Advertisement
১৬ এপ্রিল ২০২৪

বড় পর্দায় শ্রাবন্তীর দিদি

স্মিতা চট্টোপাধ্যায়। দেখতে অনেকটাই বোনের মতো। লিখছেন সংযুক্তা বসু।দুই বোন। প্রায় একই রকম মুখের আদল। একই রকম বাচনভঙ্গি। একজনকে দর্শকেরা চেনেন নায়িকা শ্রাবন্তী হিসেবে। অন্য জনকে প্রায় চেনেনই না। নাম তাঁর স্মিতা চট্টোপাধ্যায়। শ্রাবন্তীরই নিজের দিদি। এর আগে কিছু টিভি সিরিয়ালে অভিনয় করেছেন।

শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০১৫ ০১:০০
Share: Save:

দুই বোন।

প্রায় একই রকম মুখের আদল।

একই রকম বাচনভঙ্গি।

একজনকে দর্শকেরা চেনেন নায়িকা শ্রাবন্তী হিসেবে। অন্য জনকে প্রায় চেনেনই না। নাম তাঁর স্মিতা চট্টোপাধ্যায়। শ্রাবন্তীরই নিজের দিদি। এর আগে কিছু টিভি সিরিয়ালে অভিনয় করেছেন।

এত দিন শ্রাবন্তীকে দেখেছেন দর্শক নানা বিভঙ্গে ‘চ্যাম্পিয়ান’, ‘ভালবাসা ভালবাসা’ থেকে ‘বুনো হাঁস’, ‘গয়নার বাক্স’ ছবিতে। এই বার তাঁর দিদি স্মিতা আসছেন বড় পর্দায়। ছবির নাম ‘শপথ’। পরিচালক অরূপ কুমার দে।

শ্রাবন্তীই কি তাঁর দিদিকে বড় পর্দায় নিয়ে এলেন? এ প্রশ্ন অবধারিত।

‘কাট মুন্ডু’ ছবির শ্যুটিংয়ের শেষ দিনে শ্রাবন্তী ফোনের ও প্রান্ত থেকে বললেন, “আমি আমার দিদিকে কাজের সুযোগ পাওয়ার ব্যাপারে কোনও ভাবেই সাহায্য করিনি। ও নিজের যোগ্যতায় কাজ পেয়েছে। শুধু সংলাপ বলার ব্যাপারে কিছু কিছু সাহায্য করেছি। আর এই সাহায্য শুধু আমি করেছি তা নয়। আমার বাবা, দাদু প্রত্যেকেই অভিনয় জানেন। তাঁরাও দিদিকে সাহায্য করেছেন।”

স্মিতা জানালেন, স্টার জলসায় প্রদর্শিত ‘মৌচাক’ সিরিয়ালে বেশ বড় একটি চরিত্রে অভিনয় করেন তিনি। “সেই কাজের কথা শুনেই ‘শপথ’ ছবির প্রযোজক ময়ূখ চট্টোপাধ্যায় আমাকে ডেকে পাঠান।” জানা গেল প্রযোজক ময়ূখ বিস্মিত দুই বোনের চেহারার মিল দেখে। প্রথম দিন স্মিতার ছবি দেখে তাঁকে শ্রাবন্তী বলে ভুলও করেছিলেন তিনি।

দিদির কাছে কেমন প্রেরণা পেলেন ছবি করার আগে? স্মিতা বললেন, “আমি ছোট থেকেই নাচে আগ্রহী। শ্রাবন্তী আমায় বলত, ‘দিদি তুই এত ভাল নাচিস, এত ভাল এক্সপ্রেশন। আর অভিনয় করবি না?’ আমি ওর এই প্রেরণাকে মনে রেখেই শ্যুটিংয়ের ফ্লোরে যাই। এ ছাড়া আমাদের বাড়িতে প্রত্যেকেই অভিনয়ে পারদর্শী।

সেটাও আমার ক্ষেত্রে কম বড় অনুপ্রেরণা নয়।”

বড় পর্দায় এত দেরি করে এলেন কেন স্মিতা? ছোট বোন তো অনেক দিন ধরেই কাজ করছেন। উত্তরে স্মিতা বলেন, “আমি ব্যস্ত ছিলাম পড়াশোনা নিয়ে। গ্র্যাজুয়েশন শেষ করে, ইনফরমেশন টেকনলজি নিয়ে কোর্স করে তবে সিনেমার কথা ভেবেছি। তাই কিছুটা সময় চলে গিয়েছে।”

তবে স্মিতা ‘শপথ’ ছবিতে তাঁর বোনের মতো নায়িকা চরিত্রে অভিনয় করছেন না। থাকছেন একটি গুরুত্বপূর্ণ চরিত্রে। তাঁকে ঘিরে গল্প তরতরিয়ে এগিয়ে যায়, এমনটাই জানালেন তিনি। আশা করছেন এই ধরনের স্বল্প পরিসর কাজ করতে করতেই একদিন বড় মাপের চরিত্রে অভিনয়ের ডাক আসবে। ঠিক যেমন হয়েছিল তাঁর বোনের বেলাতেও।

শ্রাবন্তী উত্‌কণ্ঠ অপেক্ষায় রয়েছেন দিদির অভিনীত ছবি দেখবেন বলে। বললেন, “ আমি জানি ও ভাল করবে। অভিনয়ে যে ও কতটা দক্ষ তা ওর নাচ না দেখলে কেউ বিশ্বাস করবে না। ”

আনাচে কানাচে


বন্ধু তোমায়...: ডিকেএস-এ উপল, রূপম ইসলাম ও অনিন্দ্য চট্টোপাধ্যায়


...আহা নাচে নাচে: লেক ক্লাবে ঊষা উত্থুপ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE