Advertisement
১৯ এপ্রিল ২০২৪

লক্ষ্মী মেয়ে দস্যি আজ

হেভিওয়েট চাকরি। ক্রুজে ইউরোপ। ডেটিং অ্যাপে আলগা প্রেম। বদলে গিয়েছে ‘লক্ষ্মী মেয়ে’র স্টেটাস। লিখছেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়।হোয়াটসঅ্যাপের ‘স্বর্গ’ গ্রুপের তাজা খবর— মর্ত্যে ‘লক্ষ্মীমন্ত মেয়ে’ বলে আর কিছু থাকছে না। নারদ যদিও চ্যাটে বলে চলেছেন ‘‘লজ্জা আদি গুণ যত রমণীর ভূষণ/ নারী সবে সেই লজ্জা দেছে বিসর্জন/ সন্ধ্যাকালে সন্ধ্যা বাতি নাহি হয় জ্বালা/ ভালেতে সিঁদুর দিতে হইয়াছে ভোলা।’’

শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০১৫ ০০:০১
Share: Save:

হোয়াটসঅ্যাপের ‘স্বর্গ’ গ্রুপের তাজা খবর— মর্ত্যে ‘লক্ষ্মীমন্ত মেয়ে’ বলে আর কিছু থাকছে না। নারদ যদিও চ্যাটে বলে চলেছেন ‘‘লজ্জা আদি গুণ যত রমণীর ভূষণ/ নারী সবে সেই লজ্জা দেছে বিসর্জন/ সন্ধ্যাকালে সন্ধ্যা বাতি নাহি হয় জ্বালা/ ভালেতে সিঁদুর দিতে হইয়াছে ভোলা।’’ লক্ষ্মী কিন্তু চ্যালেঞ্জটা নিয়ে ফেলেছেন। গুলিেয় দিচ্ছেন লক্ষ্মী-অলক্ষ্মীর চেহারা। বাঙালি পুরুষ দিক হারাচ্ছেন। লক্ষ্মী না অলক্ষ্মী?

পাঁচালির মতো দেশজ গন্ধ মাখা লক্ষ্মীর দিন আর নেই। ২৫ বা ৩০-এ যখন তারা বিয়ের পিঁড়িতে বসে, তখন তাদের অনেকেই না অনাঘ্রাতা, না কুমারী। নিজের বসন্তের আহ্লাদে তারা আহ্লাদিত। সৎপাত্রে পড়ার আগেই নিজ অর্থে তাদের ফ্ল্যাট, গাড়ি, বিজনেস ক্লাসে বিদেশ। লক্ষ্মীর চেনা চেহারাকে তুচ্ছতাচ্ছিল্য করে তারা মেতে উঠেছে অন্য রকম লক্ষ্মী হওয়ার সাধনায়। যাদবপুরের কম্পারেটিভের সুমেধা যেমন বলল, ‘‘আজকের লক্ষ্মী গাঁজাও খাবে, ফার্স্ট ক্লাস-ও পাবে, চাই অ্যাপ্রিশিয়েশন যার অন্য নাম টাকা রোজগার।’’

লক্ষ্মী নিজেই বা কেমন?

‘‘লক্ষ্মী মানে শ্রী, সুরুচি। লক্ষ্মী সম্পদ আর সৌন্দর্যের দেবী। বৈদিক যুগে মহাশক্তি হিসেবে তাঁকে পুজো করা হত। তবে পরবর্তী কালে ধনশক্তির মূর্তি নারায়ণের সঙ্গে তাঁকে জুড়ে দেওয়া হয়,’’ বলছেন নৃসিংহপ্রসাদ ভাদুড়ী। লক্ষ্মী দেবী থেকেই ‘লক্ষ্মী মেয়ে’র ভাবনা তৈরি হয়েছে। স্বামীর আস্থা অর্জন করে সংসার গুছিয়ে তোলার দায়িত্ব সেই কোন কাল থেকেই পিতৃতন্ত্র লক্ষ্মী মেয়ের ওপর চাপিয়ে দিয়েছে।

আর বাঙালি পুরুষ বরাবরই ফর্সা, গোলগাল ‘লক্ষ্মীমন্ত’ মেয়ে দেখলেই সিঁদুর পরিয়ে বাড়িতে নিয়ে আসত। বাড়ির কর্তামশাই খাঁটি লক্ষ্মী চিনতে পাকা কথার আগে মেয়ের গোড়ালির গড়নটাও পরখ করে নিতেন।

মজার কথা। পুজোয় মেয়েদের ছোঁয়াছুঁয়ি নিয়ে ছুৎমার্গ থাকলেও পাঁচালি কিন্তু মেয়েরাই পড়ত। তাদের কানে যেন বেদবাক্যের মতো বাজতে থাকে বাইরে বেরনো, পরপুরুষের সঙ্গে বন্ধুতা, এমনকী নভেল পড়াও অলক্ষ্মীর পরিচয়। মগজ ধোলাইয়ের কাজটা যদিও ধোপে টেকেনি।

