্তি আরও বেড়েছে। তখন সে ছিল ওডিশা, লাগোয়া পশ্চিমবঙ্গের উপকূলে। আজ, সোমবার সকালে সে ওড়িশায় ঢুকতে পারে।
২৬ জুন, ২০১৭
Food
সুরবেক বিশ্বাস
জনস্বাস্থ্য রক্ষায় নজরদারির দায়িত্বপ্রাপ্ত ফুড সেফটি অফিসারেরা স্বাস্থ্য দফতরের অধীন। পদ থাকা সত্ত্বেও এ-হেন অফিসারের ঘাটতিতে সেই স্বাস্থ্য দফতরও উদ্বিগ্ন। ২০০৬ সালে তৈরি কেন্দ্রীয় আইন ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অ্যাক্ট’ কার্যকর হয়েছে ২০১১ সালে।
২৬ জুন, ২০১৭
Dilip Ghosh
নিজস্ব সংবাদদাতা
পাহাড়ে পৃথক রাজ্যের দাবি জিইয়ে রাখার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেই কাঠগড়ায় তুলেছেন দিলীপবাবু। তাঁর প্রশ্ন, জিটিএ গঠিত হলেও সেখানে গোর্খাল্যান্ডের কথা বাদ দেওয়া হয়নি কেন?
২৬ জুন, ২০১৭
Vidyut Bhawan at Salt Lake
নিজস্ব সংবাদদাতা
বিদ্যুৎ বণ্টন সংস্থায় ডিরেক্টর প্রজেক্ট (প্রকল্প), ডিরেক্টর ডিস্ট্রিবিউশন (বণ্টন) ও ডিরেক্টর জেনারেশন (উৎপাদন)— এই তিনটি পদ বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ। রাজ্যের বিদ্যুৎকর্তারাই জানাচ্ছেন, একসঙ্গে তিন ডিরেক্টরের পদ ফাঁকা পড়ে থাকাটা বণ্টন সংস্থার ইতিহাসে এই প্রথম।
২৬ জুন, ২০১৭
Somraj and Rishita
নিজস্ব সংবাদদাতা
আড্ডার স্মৃতি বুকে নিয়ে উদ্ধারে বেরোন উপকূলরক্ষী-কর্তা। কাউকে বাঁচানো যায়নি। তবে রাতভর তল্লাশির পরে উদ্ধার হয়েছে তিনটি দেহই। স্ত্রী তন্দ্রিমা ও মেয়ে মাম্পুকে নিয়ে শনিবার সকালে ফ্রেজারগঞ্জ বে়ড়াতে যান হালতুর বাসিন্দা সোমরাজ। সঙ্গে ছিলেন কৈখালির বাসিন্দা সুমন্ত প্রামাণিক, স্ত্রী ঋষিতা ও তাঁদের বছর দু’য়েকের ছেলে।
২৬ জুন, ২০১৭
Dilip Ghosh
নিজস্ব সংবাদদাতা
বিজেপির কেন্দ্রীয় পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয় অবশ্য শুক্রবারই স্পষ্ট করে দিয়েছিলেন তাঁর দলের কেন্দ্রীয় নেতৃত্ব পৃথক গোর্খাল্যান্ড রাজ্যের পক্ষে নন। কিন্তু শনিবার আলিপুরদুয়ারে দিলীপবাবু যা বললেন, তাতে বিষয়টি ভিন্ন মাত্রা পেল।
২৫ জুন, ২০১৭
Bimal Gurung
নিজস্ব সংবাদদাতা
তাৎপর্যপূর্ণ ভাবে শুক্রবার জিএনএলএফ প্রধান মন ঘিসিঙ্গও জানিয়েছিলেন, পাহাড়ে জন আন্দোলন শুরু হয়েছে, তাতে কেউ নিজেকে নেতা বলে দাবি করলে হবে না। আবার কেউ মাঝপথে আন্দোলন ছেড়ে গেলে পাহাড়বাসীও ছেড়ে দেবেন না। এর এক দিনের মধ্যে পাখরিনের মন্তব্য।
২৫ জুন, ২০১৭
tourists
কিশোর সাহা
সমতলের চালক ও পর্যটন ব্যবসায়ীদের একাংশের এই আন্দোলনে কোনও গাড়ি চলেনি। আন্দোলনকারীরা এই হুঁশিয়ারিও দেন, ওই পথে সব নম্বর প্লেটের গাড়ি চলতে না দিলে সিকিমের গাড়িও শিলিগুড়িতে চলতে পারবে না।
২৫ জুন, ২০১৭
George Baker
নিজস্ব সংবাদদাতা
এ দিন বিজেপি-র জনসংযোগ বিস্তার কর্মসূচি উপলক্ষে কালনা গিয়েছিলেন সস্ত্রীক জর্জ। বাড়ি বাড়ি গিয়ে জনসংযোগ বাড়ানোই ছিল ওই কর্মসূচির উদ্দেশ্য।
২৪ জুন, ২০১৭
আরও খবর