Advertisement
২৫ এপ্রিল ২০২৪
চিত্রকলা ও ভাস্কর্য ২

অনুশীলন এবং প্রস্তুতির অভাব

দলটির নাম ‘নর্থ বেঙ্গল পেন্টার্স’। দশ জন শিল্পী একসঙ্গে প্রদর্শনী করলেন অ্যাকাডেমিতে। অনেকের কাজই দিশাহীন। যথেষ্ট অনুশীলন ও প্রস্তুতির অভাবই হয়তো এর কারণ। কয়েক জনের কাজ দৃষ্টি আকর্ষণ করে। সঞ্জয় দে শিশুশিল্পের সারল্যে কাজ করেছেন।

মৃণাল ঘোষ
শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৪ ০০:০১
Share: Save:

দলটির নাম ‘নর্থ বেঙ্গল পেন্টার্স’। দশ জন শিল্পী একসঙ্গে প্রদর্শনী করলেন অ্যাকাডেমিতে। অনেকের কাজই দিশাহীন। যথেষ্ট অনুশীলন ও প্রস্তুতির অভাবই হয়তো এর কারণ। কয়েক জনের কাজ দৃষ্টি আকর্ষণ করে। সঞ্জয় দে শিশুশিল্পের সারল্যে কাজ করেছেন। রাজীব বাগের জলরঙের নিসর্গ রচনায় দক্ষতা ও কল্পনার সমন্বয় লক্ষ করা যায়। তন্ময় রায় তাঁর ‘কনভার্সেশন’ ছবিটিতে পাখি ও মানুষের সংলাপে সুন্দর ভাবে রৈখিক কৌণিকতার ব্যবহার করেছেন। শ্রীপর্ণা সেনের ‘ড্রিম’ শীর্ষক কোলাজটিও শৈশব সারল্যে মন্ময়। এ ছাড়া অংশগ্রহণকারী অন্যান্য শিল্পীরা ছিলেন জয়ন্ত পাল, ঝুলন সরকার, নির্মল চন্দ, স্বপন বর্মন, শ্রেয়সী গঙ্গোপাধ্যায় ও সুজয় মিত্র।

প্রদর্শনী

চলছে

সিমা: রবীন্দ্রনাথ, রামকিঙ্কর, যামিনী রায়, বিকাশ ভট্টাচার্য, যোগেন চৌধুরী, এম এফ হুসেন, অর্পিতা সিংহ, আকবর পদমসি, গণেশ পাইন প্রমুখ ১২ পর্যন্ত।

আইসিসিআর: অমরেন্দ্র কাল শেষ।

অ্যাকাডেমি: সৌরভ, কান্তি প্রমুখ ১৫ ডিসেম্বর পর্যন্ত।

সৌমেন খামরুই ১৫ ডিসেম্বর পর্যন্ত।

প্রদীপ, পল্লব প্রমুখ ১৫ পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

art exhibition
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE