Advertisement
২০ এপ্রিল ২০২৪

‘দ্য এম্পায়ার সিটি’, নিউ ইয়র্ক

‘গ্লোবাল পাওয়ার সিটি’ নিউ ইয়র্ক মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম শহর। বিশ্বের চোখে শিক্ষার পাশাপাশি বানিজ্যিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক পীঠস্থানও বটে। রাষ্ট্রপুঞ্জের সদর দফতর হওয়ায় আন্তর্জাতিক কূটনীতির কেন্দ্রস্থল এই শহর। ১৬২৪ সালে স্থাপিত হওয়ার পর নিউ ইয়র্ক ১৭৮৫-৯৫ সাল পর্যন্ত ছিল আমেরিকার রাজধানী। যে দিকে নজর যায়, আকাশ ছুঁতে চাওয়া বহুতল। নিউ ইয়র্কের অন্যতম প্রধান আকর্ষণ স্ট্যাচু অফ লিবার্টি— স্বাধীনতা, মুক্তি এবং আশার প্রতীক। ১৮৮৬ সালে বন্ধুত্বের স্মারক হিসেবে মুর্তিটি আমেরিকার হাতে তুলে দেয় ফ্রান্স। ১৯২৪ সালে এটি সে দেশের জাতীয় সৌধ হিসেবে স্বীকৃতি পায়। শহর ঘোরার ফাঁকে ক্যামেরায় চোখ রাখলেন রাখী নাথ কর্মকার।

শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৪ ০০:০০
Share: Save:

‘গ্লোবাল পাওয়ার সিটি’ নিউ ইয়র্ক মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম শহর। বিশ্বের চোখে শিক্ষার পাশাপাশি বানিজ্যিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক পীঠস্থানও বটে।

রাষ্ট্রপুঞ্জের সদর দফতর হওয়ায় আন্তর্জাতিক কূটনীতির কেন্দ্রস্থল এই শহর। ১৬২৪ সালে স্থাপিত হওয়ার পর নিউ ইয়র্ক ১৭৮৫-৯৫ সাল পর্যন্ত ছিল আমেরিকার রাজধানী। যে দিকে নজর যায়, আকাশ ছুঁতে চাওয়া বহুতল। নিউ ইয়র্কের অন্যতম প্রধান আকর্ষণ স্ট্যাচু অফ লিবার্টি— স্বাধীনতা, মুক্তি এবং আশার প্রতীক। ১৮৮৬ সালে বন্ধুত্বের স্মারক হিসেবে মুর্তিটি আমেরিকার হাতে তুলে দেয় ফ্রান্স। ১৯২৪ সালে এটি সে দেশের জাতীয় সৌধ হিসেবে স্বীকৃতি পায়। শহর ঘোরার ফাঁকে ক্যামেরায় চোখ রাখলেন রাখী নাথ কর্মকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE