mandarmoni
তিন বন্ধু মিলে ছুটি কাটাতে গিয়েছিল মন্দারমণিতে। রবিবার সকালে সমুদ্রে স্নান করতে নেমে উত্তাল ঢেউয়ের মধ্যে পড়ে তলিয়ে যায় দুই বন্ধু। পুলিশ জানিয়েছে, মৃত দুই কিশোরই হাওড়ার গোলাবাড়ির বাসিন্দা।
নিজস্ব সংবাদদাতা
২৮ মে, ২০১৭
Rain
নিজস্ব সংবাদদাতা
এক পশলা স্বস্তির বৃষ্টিতে ভিজল কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলা। এক ধাক্কায় তাপমাত্রা কমল বেশ খানিকটা। রবিবার দুপুরের পর থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের কিছু জায়গায় আকাশ মেঘলার পাশাপাশি বজ্র বিদ্যুৎ-সহ বৃষ্টি হয়েছে।
২৮ মে, ২০১৭
students
নিজস্ব সংবাদদাতা
ছাত্রীদের এগিয়ে থাকার কারণ হিসেবে যাদবপুর বিদ্যাপীঠের প্রধান শিক্ষক পরিমল ভট্টাচার্য জানালেন, কন্যাশ্রী প্রকল্প এখন ছাত্রীদের স্কুলে যেতে খুবই উৎসাহ জোগাচ্ছে।
২৮ মে, ২০১৭
students
নিজস্ব প্রতিবেদন
অন্বেষা পাইন, মোজাম্মেল হক, অনির্বাণ খাঁড়া ও দীপ্তেশ পাল। মাধ্যমিকের মেধা তালিকায় এ বার প্রথম তিনটি স্থানে এই চার জন। নম্বরের ফারাক এক করে। মোজাম্মেল ও অনির্বাণ যুগ্ম ভাবে দ্বিতীয়। এই চার কৃতী পড়ুয়াই জেলার স্কুলে পড়েছে। আর এদের মধ্যে তিন জনেই চায় ডাক্তার হতে।
২৮ মে, ২০১৭
student
নিজস্ব প্রতিবেদন
মাধ্যমিকের ফলে পরিজনের মুখে হাসি ফোটাল তারা। শুধু ভাল ফল নয়, অনেকে জায়গা করে নিল পর্ষদের মেধা তালিকাতেও।
২৮ মে, ২০১৭
Anirban
নিজস্ব সংবাদদাতা
মাধ্যমিকে ৬৮৯ নম্বর পেয়ে অনির্বাণ বাবার মুখ রক্ষা করেছে। হাসি ফুটেছে স্বদেশবাবুর মুখে। একই সঙ্গে দুশ্চিন্তা ছেলের পরবর্তী পড়াশোনার খরচ নিয়ে। ৬৮৫ নম্বর পেয়ে ষষ্ঠ হয়েছে চন্দননগরের অরবিন্দ বিদ্যামন্দিরের ছাত্র শ্রমণ জানা। ফটকগোড়ার বাসিন্দা শ্রমণের চোখে ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন।
২৮ মে, ২০১৭
results
রাজদীপ বন্দ্যোপাধ্যায়
ফি বছরই বাঁকুড়ার ছাত্রছাত্রীদের তাক লাগানো ফল আলোচনার বিষয় হয়ে ওঠে। সেই ফলে একটা বড় ভূমিকা থাকে বাঁকুড়া জেলা স্কুলের।
২৮ মে, ২০১৭
students
অর্ঘ্য ঘোষ
বীরভূমের মহম্মদবাজারের কাঁইজুলির যমজ দুই ভাই ঋত্বিক এবং সৌপ্তিক চক্রবর্তী। কাঁইজুলি হেমচন্দ্র হাইস্কুলের দুই ছাত্র মাধ্যমিকে যুগ্ম ভাবে স্কুলের শীর্ষে।
২৮ মে, ২০১৭
Julekha
