Mamata Banerjee and Amit Shah
বাম আন্দোলনের আঁতুড়ঘরে পা রেখে এক জনের বার্তা— এ বার বিজেপি-কে বেছে নিন। আর নিজের শক্ত ঘাঁটিতে দাঁড়িয়ে অন্য জনের আহ্বান— আর যা-ই করুন, বিজেপি-তে কিছুতেই যাবেন না।
নিজস্ব সংবাদদাতা
২৫ এপ্রিল, ২০১৭
Ambikesh Mahapatra
নিজস্ব সংবাদদাতা
কেউ যেন শোভন চট্টোপাধ্যায়। কেউ বা রাজ্যের প্রথম সারির মন্ত্রী। কেউ বা উঁচু দরের পুলিশ কর্তা। নারদকাণ্ডে অভিযুক্তদের গ্রেফতারির দাবিতে এ বার পথনাটিকাকে হাতিয়ার করল ‘আমরা আক্রান্ত’-এর সদস্যেরা।
২৫ এপ্রিল, ২০১৭
BJP Rally
নিজস্ব সংবাদদাতা
দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ ডাক দিয়েছিলেন, বাংলায় পঞ্চায়েত ভোটকে সামনে রেখেই ‘লং জাম্প’ দিতে হবে। শাহের রাজ্য সফরের আগের দিন লালমাটি থেকে সক্রিয় হতে শুরু করল বিজেপি।
২৫ এপ্রিল, ২০১৭
Amit Shah
শঙ্খদীপ দাস
উত্তরে গেরুয়া ঝড় তোলার পর বাংলায় রাজনৈতিক ক্ষমতা দখলের অভিযানে আজ, মঙ্গলবার নতুন করে নামছেন তিনি। তার আগে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ দলে স্পষ্ট জানিয়ে দিলেন, আর যা-ই হোক, অর্থলগ্নি সংস্থার কেলেঙ্কারির সঙ্গে জড়িত বা নারদ-কাণ্ডে অভিযুক্ত তৃণমূলের কোনও নেতাকে বিজেপিতে নেবেন না তিনি।
২৫ এপ্রিল, ২০১৭
Gautam Kundu
নিজস্ব সংবাদদাতা
অর্থ লগ্নি সংস্থা রোজ ভ্যালির প্রকাশনা সংস্থার তদন্তে এ বার নড়েচড়ে বসল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। রোজ ভ্যালির কর্ণধার গৌতম কুণ্ডু গ্রেফতার হওয়ার পরেও কী ভাবে ওই প্রকাশনা সংস্থা এখনও চালু রয়েছে, সেই প্রশ্ন তুলছেন ইডি-র তদন্তকারীরা।
২৫ এপ্রিল, ২০১৭
Slum area
রোশনী মুখোপাধ্যায়
আদি গঙ্গার কালো জলের দুর্গন্ধে নাক চাপা দিতে হয়। পাড়ে জঞ্জালের স্তূপ। তার গায়ে হেলান দিয়ে হেলাফেলার জীবনযাপন। নর্দমা না থাকারই মতো। মহিলাদের শৌচালয় বলতে চার দিকে চট ঘেরা একটা জায়গা। সামান্য বৃষ্টি হলেই পূতিগন্ধময় জল-জঞ্জাল ঢুকে পড়ে ঘরে-মন্দিরে-উঠোনে।
২৫ এপ্রিল, ২০১৭
Amit Shah
অনমিত্র সেনগুপ্ত
নরেন্দ্র মোদী গোটা দেশকে অর্থনৈতিক অগ্রগতির পথে এগিয়ে নিয়ে যেতে চাইছেন। বিজেপি চাইছে, পশ্চিমবঙ্গকে সেই রথে সহযাত্রী করতে। কাল শিলিগুড়ি পৌঁছনোর আগে বিজেপি সভাপতি অমিত শাহের প্রধান বার্তা এটাই।
২৫ এপ্রিল, ২০১৭
Supreme Court
প্রেমাংশু চৌধুরী
সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি জে এস খেহরের হাতে এক পাতা কাগজ। পশ্চিমবঙ্গের রাজ্য পুলিশে কোথায় কত শূন্য পদ, তার হিসেব সেই কাগজে। সামনে দাঁড়িয়ে স্বরাষ্ট্র দফতরের অতিরিক্ত সচিব স্বপন কুমার।
২৫ এপ্রিল, ২০১৭
Books
মধুমিতা দত্ত
ব্যবসা বন্ধ হোক স্কুলে। সিবিএসই বোর্ড স্কুলে স্কুলে বই, খাতা, পড়ার অন্য সামগ্রী, পোশাক, জুতো বিক্রি বন্ধে নির্দেশিকা জারি করেছে। এ বার আইসিএসই বোর্ডের স্কুলগুলির অভিভাবকেরাও একই দাবি তুলছেন।
২৫ এপ্রিল, ২০১৭
kolkata corporation building
নিজস্ব সংবাদদাতা
এক কলেজ শিক্ষিকাকে কলকাতা পুরসভায় ‘জায়গা’ দিতে পুরশিক্ষা দফতরে বিশেষ পদ তৈরি করতে চায় পুর প্রশাসন। পুরসভার শিক্ষা দফতরে এখন চিফ ম্যানেজার-সহ একাধিক কর্তা রয়েছেন। এ বার সেখানে ‘এডুকেশন অ্যাডভাইসার’ নামে একটা নতুন পদ তৈরি করতে চান পুরকর্তারা।
২৫ এপ্রিল, ২০১৭
Calcutta High Court
নিজস্ব সংবাদদাতা
নারদ-কাণ্ডে সিবিআই তদন্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলার শুনানি পিছিয়ে গেল। মামলাকারী শমিতাভ ধরের আইনজীবী সি কে রাই মামলা থেকে সরে দাঁড়ান। নতুন আইনজীবীর তরফে আজ প্রধান বিচারপতি জে এস খেহরের বেঞ্চে আবেদন জানানো হয়, তাঁরা সবে মামলার নথিপত্র হাতে পেয়েছেন।
২৫ এপ্রিল, ২০১৭
নিজস্ব সংবাদদাতা
ভাঙড়ে বিদ্যুতের গ্রিড তৈরি নিয়ে আন্দোলনের জেরে সংঘর্ষের ঘটনা ধৃতদের বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনে (ইউএপিএ) কেন মামলা দায়ের হয়েছে, তা জানতে চায় কলকাতা হাইকোর্ট।
২৫ এপ্রিল, ২০১৭
নিজস্ব সংবাদদাতা
কথা ছিল, ছাত্রদের বোঝানো হবে কেমন উন্নয়ন হচ্ছে। দেখা গেল, ছাত্ররাই পাল্টা প্রশ্ন শুরু করেছে, কেন যথেষ্ট উন্নয়ন হচ্ছে না? মালদহের হবিবপুর ব্লকের বৈদ্যপুর গ্রাম পঞ্চায়েতে এ দিন নিয়ে যাওয়া হয়েছিল বাহাদুরপুর প্রাথমিক স্কুলের পড়ুয়াদের।
২৫ এপ্রিল, ২০১৭
নিজস্ব সংবাদদাতা
দু’দিন আগে দলের সাংগঠনিক নির্বাচন-মঞ্চে মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন শীঘ্রই দলের ওয়ার্কিং কমিটি গড়ে দেবেন তিনি। এ জন্য ২৯ এপ্রিল কোর কমিটির বৈঠকও ডেকেছিলেন মমতা। হঠাৎ সেই বৈঠক পিছিয়ে করে দেওয়া হয়েছে ৬ মে।
২৫ এপ্রিল, ২০১৭
Mamata Banerjee and Amit Shah
নিজস্ব সংবাদদাতা
সোমবার কোচবিহার-আলিপুরদুয়ার সফরে আসছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এক দিন পরে শিলিগুড়ি-নকশালবাড়িতে আসছেন অমিত শাহ। পাহাড়ে পুরভোটের আগে, পঞ্চায়েত ভোটের হাওয়া যখন উঠতে শুরু করেছে, তখন দু’জনের সফর ঘিরে সরগরম উত্তরবঙ্গ।
২৪ এপ্রিল, ২০১৭
Students
পারিজাত বন্দ্যোপাধ্যায়
