Bagini-lower-Camp
রতনলাল বিশ্বাস
ট্রেনে হরিদ্বার। তারপর বাসে যোশীমঠ (দূরত্ব ২৭৮ কিমি)। যোশীমঠ থেকে মালারিগামী জিপে ৮০ কিলোমিটার দূরে জুমা গ্রাম। জুমা থেকে সে দিনই হাঁটা শুরু হয়ে যায়।
২৩ নভেম্বর, ২০১৭
Purple-Heron
আলো এখনও পরিষ্কার নয়। কিছুটা কুয়াশা কিছুটা ধোঁয়াশায় দিন এখনো পুরোপুরি আত্মপ্রকাশ করতে পারেনি। পথের দুধারে ঝোপঝাড়, গাছপালা আর নিচু জমি। মাঝে মাঝে দাঁড়িয়ে রয়েছে পাতাঝরা গাছের সারি।
২২ নভেম্বর, ২০১৭
Sribati Temple
নির্মল জানা
মধ্যযুগে শ্ৰীবাটী বিখ্যাত ছিল চন্দ্ৰ-বংশের জন্য। ঘটনার প্রেক্ষাপট আজ থেকে আড়াই-তিনশ বছর আগের। নদী-বিধৌত শস্য-শ্যামলা বাংলায় তখন ভিড় জমাতে শুরু করেছে নানা জায়গা থেকে আসা ভাগ্যান্বেষীরা।
২১ নভেম্বর, ২০১৭
MCLEODGUNJ
আপার আর লোয়ার, দু’ভাগে শহরের বিস্তার। আপার ম্যাকলয়েডগঞ্জে দলাই লামার আবাস। বাসস্ট্যান্ড থেকে তিন কিমি দূরে ভাগসুনাথ মন্দির। অন্দরমহলে রয়েছে পবিত্র কুণ্ড। কাছেই দলাই লামার বুদ্বমন্দির।
৩০ অক্টোবর, ২০১৭
Bipasha River
পথের সৌন্দর্য অসাধারণ। রাস্তার একপাশে কখনও গভীর খাদ, আবার কখনও নকশাদার চাষজমিন। আর তারই কোল ঘেঁষে দাঁড়িয়ে শ্লেটপাথরের ছাদওয়ালা পাথুরে দেওয়ালের ছোট ছোট গ্রাম। নিমন্ড, সেঞ্চ।
২৭ অক্টোবর, ২০১৭
dhankat monestry
কল্পার অপার্থিব সৌন্দর্যে বুঁদ হয়েও এগিয়ে চলুন আরও আশ্চর্য রুক্ষতা ও সৌন্দর্যের নাকো-টাবো ও কাজার পথে।
২৫ অক্টোবর, ২০১৭
Himachal Pradesh
হিমাচল প্রদেশ, দেবতাদের আপান আবাস। তাই দেবভূমি। পর্বতমালা, আপেল বাগান, বরফ, মন্দির, কুয়াশা আর প্রকৃতির অকৃপণ দানে ভরে থাকা এক অপরূপ ক্যানভাসে স্বপ্নসফর শান্তনু চক্রবর্তীর। আজ প্রথম পর্ব।
২৩ অক্টোবর, ২০১৭
jabalpur
নিজস্ব প্রতিবেদন
ভারতেরই এমন কিছু জায়গা, যেগুলো জলপ্রপাতের জন্য বিখ্যাত।
১৫ অক্টোবর, ২০১৭
Vrindaban
বিতান সিকদার
ব্রজভূমের এ এক ভিন্নতর নগরকীর্তন। আজ দ্বিতীয় তথা শেষ পর্ব।
১১ অক্টোবর, ২০১৭
Mayodia Pass
রাজীবাক্ষ রক্ষিত
ডিব্রু-শইখোয়া জাতীয় উদ্যানের অনেকটা অংশই জল। তাতে বিভিন্ন প্রজাতির পাখির স্বর্গরাজ্য। আছে মেঘলা চিতাবাঘ, হরিণ, স্লো লরিস, বুনো মোষ, বুনো কুকুর, হাতি ও অন্যান্য বুনো। জলে দেখা মিলবে ডলফিনদের।
০৬ অক্টোবর, ২০১৭
Vrindaban
বিতান সিকদার
খানিক পর বৃন্দাবনের মূল মন্দিরের গর্ভগৃহে কয়েক হাজার দর্শনার্থীর সঙ্গে দাঁড়িয়ে আছি। সামনে মূর্তি পর্দা দিয়ে ঢাকা। কী ব্যাপার? “বেশিক্ষণ দেখলে হয় আপনি অজ্ঞান হয়ে যাবেন, না হয় বিহারিজী আপনার প্রেমে পড়ে যাবে। তাই থেকে থেকে পর্দা সরান হয়। কিছুক্ষণ দর্শনের পর আবার ঠাকুর ঢেকে দেবে। একে ‘ঝাঁকি দর্শন’ বলে।
০৯ অক্টোবর, ২০১৭
kaziranga
রাজীবাক্ষ রক্ষিত
ঘুরে আসুন জিয়া ভরালি নদীর পারে নামেরি অরণ্যে। চলে যান কাজিরাঙা। দেখুন অচেনা শিবসাগর। অসম ভ্রমণের আজ দ্বিতীয় পর্ব।
০৪ অক্টোবর, ২০১৭
guwahati
রাজীবাক্ষ রক্ষিত
গত কয়েক বছরে পর্যটকের ঢল নেমেছে অসমে। কিন্তু সিংহভাগের বাঁধা রুট গুয়াহাটি-কামাখ্যা-কাজিরাঙা-শিলং-চেরাপুঞ্জি। অথচ তার বাইরেও হাতছানি দিচ্ছে আরও বড়, আরও আকর্ষণীয়, আরও রোমাঞ্চকর জল-জঙ্গল-পাহাড়ের পসরা। আজ প্রথম পর্ব।
০২ অক্টোবর, ২০১৭
আরও খবর