শুভাশিস সৈয়দ
নিজের বিয়ে রুখে যে মেয়েটার আপন হয়েছে পর, একাই স্কুলের বায়োলজি ল্যাবে ঠাঁই নিয়ে যে তৈরি করেছিল নিজেকে, সে টপকে গেল মাধ্যমিকের বেড়া।
২৮ মে, ২০১৭
Uma Bharti
শান্তশ্রী মজুমদার
এ দিন সাগর থেকে ফেরার পথে উমা বলেন, ‘‘গত তিন বছর ধরে আমরা রাজ্য সরকারকে বলে আসছি, গঙ্গাকে ঘিরে বিভিন্ন প্রকল্পের অগ্রাধিকার তালিকা কেন্দ্রের কাছে পাঠাতে। রাজ্য সরকার তালিকা তৈরি না করলে এ বার আমরাই এ রাজ্যে গঙ্গা উন্নয়নের অগ্রাধিকারের তালিকা তৈরি করে কাজ করব।’’
২৮ মে, ২০১৭
Arup Biswas
কিশোর সাহা
চালসা বাংলোর চত্বরে দাঁড়িয়ে পযর্টকদের সঙ্গেও কথা বলে সেখানে ইঞ্জিনিয়রদের ডেকে পূর্তমন্ত্রী বলে দিলেন, ‘‘ঢিমেতালে কাজ মুখ্যমন্ত্রী পছন্দ করেন না। এটা মাথায় রেখে কাজে আরও গতি আনুন। সংস্কারের কাজ যত দ্রুত সম্ভব সম্পূর্ণ করুন।’’
২৮ মে, ২০১৭
cows
জগন্নাথ চট্টোপাধ্যায়
প্রশাসনের বক্তব্য, কেন্দ্রীয় বিধি ও তার প্রয়োগ নিয়ে এখনও সবিস্তার চর্চা হয়নি। আগামী সপ্তাহে প্রাণিসম্পদ বিকাশ, পরিবেশ দফতরকে নিয়ে এই বিষয়ে নীতি ঠিক করতে বৈঠক ডাকা হয়েছে।
২৮ মে, ২০১৭
Mamata Banerjee
নিজস্ব সংবাদদাতা
শনিবার নবান্নে তাঁর সরকারের ষষ্ঠ বর্ষপূর্তি অনুষ্ঠানে সাফল্যের খতিয়ান তুলে ধরতে একটি বই ও সিডি প্রকাশ করেন মমতা।
২৮ মে, ২০১৭
অনুপ চট্টোপাধ্যায়
স্বনির্ভর গোষ্ঠী এবং স্বনিযুক্তি দফতরের মন্ত্রী সাধন পাণ্ডে জানান, তাঁদের নিখরচায় প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থানের সুযোগ করে দেওয়াই এই প্রকল্পের উদ্দেশ্য। ‘মুক্তিধারা’ নামকরণ করেছেন মুখ্যমন্ত্রীই।
২৮ মে, ২০১৭
নিজস্ব সংবাদদাতা
বাসগুলি যাবে কলকাতা থেকে সিউড়ি ও বোলপুর। অ্যাম্বুল্যান্সগুলি বিভিন্ন জেলার পুলিশ-প্রশাসনের হাতে তুলে দেওয়া হয়।
২৮ মে, ২০১৭
Stethoscope
পারিজাত বন্দ্যোপাধ্যায়
রাজ্যজুড়ে এই রকম ভেকধারী ভুয়ো চিকিৎসক ক্রমশ ছড়িয়ে পড়ছে বলে বেশ কিছুদিন ধরেই অভিযোগ আসছিল রাজ্য মেডিক্যাল কাউন্সিলের কাছে। জাল চিকিৎসক সম্পর্কে তাদের কাছে তথ্য চেয়ে পাঠিয়েছিল সিআইডি-ও।
২৮ মে, ২০১৭
Clarified Butter
সুরবেক বিশ্বাস
বৃহস্পতিবার নদিয়ার শান্তিপুর থানায় মামলা রুজু করে (কেস নম্বর ২২৪/১৭, তারিখ: ২৫/০৫/২০১৭) ইবি ভেজাল ঘি তৈরি ও কারবারের বিরুদ্ধে পুরোদস্তুর তদন্ত শুরু করেছে। সকলের বিরুদ্ধে ভেজাল খাবার তৈরি ও বিক্রি, জালিয়াতি ও অপরাধমূলক ষড়যন্ত্রে লিপ্ত থাকার অভিযোগ আনা হয়েছে।
২৮ মে, ২০১৭
Organic Fertilizer
দেবজিৎ ভট্টাচার্য
কৃষি বিপণন দফতরের অধীনে এ পর্যন্ত ৫২টি কোম্পানি তৈরি হয়েছে। জৈব চাষে উৎসাহ বাড়াতে সেই বাধ্যবাধকতাও শিথিল করতে রাজি কৃষি দফতর।
২৮ মে, ২০১৭
Abdul Mannan and Adhir Chowdhury
নিজস্ব সংবাদদাতা
কলকাতার চারটি জেলার কর্মী-সমর্থকদের নিয়ে মিছিলের শেষে গাঁধী মূর্তির পাদদেশে অধীর স্পষ্টই বুঝিয়ে দিলেন, দিল্লিতে তৃণমূলের সঙ্গে যে বোঝাপড়াই হোক না কেন, এ রাজ্যে কংগ্রেস তৃণমূলের বিরুদ্ধে পাড়ায় পাড়ায় আন্দোলন করবে।
২৮ মে, ২০১৭
anwesha
নিজস্ব সংবাদদাতা
কাগজে ৬৮০ লিখে নিজের ঘরের দেওয়ালে টাঙিয়ে রেখেছিল সে৷ টেস্ট পরীক্ষায় ৬৬০ পেতেই সেই কাগজ কুচিকুচি করে ছিড়ে ফেলে অন্বেষা৷ কিন্তু শনিবার দেখা গেল গত বছর যে লক্ষ্য ঠিক করেছিল অন্বেষা, তার চেয়েও তিন নম্বর বেশি পেয়ে তার নম্বর দাড়িয়েছে ৬৮৩৷
২৮ মে, ২০১৭
Hritam Nath
নিজস্ব সংবাদদাতা
ফল বেরনোর পর থেকে একের পর এক শুভেচ্ছা। পড়শি-আত্মীয়-সহপাঠিনী-শিক্ষিকাদের ভিড়ে ঘরে তিলমাত্র জায়গা নেই। একের পর এক ফোন ধরতে হচ্ছে।
২৮ মে, ২০১৭
Students
নিজস্ব সংবাদদাতা
ঝাঁ-চকচকে, ইংরেজি মিডিয়াম স্কুলগুলির টানটান প্রতিযোগিতা থেকে বরাবর দূরেই রয়েছে এই স্কুল। ধারাবাহিক ভাবে ভাল ফল করে এলেও, সাজসজ্জায় বা চালচলনে চোখে পড়ার মতো দাগ কাটতে পারেনি এত দিন। কিন্তু শনিবার সকালে মাধ্যমিকের ফল বেরোতেই এই স্কুল প্রমাণ করে দিল, আন্তরিকতা আর অধ্যবসায়ের যুগলবন্দিতে মাথা উঁচু করে উঠে দাঁড়াতে পারে সাফল্য।
২৮ মে, ২০১৭
Anwesha Pine
রাজদীপ বন্দ্যোপাধ্যায় ও শুভ্র মিত্র
বাঁকুড়ার পোয়াবাগান বিবেকানন্দ শিক্ষা নিকেতন স্কুলের ছাত্রী অন্বেষা পাইন ৭০০ নম্বরের মধ্যে ৬৯০ নম্বর নিয়ে রাজ্যে প্রথম হয়েছে। সে বাংলায় ৯৬, ইংরেজিতে ৯৮, গণিতে ১০০, ভৌতবিজ্ঞানে ৯৮, জীবন বিজ্ঞানে ১০০, ইতিহাসে ৯৮ ও ভূগোলে ১০০ নম্বর পেয়েছে।
২৮ মে, ২০১৭
manua
নিজস্ব সংবাদদাতা
পুলিশের প্রিজন ভ্যানে তখন পাথরের মতো মুখ করে বসে মনুয়া মজুমদার। বারাসতের অনুপম সিংহ খুনের অন্যতম অভিযুক্ত। মনুয়ার সঙ্গে ভ্যানে অজিত রায়। অনুপম-খুনে মূল অভিযুক্ত সে, মনুয়ার প্রেমিক।
২৮ মে, ২০১৭
West Bengal Board of Secondary Education
নিজস্ব প্রতিবেদন
প্রায় প্রতি বছরই মাধ্যমিকের ফল ঘোষণার পর মধ্যশিক্ষা পর্ষদ আগামী বছরের পরীক্ষার সময়সূচি আনুষ্ঠানিক ভাবে জানিয়ে দেয়। কিন্তু আশ্চর্যজনক ভাবে এ বছর সেই নির্ঘণ্ট জানালেন না পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়।
২৭ মে, ২০১৭
Anwesha Pain
নিজস্ব সংবাদদাতা
৭০০তে ৬৯০। ৯৮.৫৭ শতাংশ নম্বর। মাধ্যমিকের ইতিহাসে আগে কখনও হয়নি। একে গোটা রাজ্যের মধ্যে প্রথম স্থানাধিকারী তার উপর রেকর্ড। এখনও ঘোর কাটিয়ে উঠতে পারেনি বাঁকুড়ার বিবেকানন্দ শিক্ষায়তন হাইস্কুলের পড়ুয়া অন্বেষা পাইনের পরিবার।
২৭ মে, ২০১৭
krishnagar holy family school
রেকর্ড পাশের হার। সর্বোচ্চ নম্বরের হারেও ইতিহাস গড়ল এ বারের মাধ্যমিক। ৯৮.৫৭ শতাংশ নম্বর পেয়ে এ বার প্রথম বাঁকুড়ার মেয়ে অন্বেষা পাইন। মেধা তালিকায় এক থেকে দশে আছে ৬৮ জন ছাত্রছাত্রী।
২৭ মে, ২০১৭
Kailash Vijayvargiya
নিজস্ব সংবাদদাতা
লালবাজার অভিযানে নেমে বিজেপিই ব্র্যাবোর্ন রোডের মিছিলে বোমা ফেলেছে বলে পুলিশ অভিযোগ করেছিল। কিন্তু সেই অভিযোগও ভিত্তিহীন বলে প্রথম থেকেই পাল্টা যুক্তি খাড়া করার চেষ্টা করছেন বিজেপি নেতৃত্ব।
২৭ মে, ২০১৭
Roopa Ganguly and Locket Chatterjee
নিজস্ব সংবাদদাতা
বৃহস্পতিবারের লালবাজার অভিযানে যে ১৩৪ জন বিজেপি নেতা-কর্মীকে পুলিশ আটক করেছিল, তাঁরা একসঙ্গে লক-আপ থেকে বেরনোর জন্য জেদ ধরে বসেন।
২৭ মে, ২০১৭
doctor
পারিজাত বন্দ্যোপাধ্যায়
• এমবিবিএস পাশের পরে এক জন মাইক্রোবায়োলজিতে স্নাতকোত্তর (এমডি) করেছেন। অথচ মেডিসিন বিশেষজ্ঞ হিসেবে চুটিয়ে প্র্যাকটিস করছেন একটি জেলা শহরে! • এক জন আবার অ্যানাটমিতে এমডি করেছেন। কিন্তু কলকাতার বিভিন্ন ক্লিনিক ও হাসপাতালে রোগী দেখছেন অর্থোপেডিক বিশেষজ্ঞ হিসেবে!! রোগী ভর্তিও করাচ্ছেন।
২৭ মে, ২০১৭
gatidhara scheme
দেবারতি সিংহ চৌধুরী
২০১১ সালে মুখ্যমন্ত্রী হওয়ার পর মমতা বন্দ্যোপাধ্যায় আবাসন-সহ সব ক্ষেত্রে কোটা তুলে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। প্রশাসনের অন্দরেই প্রশ্ন উঠেছে, তা হলে কেন গতিধারায় কোটা-ব্যবস্থা চালু করা হল?
২৭ মে, ২০১৭
School
নিজস্ব সংবাদদাতা
শিক্ষা দফতরের খবর, সরকারি স্কুলগুলিতে একাদশ শ্রেণিতে বছরে ৭০০ থেকে ৯০০ টাকা ফি নেওয়া হতো। এ বার ঠিক হয়েছে, যে-সব বিষয়ের পঠনপাঠনে গবেষণাগার ব্যবহার করতে হয় না, সে-ক্ষেত্রে বার্ষিক মোট ফি হবে ২৫০ টাকা।
২৭ মে, ২০১৭
Uma Bharti
নিজস্ব সংবাদদাতা
কেন্দ্রীয় মন্ত্রী জানান, এই বিষয়ে প্রকল্প তৈরি শুরু করেছে কেন্দ্রীয় ভূজল পর্ষদ। আর্সেনিক পশ্চিমবঙ্গের ভয়ঙ্কর সমস্যা। বিশেষত গঙ্গা সংলগ্ন জেলাগুলিতে এর প্রকোপ বেশি।
২৭ মে, ২০১৭
Legislative assembly
নিজস্ব সংবাদদাতা
অধিবেশন শুরু হওয়ার কয়েক দিন আগে বিধানসভার মিডিয়া সেন্টারে সাংবাদিক সম্মেলনে ঢোকার মুখে সাংবাদিকদের আটকানো হয়েছিল। দাবি করা হয়েছিল, বিধানসভার কার্ড সঙ্গে থাকলে তবেই সাংবাদিকেরা ভিতরে যেতে পারবেন।
২৭ মে, ২০১৭
Anupam and Manua
নিজস্ব সংবাদদাতা
মাথায় রডের বাড়ি খেয়েও আততায়ীকে বাধা দেওয়ার মরিয়া চেষ্টা করেছিলেন মনুয়ার স্বামী অনুপম সিংহ। অজিত রায়ের বুকের কাছে খামচে ধরেছিলেন তিনি। তাতে অজিতের গেঞ্জির পকেট ছিঁড়ে হাতে চলে আসে অনুপমের।
২৭ মে, ২০১৭
stethoscope
তানিয়া বন্দ্যোপাধ্যায়
অর্থাৎ, স্নাতকোত্তরের ডাক্তারি পড়ুয়া যে বেতন পাচ্ছেন, ডিপ্লোমা পড়ুয়ারও সেই বেতনই প্রাপ্য। যোগ্যতা আলাদা হলেও বেতনক্রম এমন একঢালা কেন? প্রশ্ন তুলেছেন চিকিৎসকদের একাংশ।
২৭ মে, ২০১৭
26sironam-rain
নিজস্ব সংবাদদাতা
টানা গরমে সাময়িক ছেদ। শুক্রবার দুপুর থেকেই ঝড়বৃষ্টি শুরু হল রাজ্যের বিভিন্ন জেলায়। সর্বাধিক বৃষ্টিপাত হয়েছে রাজ্যের উত্তর-পশ্চিম প্রান্তে। আকাশ কালো করে মেঘ। তারপরে দমকা হওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি।
২৬ মে, ২০১৭
Rally
নিজস্ব সংবাদদাতা
লড়াইটা আসলে ছিল লাল বনাম গেরুয়ার। মমতা বন্দ্যোপাধ্যায় প্রশাসনকে অমান্যের আন্দোলনে প্রথম রাউন্ডে জিত বামেদেরই। সাধারণের বিচারে ফল আপাতত সিপিএম— ১, বিজেপি— ০।
২৬ মে, ২০১৭
Rally
শিবাজী দে সরকার ও কুন্তক চট্টোপাধ্যায়
দু’দিনেই অনেকটা বদলে গেল কলকাতা পুলিশ! সোমবার বামেদের নবান্ন অভিযানে পুলিশ ছিল মারমুখী। রক্তাক্ত মানুষকেও মাটিতে ফেলে পেটানো হয়েছে। বাদ যাননি বয়স্ক-মহিলারাও। সাংবাদিকদেরও ফেলে মেরেছিল পুলিশ।
২৬ মে, ২০১৭
Mamata Banerjee
নিজস্ব সংবাদদাতা
সিপিএমের নবান্ন অভিযানের দিন শান্তিনিকেতনে ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু ওই প্রসঙ্গে একটি কথাও বলেননি। বৃহস্পতিবার বিজেপির আইন অমান্যের দিন দিল্লিতে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে মুখ খুললেন বিজেপি প্রসঙ্গে।
২৬ মে, ২০১৭
আরও খবর