মা মরা ছেলে। যত্ন করার কেউ নেই। দুষ্টুমি করে স্কুলে বকুনি খেত রোজ। এক দিন সেই ছেলে শিক্ষিকার চেয়ারে চুইংগাম লাগিয়ে দিল। বেধে গেল তুলকালাম কাণ্ড। অভিযোগ, রেগে গিয়ে তখনই তার দিকে ডাস্টার ছুড়ে মারলেন শিক্ষিকা। মাথায় খুব জোরে আঘাত লাগল তার।
২৪ এপ্রিল, ২০১৭
Branches
নিজস্ব সংবাদদাতা
কপাল খুলল দক্ষিণবঙ্গের। কিন্তু খাস কলকাতার বরাতে রবিসন্ধ্যায় জুটল না কালবৈশাখীর স্বস্তি। শনিবারের ঝড়বৃষ্টিতে আশ্বস্ত হয়েছিল মহানগরী। কিন্তু কলকাতাকে ফের এড়িয়ে যাওয়ার খেলাতেই মেতেছে কালবৈশাখী।
২৪ এপ্রিল, ২০১৭
Dilip Ghosh
নিজস্ব সংবাদদাতা
এক মন্ত্রীর হুঁশিয়ারি এবং পুলিশের বারণ উ়ড়িয়ে দক্ষিণ কলকাতায় তৃণমূলের গড়ে বিজেপির রাজ্য সভাপতিকে এনে অনুষ্ঠান করে দেখাল শাসক দলের একদা ঘনিষ্ঠ একটি ক্লাব। খাস কলকাতায় রবিবারের ওই ঘটনায় রাজনৈতিক শিবিরে চর্চা শুরু হয়েছে, তা হলে কি জোড়া ফুল থেকে পদ্মফুলে নাম লেখানোর ঝোঁক বাড়তি গতি পেয়ে গেল?
২৪ এপ্রিল, ২০১৭
High Court
শমীক ঘোষ
আদালতে সশরীর হাজিরার দরকার নেই। ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাক্ষ্য দিলেই হবে। শুধু জেলে বন্দি, হাইপ্রোফাইল অভিযুক্তদের নয়, এই সুবিধে সরকার পক্ষের সাক্ষীদেরও দেওয়ার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।
২৪ এপ্রিল, ২০১৭
নিজস্ব সংবাদদাতা
ফর্সা। সুন্দরী। কমবয়সি। ফেসবুকের প্রোফাইল ছবি দেখে বন্ধুত্বের অনুরোধ। কোথাও আবার হোয়াটসঅ্যাপের মাধ্যমে লাগাতার ‘মেসেজ’ পাঠানো। সেই মেসেজের উত্তর দিলেই ‘চ্যাট’ শুরু। ‘বন্ধুত্ব’ একটু জমে উঠলেই বিভিন্ন ‘পোজ’ দিয়ে ছবি পাঠানোর অনুরোধ।
২৪ এপ্রিল, ২০১৭
Train
নিজস্ব সংবাদদাতা
লোকাল হোক বা দূরপাল্লার মেল-এক্সপ্রেস, দেরির ব্যাধি সারছে না রেলের। সাধারণ যাত্রীদের দুর্ভোগ ছাড়াও এ বার তাতে ক্ষতিগ্রস্ত হলেন বহু পরীক্ষার্থী। রবিবার ট্রেন দেরিতে পৌঁছনোয় তাঁরা জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় বসতে পারেননি বলে অভিযোগ বেশ কিছু পরীক্ষার্থীর।
২৪ এপ্রিল, ২০১৭
কিশোর সাহা
কারও স্লোগান ‘নকশালবাড়ি চলো’। কারও প্রস্তুতি নকশালবাড়ি-শিলিগুড়ি ‘লং মার্চ’-এর। কেউ আবার প্রায় এক বছর ধরেই নকশাল-আন্দোলন বিষয়ক কর্মসূচি লাগাতার চালিয়ে যাচ্ছেন। আগামী ২৫ মে নকশালবাড়ি আন্দোলনের পঞ্চাশ বছর পূর্তি।
২৪ এপ্রিল, ২০১৭
কুন্তক চট্টোপাধ্যায়
বিজ্ঞানের ক্লাস তো স্কুলে হয়ই। কিন্তু এ যেন বিজ্ঞানের পাঠশালা!সেখানে ভারিক্কি নামের কচকচি নেই। জটিলকুটিল হিসেব নেই। বরং আমাদের চার পাশে যা নিত্য ঘটে চলেছে, তারই ব্যাখ্যা দিচ্ছেন বৃদ্ধ পরিবেশবিদ কিংবা জাতীয় স্তরে পরিচিত বিজ্ঞানকর্মীরা।
