St-Mortiz
বিশ্বজিৎ সেন
সুইজারল্যান্ড আমার কাছে চিরকালের এক স্বপ্নের দেশ। যে দেশে আছে বরফ ঘেরা উঁচু উচুঁ পাহাড়, সবুজ ঢালু আলপাইন উপত্যকা। আর সেই উপত্যকায় দাঁড়িয়ে ‘সাউন্ড অফ মিউজিক’-এর মারিয়া গান গেয়ে ওঠে ‘পাহাড়গুলো আজ যেন জীবন্ত- সঙ্গীতের মূর্ছনায়’।
২৩ জুন, ২০১৭
lavasa
মধুছন্দা মিত্র ঘোষ
পশ্চিমঘাট পাহাড়ের ঢালে নিরালা অভিজাত নব্য ‘হ্রদশহর’ লাভাসা। পাহাড়স্থলী-ওড়াসগাঁও হ্রদ-উপত্যকা-কেতাদুরস্ত এলাকাটি নিজস্ব বিনিময়ে অপরূপ। ওড়াসগাঁও লেক— ২০ কিমি লম্বা হ্রদটিকে ঘিরেই পাখির বাসার মতো লাভাসা। ছবির মতো হ্রদ-উপত্যকা, চারপাশে প্রকৃতি বসে জাপটে ধরে।
২২ জুন, ২০১৭
konkan
মধুছন্দা মিত্র ঘোষ
প্রত্যেকটা ভ্রমণই এক একটা দারুণ গল্পকথার জন্ম দেয়। দেশের পশ্চিম মুলুক মহারাষ্ট্রের রাজকাহিনি, স্থানমাহাত্ম্য, নদী-আরবসাগর-পাহাড়-হ্রদ-প্রস্রবণ-জঙ্গল-গুহাকন্দর— এই রাজ্যকে ভিড়ের থেকে আলাদা করেছে। আজ প্রথম পর্ব।
২১ জুন, ২০১৭
Goa
অরুণাভ দাস
১৯৬১ সালের ডিসেম্বর মাসে গোয়া ‘অপারেশন বিজয়’-এর ভেতর দিয়ে পর্তুগিজ শাসন থেকে মুক্ত হয়ে ভারতভুক্ত হলে কী হবে, অতি অল্প সময়ের ভেতরে দেশের সর্বাধিক ট্যুরিস্ট ফ্রেন্ডলি স্টেট হিসাবে পরিচিতি পেয়েছে।
০৬ জুন, ২০১৭
Lakhnavaram lake
সায়ন্তনী সেনগুপ্ত
আদিলাবাদ জেলার মুখ্য আকর্ষণ নানা জলপ্রপাত৷ তেলঙ্গানার নির্মল শহর থেকে ৪০ কিমি দূরে গভীর জঙ্গলের মধ্যে অনন্যসুন্দর কুন্তলা জলপ্রপাত৷ কদম জলাধারের জল ছাড়ার ওপর এই জলপ্রপাতের প্রবাহ নির্ভর করে। বর্ষা এবং তার পরবর্তী সময়ে এর রূপ হয় অসাধারণ।
১৬ জুন, ২০১৭
Charminar
সায়ন্তনী সেনগুপ্ত
সাতবাহন, ইক্ষবাকু, কাকাতীয়, বাহমনি, কুতুবশাহি, মোগল ও নিজামদের দীর্ঘ শাসনকালকে সঙ্গী করে গড়ে উঠেছে তেলঙ্গানার ইতিহাস৷ শিল্প, সংস্কৃতি ও স্থাপত্যের অন্যতম পীঠস্থান রাজ্যটি৷ এর সঙ্গে যোগ হয়েছে প্রাকৃতিক সৌন্দর্যের অফুরন্ত ভাণ্ডার৷
১৫ জুন, ২০১৭
kovalam beach
শ্রয়ণ সেন
আগের দিন লিখেছিলাম উত্তর কেরল নিয়ে। আজ দক্ষিণ কেরলের কথা। বাঙালিদের কাছে অত্যন্ত জনপ্রিয় এই দক্ষিণ কেরল। খাঁড়ি, সমুদ্র, পাহাড়, জঙ্গল মিলিয়ে এক অনন্য স্থান। কোচি দিয়ে ভ্রমণ শুরু করুন। সেখান থেকে মুন্নার, পেরিয়ার, আলাপুঝা (আলেপ্পি), কোল্লম (কুইলন) হয়ে তিরুঅনন্তপুরমে শেষ করুন।
১৪ জুন, ২০১৭
Kerala
শ্রয়ণ সেন
প্রাকৃতিক সৌন্দর্যে মোড়া কেরল ভ্রমণ শুরু করতে পারেন উত্তর কেরল থেকে। পর্যটকদের কাছে দক্ষিণ কেরল যতটা জনপ্রিয়, উত্তর কেরল ততটা নয়। কিন্তু রাজ্যের এই প্রান্তও পর্যটন বৈচিত্রে ভরপুর। শুধুমাত্র উত্তর কেরল ভ্রমণের জন্যও কলকাতা থেকে সরাসরি ট্রেন রয়েছে। এক বার দেখে নেওয়া যাক এখানকার কিছু দর্শনীয় স্থান।
১২ জুন, ২০১৭
Mirik
শান্তনু চক্রবর্তী
