Tourist Destinations
বিজ্ঞাপন প্রতিবেদন
এই সপ্তাহের শেষে আপনি পাচ্ছেন আরও একটা লম্বা ছুটি। শনি-রবি উইকেন্ডের পরে সোমবার ঈদের ছুটি। আর এই ছুটিতেই আপনি ঘুরে আসতে পারেন আপনার পছন্দসই জায়গা থেকে।
২২ জুন, ২০১৭
Bylakuppe
জয়দীপ মিত্র
স্বকীয়তা বা আইডেন্টিটি একটা ঠুনকো শব্দ, নেহাতই ভঙ্গুর। তাকে লালন করতে হয়, নচেৎ মহামানবের সাগরতীরে বিলীন হওয়া ঠেকানো যায় না। আইডেন্টিটি ধরে রাখার লড়াইটা শুরু এই বৃদ্ধাশ্রমটা যেখানে, ঠিক সেখানেই। কর্নাটকের বাইলাকুপায়। ১৯৬০ সালের ডিসেম্বর মাসে। বাইলাকুপা মহীশূর থেকে ৮০ কিলোমিটার উত্তর-পশ্চিমে।
১৯ জুন, ২০১৭
Tibet
জয়দীপ মিত্র
পালদেন, সোনম, নামগিয়াল ইত্যাদি মনে রাখা কঠিন এমন সব নাম। বয়স অধিকাংশেরই নব্বুই-টব্বুই। তিব্বতে আয়ুটা একটু বেশিই। এখানেও তাই। কারণ অন্য আর একটা দেশে হলেও এই এলাকাটা ঘোর তিব্বত। অথবা হাড়মাস কালি করা পরিশ্রমে ও অশেষ যত্নে গড়ে তোলা তিব্বতের বিভ্রম।
১৭ জুন, ২০১৭
Falta
সায়ন্তনী সেনগুপ্ত
সকালে ঘুম থেকে উঠে হোটেলের জানলা খোলা মাত্র গঙ্গার দামাল হাওয়া ঘরে ঢুকে এলোমেলো করে দিল সব। নদী অনেকটাই প্রশস্ত এখানে। জানলা থেকে একটু ঝুঁকেই দেখা যাচ্ছে কৃষ্ণচূড়া গাছের সারি। মাটি লাল হয়ে রয়েছে আগুন রং ফুলে। চলতে চলতে হঠাৎই পাড় ভেঙে ছোট্ট একটা বাঁকের মধ্যে ঢুকে গিয়েছে নদীর জল।
০৭ জুন, ২০১৭
1
সায়ন্তনী সেনগুপ্ত
যানজট, অসহ্য গরম, ঘর্মাক্ত কলকাতা। পিচ গলা রোদ্দুর, তপ্ত, পুড়ে যাওয়া কলকাতা। এক পা এগোলেই লোকের সঙ্গে ঠোকাঠুকি, জনসমুদ্র, দমবন্ধ কলকাতা। এই বৃষ্টি, হঠাৎ বৃষ্টি, প্যাচপ্যাচে কাদা আর জল জমার কলকাতা। সত্যি, মাঝে মাঝে পাগলের মতো ভিড়, দমবন্ধ ইটকাঠ, পাথর আর কংক্রিটের শহর থেকে মন পাড়ি দেয় অন্য কোথাও।
৩০ মে, ২০১৭
Daringbadi
সৌমিত্র বিশ্বাস
আদিবাসী অধ্যুষিত ওড়িশার কান্ধামাল জেলায় ইস্টার্ন ঘাট পাহাড়ের কোলে প্রায় ৩০০০ ফুট উচ্চতায় দারিংবাড়ি। আমাদের গাড়ি গোপালপুর ছাড়িয়ে কলকাতা-চেন্নাই রাজপথ ধরে কিছুটা এগিয়ে ব্রহ্মপুর (পুরনো নাম বেরহামপুর)-এর পথ ধরে।
২৯ মে, ২০১৭
1
সন্দীপন মজুমদার
লালমাটির রোমান্টিক রাস্তা ধরে পাহাড়ি নিসর্গকে দু’চোখে রেখে দিকশূন্যপুরের দিকে যেতে যেতেই হঠাত্‌ থমকাতে হয় এক অপূর্ব লেক দেখে! গাঢ় নীল রঙা সে লেক দেখে মন যেমন বিমোহিত হয়, সৌন্দর্যসুধা আকণ্ঠ পান করে তৃপ্তির আধারও ভরে কানায় কানায়!
২৫ মে, ২০১৭
Place
নিজস্ব প্রতিবেদন
ঘড়ি কাঁটা ধরে অফিস বেরনো। না হলেই যে ট্রেন মিস। আর দিনের শেষে ধুঁকত ধুঁকতে বাড়ি ফেরা।
২৫ মে, ২০১৭
village
জগন্নাথ ঘোষ
কলকাতা শহর থেকে মাত্র ১৬০ কিমি দূরে নিখাদ একটি গ্রাম। গ্রামটির প্রাচীনত্ব তার শিকড় অনুসন্ধানেই প্রকাশ পাচ্ছে। আনুমানিক দশম-একাদশ খ্রিস্টাব্দে এক জন সামন্ত রাজা এখানে তাঁর রাজ্য প্রতিষ্ঠা করেন। কিংবদন্তি, রাজার চেহারার সঙ্গে লোমশ ভাল্লুকের সাদৃশ্য থাকায় তাঁর নাম ছিল ভাল্লুপদ, এবং রাজ্যটির নাম ভাল্কি। রাজা তাঁর প্রজাদের জলকষ্ট নিবারণে রাজ্যে সাড়ে তিনশো পুষ্করিণী খনন করিয়েছিলেন যার মধ্যে একশোটি এখনও প্রাণবন্ত।
২৫ মে, ২০১৭
18bhromon7
পাশ দিয়ে এক নৌকো স্কুলফেরত পড়ুয়া। কেউ হাত নাড়ে। কেউ আবার ফিরেও তাকায় না, বন্ধুর আঁকার খাতা দেখতে ব্যস্ত। নিজেদের স্কুলফেরত পুলকারের আড্ডার কথায় মশগুল তখন বড় নৌকোটা। ইতিমধ্যে ধীরে ধীরে পেরিয়ে যাচ্ছে ভাসমান স্কুল, সরকারি অফিস, ব্যাঙ্ক। বিদেশি পর্যটকদের নৌকোটা তখন ওই পড়ুয়াদের গাঁয়ের ভিতরে ঢোকার চেষ্টায় বেজায় জোরে পিছনের দিকে ঠেলে চলেছে কম্বোডিয়ার টোনলে সাপ লেকের জল। তার উপরেই ভাসমান গ্রামের নাম ক্যামপং ফ্লুক। লিখছেন সুচন্দ্রা ঘটক
২৫ মে, ২০১৭
আরও খবর