২৪ এপ্রিল, ২০১৭
সুরবেক বিশ্বাস
বলা হচ্ছে জৈব, অর্গানিক। প্রাকৃতিক উপকরণ দিয়ে ফলানো। কিন্তু সত্যিই কি তা-ই?একটি দোকানের নামই দেওয়া হয়েছে ‘প্রাকৃতিক’। চাল, ডাল, আনাজ, ফল-সহ যে-সব সামগ্রী সেখানে বিক্রি হচ্ছে, তার কিছুই রাসায়নিক সার ও কীটনাশক দিয়ে ফলানো হয়নি বলে জানাচ্ছেন বিক্রেতারা।
২৪ এপ্রিল, ২০১৭
Hiran
নিজস্ব সংবাদদাতা
নার্সিংহোমে ভর্তি এক অসুস্থ আত্মীয়কে দেখে কলকাতায় ফেরার পথে দুর্ঘটনায় জখম হলেন অভিনেতা হিরণ। রবিবার বিকেলে উলুবেড়িয়ার রানিহাটির কাছে মুম্বই রোডে তাঁর গাড়ির পিছনে একটি ট্রাক ধাক্কা মারে। গাড়িটির পিছনের অংশ দুমড়ে যায়। হিরণ নিজেই গাড়িটি চালাচ্ছিলেন।
২৩ এপ্রিল, ২০১৭
Blast
নিজস্ব সংবাদদাতা
সকাল সাড়ে ১১টা। বিরাটি দেউটি মোড়ে হঠাৎই একটা বিস্ফোরণ হয়। বিকট শব্দে প্রায় সঙ্গে সঙ্গেই চারপাশ কেঁপে ওঠে। কী হয়েছে প্রথমে বুঝে উঠতে পারেননি কেউ।
২৩ এপ্রিল, ২০১৭
biswa bangla
জগন্নাথ চট্টোপাধ্যায়
চেষ্টা হয়েছে অনেক। কিন্তু উপযুক্ত পরিকাঠামো ও ভাবমূর্তির প্রশ্ন তুলে বিনিয়োগকারীরা তেমন সাড়া দেননি। এ বার তাই কৌশল বদলে দু’দিনের শিল্প সম্মেলনে আটকে থাকছেন না মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তারা ঠিক করেছে, বিনিয়োগ টানার দৌড় চলবে বছরভর।
২৩ এপ্রিল, ২০১৭
Amit Shah
নিজস্ব সংবাদদাতা
মমতা বন্দ্যোপাধ্যায়ের পাড়ায় গিয়ে শুধু কর্মিসভা করা নয়, তাঁর দুর্গের ভিতেও এ বার ফাটল ধরাতে চাইছেন বিজেপি সভাপতি অমিত শাহ।ভবানীপুর এলাকায় বহু গুজরাতি পরিবারের বাস। বনেদি বাঙালি বাড়িও কম নেই। এই মহলে বিজেপি বরাবরই স্বচ্ছন্দ।
২৩ এপ্রিল, ২০১৭
children
পারিজাত বন্দ্যোপাধ্যায়
সাতসকালে বেরিয়ে যান মা-বাবা দু’জনেই। মাটি কাটা, চা-বাগানে পাতা তোলা, ইটভাটা, মাছের ভেড়ি বা চাষের কাজ করতে। পেট চালাতে অনেকে কারখানা বা লোকের বাড়িতে কাজ করেন। ফেরেন সেই সন্ধে হলে।
২৩ এপ্রিল, ২০১৭
Lightning
নিজস্ব সংবাদদাতা
দিনভর ভ্যাপসা গরম নাজেহাল করার পর শনিসন্ধ্যায় কলকাতাকে স্বস্তি দিল কালবৈশাখী। এক ধাক্কায় তাপমাত্রা নেমে যাওয়ায় রাতে নিশ্চিন্তে ঘুমিয়েছেন লোকজন। ঝড়ের দাপটে গাছ উপড়ে পড়ায় এবং ট্রেনের ওভারহেড তার ছিঁড়ে যাওয়ায় ভোগান্তিও সইতে হয়েছে অনেককে।
২৩ এপ্রিল, ২০১৭
Dilip Ghosh
নিজস্ব সংবাদদাতা
বিজেপি বা সঙ্ঘ পরিবারের নাম মুখে না আনলেও শুক্রবার তৃণমূলের সাংগঠনিক নির্বাচনের মঞ্চ থেকে গেরুয়া শিবিরের বিরুদ্ধে নাগাড়ে আক্রমণ শানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে দলকে সতর্ক করে বলেছিলেন, বিজেপির আগ্রাসী রাজনীতির মোকাবিলাকে চ্যালেঞ্জ হিসেবে নিতে হবে।
২৩ এপ্রিল, ২০১৭
Jogesh Chandra Chaudhuri Law College
নিজস্ব সংবাদদাতা
কলেজের বিদ্যুতের সংযোগ অধ্যক্ষের নামে। কিন্তু সেই অধ্যক্ষ অবসর নিয়েছেন তিন বছর আগে। এখনও তাঁর নামে কলেজের বিদ্যুতের বিল আসা বন্ধ হয়নি। এমনই ঘটছে যোগেশচন্দ্র চৌধুরী আইন কলেজে।
২৩ এপ্রিল, ২০১৭
Consumer forum
অনুপ চট্টোপাধ্যায়
শিক্ষা প্রতিষ্ঠানের গাফিলতিতে জলে ডুবে এক ছাত্রের মৃত্যুর ঘটনায় ২৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিল রাজ্য ক্রেতা সুরক্ষা আদালত। তাদের নির্দেশ, ৬০ দিনের মধ্যে ওই টাকা মৃতের বাবার হাতে তুলে দিতে হবে। সময়ে টাকা না মেটালে মাসে ৮% হারে সুদ দিতে হবে।
২৩ এপ্রিল, ২০১৭
High Court
শমীক ঘোষ
সম্পত্তি যা ছিল, মন্ত্রী বা বিধায়ক হওয়ার পর সেটা লাফিয়ে লাফিয়ে বেড়েছে বেশ কয়েক গুণ। রাজ্যের শাসক দলের এমন ১৯ জন বিধায়ক-মন্ত্রীর ফুলেফেঁপে ওঠা সম্পত্তির উৎস জানতে মাস দেড়েক আগে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল হাইকোর্টে।
২৩ এপ্রিল, ২০১৭
Narada Sting
নিজস্ব সংবাদদাতা
নারদ স্টিং অপারেশন নিয়ে সিবিআই তদন্তের উপরে স্থগিতাদেশ চেয়ে মামলা দায়ের হল সুপ্রিম কোর্টে। আগামিকাল, সোমবার শীর্ষ আদালতের প্রধান বিচারপতি জগদীশ সিংহ খেহরের ডিভিশন বেঞ্চে ওই মামলার শুনানি হওয়ার কথা।
২৩ এপ্রিল, ২০১৭
Kailash Satyarthi and Seikh Mehboob
ঋজু বসু
দিল্লির কাপড় কলের ঘিঞ্জি চৌহদ্দিতে ছেলেবেলা বিকিয়ে গিয়েছিল তাঁর। ১০-১১ বছর বয়সে জরির কাজ করতে হতো নাগাড়ে ১৮-১৯ ঘণ্টা। শনিবার সন্ধ্যায় সেই ছেলেই চোয়াল শক্ত করে বলল, ‘‘একদিন ঠিক সুপ্রিম কোর্টের বিচারপতি হব আমি। দেশে শিশুশ্রম, নারী পাচার রুখতে এইসা কড়া আইন করব!’’
২৩ এপ্রিল, ২০১৭
Nabanna
পিনাকী বন্দ্যোপাধ্যায়
বেআইনি অর্থলগ্নি সংস্থাগুলির চড়া সুদের প্রলোভনের ফাঁদ থেকে সাধারণ মানুষকে বাঁচাতে বছর চারেক আগে একটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প (সেফ সেভিংস স্কিম) চালু করার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
২৩ এপ্রিল, ২০১৭
Hussain Muhammad Ershad
নিজস্ব সংবাদদাতা
আগে কোচবিহার সফরে এসে মমতা বন্দোপাধ্যায়ের প্রশংসা করে ‘ব্যতিক্রমী রাজনীতিবিদ’ বলে আখ্যা দিয়েছেন। এ রাজ্যের মুখ্যমন্ত্রীর জন্য শাড়ি, কবিতার বইয়ের মত উপহার সামগ্রীও পাঠিয়েছেন বাংলাদেশের প্রাক্তন রাষ্ট্রপতি হুসেইন মহম্মদ এরশাদ।
২৩ এপ্রিল, ২০১৭
আরও খবর