উত্তরবঙ্গের পাহাড় পরিভ্রমণ অসম্পূর্ণ থাকে অচেনা মিরিকের হাতছানিতে সাড়া না দিলে। সঙ্গে আছে মেঘের চাদরে মোড়া পালমাজুয়া।
১০ জুন, ২০১৭
Darjeeling
শান্তনু চক্রবর্তী
চা-বাগান, জঙ্গল, ডুয়ার্স ঘুরে এ বার যাওয়া যাক উত্তরবঙ্গের বিভিন্ন পাহাড়ি গন্তব্যে। আজ প্রথম পর্ব।
০৫ জুন, ২০১৭
Mahalaxmi
সুদীপ জোয়ারদার
ভেলোর দুর্গে জলকণ্টেশ্বরের মন্দির রাস্তা থেকে কিছুটা নীচে। পুরোটা ঘুরে দেখতে বেশ অনেকটা সময় লাগে। এই মন্দিরও বিজয়নগর রাজ্যের তৈরি। জলকণ্টেশ্বর মনে শিব। এখানে জলের মধ্যে শিবলিঙ্গ প্রতিষ্ঠা করেই নাকি পুজো চালু হয়েছিল। সে জন্যই শিব এখানে ওই নামে পূজিত। কারুকার্যময় মন্দির। ঘাড় উঁচু করে মন্দিরের মাথা দেখতে হয়।
০৪ জুন, ২০১৭
Berano
বনভূষণ নায়ক
স্পিতি উপত্যকার প্রাণকেন্দ্র কাজা (৩৬০০ মিটার) থেকে পঁয়ত্রিশ কিমি দূরে কুংরি যেতে হলে তখন হয় পয়দল না হলে গাড়ি ভাড়া করা ছাড়া অন্য উপায় ছিল না। দু’দিন অপেক্ষা করার পর একটা সরকারি ট্রাকে করে আতারগো গিয়ে সেখান থেকে পায়দলে এগারো কিমি যাওয়ার পর হতাশ হতে হল।
০৪ জুন, ২০১৭
sikkim
সন্দীপন মজুমদার
নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে হি-পাতালের দূরত্ব ১৫১ কিলোমিটার। রিজার্ভ করলে পুরো গাড়ির ভাড়া পড়বে ৪০০০-৪৫০০ টাকা। কম খরচে আসতে চাইলে শিলিগুড়ি এসএনটি স্ট্যান্ড থেকে ছাড়া জোরথাং-এর শেয়ার জিপ ধরে জোরথাং পৌঁছন।
০৩ জুন, ২০১৭
pujo
পুজো আসতে আর মাত্র কয়েকটা দিন বাকি। সারা বছর কাজের চাপে সময় না পেলেও এই সময়টাতে নিশ্চয়ই ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়েন। কিন্তু বেরিয়ে পড়ার আগে কয়েকটি জিনিস মনে রাখা জরুরি। ট্রেন বা প্লেন ছাড়ার আগে এক বার চোখ বুলিয়ে নিন।
০২ জুন, ২০১৭
khajuraho
দেবারতি গুপ্ত
হ্যাঁ সেলুকাস। আজও এ কথা সে দিনের মতোই সমান সত্য। বড় বিচিত্র এ দেশ। এই দেশেতেই অ্যান্টি রোমিও স্কোয়াড তৈরি হয়েছে। আবার এই দেশেতেই পুরাকালে গড়ে উঠেছিল খাজুরাহো। ভারতদর্শন সম্পূর্ণ করতে গেলে হয়তো একটা গোটা জীবন লেগে যাবে আর সেই তালিকায় যদি খাজুরাহো না থাকে তা হলে আসমুদ্র হিমাচল চষে ফেললেও ভারতবর্ষকে পুরোটা চেনা হবে না।
০১ জুন, ২০১৭
Gurudongmar
সন্দীপন মজুমদার
উপভোগ করুন উত্তর সিকিমের অত্যন্ত জনপ্রিয় এই সব পর্যটনস্থল। আজ সিকিম ভ্রমণের চতুর্থ পর্ব।
০১ জুন, ২০১৭
Rangit River in Samatar
সন্দীপন মজুমদার
নিউ জলপাইগুড়ি বা শিলিগুড়ি থেকে যাঁরা দীর্ঘ গাড়িযাত্রা করে পেলিং হি-পাতাল রাবংলা এক দিনে পৌঁছতে চাইবেন না, তাঁদের পক্ষে আদর্শ জায়গা হবে রাস্তার মাঝামাঝি অবস্থানে থাকা এই সামাটার। সুন্দরী রঙ্গিতের নিবিড় সান্নিধ্যে একটা রাত কাটিয়ে পর দিন পাড়ি দিতে পারেন অন্য গন্তব্যে।
৩১ মে, ২০১৭
আরও খবর