৫ ভাদ্র ১৪২১ শুক্রবার ২২ অগস্ট ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.৮°C     সর্বনিম্ন : ২৫.৪°C

‘দ্য এম্পায়ার সিটি’, নিউ ইয়র্ক

‘গ্লোবাল পাওয়ার সিটি’ নিউ ইয়র্ক মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম শহর। বিশ্বের চোখে শিক্ষার পাশাপাশি বানিজ্যিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক পীঠস্থানও বটে। রাষ্ট্রপুঞ্জের সদর দফতর হওয়ায় আন্তর্জাতিক কূটনীতির কেন্দ্রস্থল এই শহর। ১৬২৪ সালে স্থাপিত হওয়ার পর নিউ ইয়র্ক ১৭৮৫-৯৫ সাল পর্যন্ত ছিল আমেরিকার রাজধানী। যে দিকে নজর যায়, আকাশ ছুঁতে চাওয়া বহুতল। নিউ ইয়র্কের অন্যতম প্রধান আকর্ষণ স্ট্যাচু অফ লিবার্টি— স্বাধীনতা, মুক্তি এবং আশার প্রতীক। ১৮৮৬ সালে বন্ধুত্বের স্মারক হিসেবে মুর্তিটি আমেরিকার হাতে তুলে দেয় ফ্রান্স। ১৯২৪ সালে এটি সে দেশের জাতীয় সৌধ হিসেবে স্বীকৃতি পায়। শহর ঘোরার ফাঁকে ক্যামেরায় চোখ রাখলেন রাখী নাথ কর্মকার।


স্বপ্নসুন্দরীর দেশে

স্বপ্নপুরীর নাম ভেনিস। ইউরোপের সবচেয়ে রোমান্টিক শহর। উত্তর-পূর্ব ইতালির ভেনেতো অঞ্চলে পো ও পিয়েভ নদীর মুখে ছোট-বড় ১১৮টি দ্বীপ নিয়ে গড়ে উঠেছে ভেনিস। রোমান সভ্যতার এই পীঠস্থানকে ‘কুইন অফ দ্য অ্যাড্রিয়াটিক’ বলা হয়। অনন্ত জলরাশির পাড়ে আলোকোজ্জ্বল শহর। দু’পাশে মাথা উঁচু করে দাঁড়িয়ে প্রাচীন স্থাপত্যের হাজারো নিদর্শন। সেই স্বপ্নপুরীকে ক্যামেরাবন্দি করলেন অমৃতা মণ্ডল।




ইয়েলোস্টোন

প্রকৃতি এখানে নিজেকে সাজাতে গিয়ে কোথায় যেন নিজেই হারিয়ে গিয়েছে। সেই হারানো প্রকৃতি রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ইয়েলোস্টোন জাতীয় উদ্যানে। বিশ্বের প্রথম জাতীয় উদ্যান। ৩,৪৬৮ বর্গমাইল জোড়া পরিধি। দুর্লভ প্রজাতির গাছ, ভল্লুক, গ্রে উলফ, আমেরিকান বাইসন-সহ অফুরন্ত প্রাণ-প্রাচুর্যে ভরা এই উদ্যানটির ছবি ফ্রেম-বন্দি করলেন সৌভাগ্য বিশ্বাস।




কেরল-কাহিনি

অজানাকে জানার, অচেনাকে চেনার এক চিরন্তন নেশার নাম ভ্রমণ। নীল জলরাশি আর সাদা ঢেউয়ের ডানায় ভর করে মন ভাসতে চাইছে? না না বিদেশ যেতে হবে না। ভারতের দক্ষিণেই রয়েছে এমন স্বপ্নপুরী— কেরল। ১৯৫৬ সালের ১ নভেম্বর মালায়ালম ভাষাকে ঘিরেই গড়ে ওঠে এই রাজ্য। প্রাকৃতিক প্রাচুর্যে ভরা এই রাজ্যে কোথাও পাহাড় তো কোথাও চির সবুজ প্রান্তর, আবার কোথাও বা সমুদ্রের হাতছানি। কেরলকে ক্যামেরাবন্দি করলেন মধুমিতা দে।




বেঁধোনা ফুলমালা ডোরে...

প্রকৃতি যেন এখানে ফুলের শোভায় নিজেকে প্রদর্শনে ব্যস্ত হয়ে পড়ে গরমকালে। যে দিকেই চোখ যায় শুধু রংবেরঙের ফুল! উত্তর-পশ্চিম ইউরোপের সেই দেশটার নাম ডেনমার্ক। প্রায় ১১০০ বছর আগে ভাইকিং-রা এই ডেনীয় রাজ্য প্রতিষ্ঠিত করে। দেশের বৃহত্তম শহর কোপেনহাগেনই তার রাজধানী। প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ ডেনমার্ক, বিশেষ করে কোপেনহাগেন গরম কালে সেজে ওঠে নানা রঙের পুষ্পরাজিতে। ফুলবাহারি সেই ছবি তুলতে ক্যামেরায় চোখ রাখলেন পৌলমী চক্রবর্তী ভট্টাচার্য।




পাঁচমারির পট

মধ্যপ্রদেশের অন্যতম প্রধান পর্যটনস্থল পাঁচমারি। এই শৈলশহরের অন্যতম প্রধান আকর্ষণ প্রায় ১০ হাজার বছরের পুরনো গুহাচিত্র, অভয়ারণ্য এবং জলপ্রপাত। ক্যামেরায় চোখ রাখলেন অমিতাভ ঘোষ।




বিশেষ বিভাগ