৮৭ বছরের শীলা ঘোষ প্রতি সপ্তাহে পড়তেন লক্ষ্মীর পাঁচালি। কিন্তু ছেলের হঠাৎ মৃত্যুতে বেঁচে থাকার জন্য রাস্তায় পাঁপড় বিক্রি করতে শুরু করেন তিনি। এখন দৈনিক ১২০০ টাকা তাঁর আয়। ‘‘কোনও দিনও আর এই কাজ থামাব না। পাঁচালি নয়, কাজই আমার লক্ষ্মী,’’ বলেন তিনি।

আন্তর্জাতিক ব্যাঙ্কের কান্ট্রি হেড নয়না লাল কিদোয়াই ভারতে ৩০ জন মহিলা সিইওদের নিয়ে বই লিখতে গিয়ে দেখেছেন অধিকাংশ মহিলাই নিজ ক্ষেত্রে বিখ্যাত
হয়েছেন তাদের বাবাদের উৎসাহে। নয়না তাই বিষয়টাকে একটু অন্য ভাবে ভাবতে চান— ‘‘আজকের লক্ষ্মী মানেই বাইরের দুনিয়ার নয়। সে যেখানে থাকবে, সেই বাড়ির গন্ধে, হাওয়ায় যেন তাঁর ছোঁয়া থাকে। ঠিক যেমন করে একজন পুরুষকে বাড়ির দায়িত্ব নিয়ে চলতে হবে।’’ নয়না অবশ্য মনে করিয়ে দিলেন যে আজকের লক্ষ্মীরা যতই বহির্মুখী হোন না কেন, তাঁদের মধ্যে বাড়ি ফেলে বাইরে আসার জন্য এক ধরনের অপরাধবোধ কাজ করে। ‘‘প্লিজ, এই গিল্টটা ভুলে যেতে হবে। আর প্রচুর কাজ করে টাকা রোজগার করতে হবে। কাজেই সমৃদ্ধি,’’ হেসে বলেন নয়না।

বেশ কয়েক বছর আগে অ্যাসিড আক্রমণে নষ্ট হয়ে গিয়েছিল রূপার মুখ। এখন রমরম করে চলছে তাঁর বুটিকের ব্যবসা। ‘‘সৌন্দর্যে নয়, বাণিজ্যেতেই লক্ষ্মীর বাস,’’ বললেন রূপা। অ্যাসিডে কেবল মুখই পুড়েছে। পোড়েনি জীবন।

লেখিকা নয়নতারা সেহগল লক্ষ্মী-অলক্ষ্মী কোনও ধারণাকেই মানতে চান না। ‘‘১৯৩২ সালে গাঁধীজির ডাকে পুরুষদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে রাস্তায় নেমে লড়াই করেছিলেন আমার মা। আবার আমাদের মানুষও করেছেন। আমি দু’টো দেখেই বড় হয়েছি। লেখা নিয়ে আমি ব্যস্ত থাকলে আমার স্বামী বাড়ি সামলান। নিজের পারিবারিক ঐতিহ্য, শিক্ষা, বিশ্বাস, ধারণা— কোনও কিছুকে অন্য কারও জন্য যে বদলায় না, সে-ই লক্ষ্মী,’’ সাফ জানালেন জওহরলাল নেহরুর ভাগ্নি।

লক্ষ্মী আসলে কতগুলো গুণ। ‘‘দাম্পত্য, সংসার, সন্তানের বাইরেও আজ লক্ষ্মীকে দেখা যায়। কাজ আর জীবন— এই দুই ক্ষেত্রে কতটা নিজের সেরা দিতে পারছি, তার ওপরেই কিন্তু লক্ষ্মীর রেটিং হয়। যে মেয়েরা সাফল্য, ব্যর্থতা সব কিছুর মধ্যে দিয়েও নিজের অস্তিত্বকে কখনও কম্প্রোমাইজ করে না, সে-ই লক্ষ্মী,’’ জানালেন নরওয়ের কনসাল জেনারেল নয়নতারা পালচৌধুরী।

বদলে গেল স্টেটাস।

আইফোন কানে, ল্যাপটপ মুখে লক্ষ্মী সারছেন ক্রুজ-এর বুকিং। হেভিওয়েট চাকরি সামলাতে সামলাতে কনভার্টেবল বিএমডব্লু বুক করছেন। ইচ্ছে হলে চলছে ডেটিং অ্যাপে আলগা প্রেম। ‘কোয়ালিটি টাইম’ কাটাচ্ছেন স্বামী আর সন্তানের সঙ্গে...

আল্টিমেট স্টেটাস?

‘রিসোর্সফুল’ লক্ষ্মী রকস্...

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE