Tourist Destinations
বিজ্ঞাপন প্রতিবেদন
এই সপ্তাহের শেষে আপনি পাচ্ছেন আরও একটা লম্বা ছুটি। শনি-রবি উইকেন্ডের পরে সোমবার ঈদের ছুটি। আর এই ছুটিতেই আপনি ঘুরে আসতে পারেন আপনার পছন্দসই জায়গা থেকে।
২২ জুন, ২০১৭
kovalam beach
শ্রয়ণ সেন
আগের দিন লিখেছিলাম উত্তর কেরল নিয়ে। আজ দক্ষিণ কেরলের কথা। বাঙালিদের কাছে অত্যন্ত জনপ্রিয় এই দক্ষিণ কেরল। খাঁড়ি, সমুদ্র, পাহাড়, জঙ্গল মিলিয়ে এক অনন্য স্থান। কোচি দিয়ে ভ্রমণ শুরু করুন। সেখান থেকে মুন্নার, পেরিয়ার, আলাপুঝা (আলেপ্পি), কোল্লম (কুইলন) হয়ে তিরুঅনন্তপুরমে শেষ করুন।
১৪ জুন, ২০১৭
Tibet
জয়দীপ মিত্র
পালদেন, সোনম, নামগিয়াল ইত্যাদি মনে রাখা কঠিন এমন সব নাম। বয়স অধিকাংশেরই নব্বুই-টব্বুই। তিব্বতে আয়ুটা একটু বেশিই। এখানেও তাই। কারণ অন্য আর একটা দেশে হলেও এই এলাকাটা ঘোর তিব্বত। অথবা হাড়মাস কালি করা পরিশ্রমে ও অশেষ যত্নে গড়ে তোলা তিব্বতের বিভ্রম।
১৭ জুন, ২০১৭
Kerala
শ্রয়ণ সেন
প্রাকৃতিক সৌন্দর্যে মোড়া কেরল ভ্রমণ শুরু করতে পারেন উত্তর কেরল থেকে। পর্যটকদের কাছে দক্ষিণ কেরল যতটা জনপ্রিয়, উত্তর কেরল ততটা নয়। কিন্তু রাজ্যের এই প্রান্তও পর্যটন বৈচিত্রে ভরপুর। শুধুমাত্র উত্তর কেরল ভ্রমণের জন্যও কলকাতা থেকে সরাসরি ট্রেন রয়েছে। এক বার দেখে নেওয়া যাক এখানকার কিছু দর্শনীয় স্থান।
১২ জুন, ২০১৭
Howrah Bridge
তারাপদ সাঁতরা
যানবাহন ও লোক পারাপারের চাপে যখন যানজট নিয়ত চলতে থাকে সে সময়েই দ্বিতীয় হুগলী সেতুর পরিকল্প গ্রহণ করা হয় এবং বর্তমানে তৈরি করা হয়েছে প্রিন্সেপ ঘাটের কাছ বরাবর বিদ্যাসাগর সেতু।
১১ জুন, ২০১৭
Howrah Bridge
তারাপদ সাঁতরা
তবে সেতুর স্থান সম্পর্কিত সিদ্ধান্ত আপাতত মুলতুবি রেখে আদেশ দেওয়া হল, নদীর যে অন্তমৃত্তিকার উপর সেতুর থাম বসানো হবে তার প্রকৃতি সম্বন্ধে তথ্য সংগ্রহের জন্য বিলেতের দুজন অভিজ্ঞ বেধনকারীকে পাঠানো হবে কলকাতায়।
১০ জুন, ২০১৭
Bow Barrack
লাল টুকটকে ইটের বুড়ো হওয়া বাড়িগুলোর ভিতরে সেই প্রথম পা রাখা। বৌবাজার থানার ঠিক পিছনে যে পাঁচিলঘেরা চিলতে খেলার মাঠ, তার মুখোমুখি সেই আয়ত ক্ষেত্রাকার চত্বর। গ্রীষ্মের বিকেলে এ তল্লাট এখনও হকিস্টিকের ঠোকাঠুকিতে জমজমাট হয়ে থাকে। চৌহদ্দিটা ঘিরে লাল ইটের বাড়ির দু’খানা সারি। এটাই কলকাতার বিখ্যাত বো ব্যারাক মহল্লা।
০৯ জুন, ২০১৭
Mirik
শান্তনু চক্রবর্তী
উত্তরবঙ্গের পাহাড় পরিভ্রমণ অসম্পূর্ণ থাকে অচেনা মিরিকের হাতছানিতে সাড়া না দিলে। সঙ্গে আছে মেঘের চাদরে মোড়া পালমাজুয়া।
১০ জুন, ২০১৭
Padum
পৃথ্বীরাজ ঢ্যাং
কার্গিল থেকে শঙ্কু প্রায় ৪০ কিলোমিটার। সেখান থেকে পাশের পথ ধরে খানিক গেলে সরু জলের ধারার পাশে খাড়া পাথরের গায়ে খোদিত আছে মুলবেকের মতোই একটি দণ্ডায়মান মৈত্রেয় মূর্তি, তবে এটি মুলবেকের মূর্তির থেকে কয়েক ফুট ছোট। সেটিকে দেখে মূল পথে ফিরে সুরু নদীর তীরে পানিখার প্রায় ২৪ কিলোমিটার
০৮ জুন, ২০১৭
Falta
সায়ন্তনী সেনগুপ্ত
সকালে ঘুম থেকে উঠে হোটেলের জানলা খোলা মাত্র গঙ্গার দামাল হাওয়া ঘরে ঢুকে এলোমেলো করে দিল সব। নদী অনেকটাই প্রশস্ত এখানে। জানলা থেকে একটু ঝুঁকেই দেখা যাচ্ছে কৃষ্ণচূড়া গাছের সারি। মাটি লাল হয়ে রয়েছে আগুন রং ফুলে। চলতে চলতে হঠাৎই পাড় ভেঙে ছোট্ট একটা বাঁকের মধ্যে ঢুকে গিয়েছে নদীর জল।
০৭ জুন, ২০১৭
Palolem
অরুণাভ দাস
উত্তরের মতো দক্ষিণ গোয়ার মুখ্য আকর্ষণ কয়েকটি সমুদ্রসৈকত। কয়েকটি সকলের চেনা, আবার নিজের আবিষ্কার করে নেওয়ার মতো মানচিত্রের বাইরের জায়গাও কম নেই।
০৭ জুন, ২০১৭
Barrackpore Lady Canning's Tomb
সৃজন দে সরকার
ভারতের সামগ্রিক উন্নতির জন্য তিনি সবসময় সচেষ্ট ছিলেন। স্ত্রীর সান্নিধ্য এবং উৎসাহ পেয়েছেন কাজের ব্যস্ততার মাঝেই। এই উপমহাদেশে তিনিই প্রথম কাগজের মুদ্রার প্রচলন করেন। মাতলা নদীর তীরে একটি আধুনিক বন্দর তৈরির স্বপ্ন দেখেছিলেন তিনি।
০৬ জুন, ২০১৭
Darjeeling
শান্তনু চক্রবর্তী
চা-বাগান, জঙ্গল, ডুয়ার্স ঘুরে এ বার যাওয়া যাক উত্তরবঙ্গের বিভিন্ন পাহাড়ি গন্তব্যে। আজ প্রথম পর্ব।
০৫ জুন, ২০১৭
Mahalaxmi
সুদীপ জোয়ারদার
ভেলোর দুর্গে জলকণ্টেশ্বরের মন্দির রাস্তা থেকে কিছুটা নীচে। পুরোটা ঘুরে দেখতে বেশ অনেকটা সময় লাগে। এই মন্দিরও বিজয়নগর রাজ্যের তৈরি। জলকণ্টেশ্বর মনে শিব। এখানে জলের মধ্যে শিবলিঙ্গ প্রতিষ্ঠা করেই নাকি পুজো চালু হয়েছিল। সে জন্যই শিব এখানে ওই নামে পূজিত। কারুকার্যময় মন্দির। ঘাড় উঁচু করে মন্দিরের মাথা দেখতে হয়।
০৪ জুন, ২০১৭
Berano
বনভূষণ নায়ক
স্পিতি উপত্যকার প্রাণকেন্দ্র কাজা (৩৬০০ মিটার) থেকে পঁয়ত্রিশ কিমি দূরে কুংরি যেতে হলে তখন হয় পয়দল না হলে গাড়ি ভাড়া করা ছাড়া অন্য উপায় ছিল না। দু’দিন অপেক্ষা করার পর একটা সরকারি ট্রাকে করে আতারগো গিয়ে সেখান থেকে পায়দলে এগারো কিমি যাওয়ার পর হতাশ হতে হল।
০৪ জুন, ২০১৭
Bridge
তারাপদ সাঁতরা
১৮৫৪ সালেই কর্নেল গুডউইন সাহেব বিলেতের ‘কোর্ট অফ ডাইরেক্টরস্‌’-এর কাছে প্রস্তাব দিলেন হুগলী-ভাগীরথীর উপর একটা ‘সাসপেনশন’ ধরনের সেতু নির্মাণ করা যেতে পারে। তদুপরি সেতু নির্মাণ বাবদ এই বিরাট অঙ্কের টাকা আসবে কোথা থেকে তারও একটা ইঙ্গিত দিলেন।
০৫ জুন, ২০১৭
Howrah Bridge
তারাপদ সাঁতরা
সে সময়ের লর্ড এলেনবরোর সরকার জানিয়ে দিল যে, এ কাজে সরকারের পুরোপুরি সমর্থন থাকলেও কার টেগোর অ্যান্ড কোম্পানিকে কোনও আর্থিক অনুদান বা ঋণ মঞ্জুর করা এই অবস্থায় সম্ভব নয়।
০৩ জুন, ২০১৭
sikkim
সন্দীপন মজুমদার
নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে হি-পাতালের দূরত্ব ১৫১ কিলোমিটার। রিজার্ভ করলে পুরো গাড়ির ভাড়া পড়বে ৪০০০-৪৫০০ টাকা। কম খরচে আসতে চাইলে শিলিগুড়ি এসএনটি স্ট্যান্ড থেকে ছাড়া জোরথাং-এর শেয়ার জিপ ধরে জোরথাং পৌঁছন।
০৩ জুন, ২০১৭
khajuraho
দেবারতি গুপ্ত
হ্যাঁ সেলুকাস। আজও এ কথা সে দিনের মতোই সমান সত্য। বড় বিচিত্র এ দেশ। এই দেশেতেই অ্যান্টি রোমিও স্কোয়াড তৈরি হয়েছে। আবার এই দেশেতেই পুরাকালে গড়ে উঠেছিল খাজুরাহো। ভারতদর্শন সম্পূর্ণ করতে গেলে হয়তো একটা গোটা জীবন লেগে যাবে আর সেই তালিকায় যদি খাজুরাহো না থাকে তা হলে আসমুদ্র হিমাচল চষে ফেললেও ভারতবর্ষকে পুরোটা চেনা হবে না।
০১ জুন, ২০১৭
Gurudongmar
সন্দীপন মজুমদার
উপভোগ করুন উত্তর সিকিমের অত্যন্ত জনপ্রিয় এই সব পর্যটনস্থল। আজ সিকিম ভ্রমণের চতুর্থ পর্ব।
০১ জুন, ২০১৭
howrah
তারাপদ সাঁতরা
হাওড়ায় রেললাইন তখন বসেনি, কিন্তু খ্রিস্টীয় উনিশ শতকে কলকাতার সঙ্গে হাওড়ার যোগাযোগ রাখতে রয়েছে নানাবিধ ব্যবসা-বাণিজ্যের আকর্ষণ-বিকর্ষণের টানে। তাই কলকাতা থেকে হাওড়ার এলাকার পা রাখতে গেলে অতি অবশ্যই ভাগীরথীর উপর দিয়ে নৌকা বা ডিঙি সহযোগে পার হয়ে আসতে হবে, কেন না তখনও পর্যন্ত কোনও সেতু নির্মিত হয়নি।
০২ জুন, ২০১৭
Victoria Memorial Dome
সৃজন দে সরকার
১৯০১-এ রানির মৃত্যুর পর মূলত কার্জনের উদ্যোগেই শুরু হয়েছিল এই স্মৃতিসৌধ তৈরির কাজ। ভিক্টোরিয়া স্মৃতিসৌধের সবচাইতে দৃষ্টিনন্দন অংশ হল এই স্থাপত্যের ঠিক মধ্যভাগের একটি ডোম বা গম্বুজ। এই ডোমটির ঠিক নীচের ঘরটিকেই বলা হয় ‘কুইন’স হল’।
৩০ মে, ২০১৭
pujo
পুজো আসতে আর মাত্র কয়েকটা দিন বাকি। সারা বছর কাজের চাপে সময় না পেলেও এই সময়টাতে নিশ্চয়ই ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়েন। কিন্তু বেরিয়ে পড়ার আগে কয়েকটি জিনিস মনে রাখা জরুরি। ট্রেন বা প্লেন ছাড়ার আগে এক বার চোখ বুলিয়ে নিন।
০২ জুন, ২০১৭
Rangit River in Samatar
সন্দীপন মজুমদার
নিউ জলপাইগুড়ি বা শিলিগুড়ি থেকে যাঁরা দীর্ঘ গাড়িযাত্রা করে পেলিং হি-পাতাল রাবংলা এক দিনে পৌঁছতে চাইবেন না, তাঁদের পক্ষে আদর্শ জায়গা হবে রাস্তার মাঝামাঝি অবস্থানে থাকা এই সামাটার। সুন্দরী রঙ্গিতের নিবিড় সান্নিধ্যে একটা রাত কাটিয়ে পর দিন পাড়ি দিতে পারেন অন্য গন্তব্যে।
৩১ মে, ২০১৭
1
সায়ন্তনী সেনগুপ্ত
যানজট, অসহ্য গরম, ঘর্মাক্ত কলকাতা। পিচ গলা রোদ্দুর, তপ্ত, পুড়ে যাওয়া কলকাতা। এক পা এগোলেই লোকের সঙ্গে ঠোকাঠুকি, জনসমুদ্র, দমবন্ধ কলকাতা। এই বৃষ্টি, হঠাৎ বৃষ্টি, প্যাচপ্যাচে কাদা আর জল জমার কলকাতা। সত্যি, মাঝে মাঝে পাগলের মতো ভিড়, দমবন্ধ ইটকাঠ, পাথর আর কংক্রিটের শহর থেকে মন পাড়ি দেয় অন্য কোথাও।
৩০ মে, ২০১৭
Indua
পৃথ্বীরাজ ঢ্যাং
লেহ থেকে এ বার যাওয়া যাক কারগিলের দিকে, লেহ-শ্রীনগর সড়কপথ ধরে। এই পথের সৌন্দর্য, প্রাচীন গুম্ফা আর পর পর ছবির মতো ছোট-বড় জনপদের শোভা অত্যন্ত মনোরম। পথ গিয়েছে সিন্ধু নদের তীর বরাবর। প্রথমেই কিসক বোকুলা রিমপোচে বিমানবন্দর এবং তার প্রায় লাগোয়া স্পিতুক গুম্ফা।
২৯ মে, ২০১৭
27uttarbanga1
শান্তনু চক্রবর্তী
দু’টি পাতা একটি কুঁড়ির দেশ বললেই মন চলে যায় উত্তরবঙ্গের নয়নভোলানো চা বাগানে। তেমনই কয়েকটি চা বাগান যেখানে থাকার স্বপ্ন আপনার অনেক দিনের? স্বাদ ও সাধ্যের মধ্যে তারই সুলুক সন্ধান।
২৭ মে, ২০১৭
Leh
পৃথ্বীরাজ ঢ্যাং
ঘন নীল আকাশের পটভূমিকায় ভেসে থাকা সাদা মেঘের টুকরো, সোনালি, হলুদ, বাদামি রঙের পর্বতের সারি, সামনে সাদা স্তূপ আর চোরতেন-এর দৃশ্যে লাদাখ এখন আমাদের সুপরিচিত। রুক্ষ পার্বত্য উপত্যকা, উচ্ছ্বল নদী, পর্বতের গায়ে ঝুলে থাকা গুম্ফা, তুঁতে নীল জলের সুবিশাল হ্রদের বিস্তার আর সহজ সরল মানুষের আতিথেয়তা দুর্গম এই অঞ্চলকে পর্যটক মহলে করে তুলেছে জনপ্রিয়।
২৫ মে, ২০১৭
Sikkim
সন্দীপন মজুমদার
বাংলার প্রতিবেশী রাজ্যগুলির মধ্যে সিকিম বোধহয় বাঙালির কাছে এখন সবচেয়ে প্রিয় গন্তব্য হয়ে দাঁড়িয়েছে। বিশ্বের তৃতীয় উচ্চতম শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা-সহ অন্যন্য তুষার শৃঙ্গরাজির অনবদ্য রূপ, উচ্ছল নদী ও ঝর্না, নয়নাভিরাম সরোবর, চোখজুড়োন অর্কিড ও ফুল, নানা রঙের পাখি, গা ছমছমে অরণ্য— সব মিলিয়ে ছোট্ট রাজ্যটির এই বিপুল সম্ভার সারা বছর পর্যটকদের আকর্ষণ করে।
২৫ মে, ২০১৭
Sikkim
সন্দীপন মজুমদার
শান্ত, নিরিবিলি পরিবেশে সময় কাটানোর জন্য, প্রকৃতির অনাস্বদিত রূপের স্বাদ নিতে হলে আসতেই হবে ছুজাচেন। উচ্চতা ৩৫০০ ফুট। রংগলি বাজার থেকে মাত্রই আড়াই কিলোমিটার দূরে (রোলেপ যাওয়ার রাস্তায়) অবস্থিত এই জায়গাটি। দূরে চোখে পড়বে গাতি জলবিদ্যুৎ প্রকল্প।
২৬ মে, ২০১৭
ochena sohor2
পরবর্তী পর্যায়ে স্থান সঙ্কুলান না হওয়ায় ১৯১০ খ্রিস্টাব্দে উত্তর দিকে নতুন করে এর সংলগ্ন আরও একটি ভবন নির্মাণ করা হয় এবং পরবর্তী ১৯৭০ খ্রিস্টাব্দে দক্ষিণ দিকে হাইকোর্ট ভবনের বর্তমান স্থাপত্যের সঙ্গে সমতা রেখে আর একটি নতুন ভবন নির্মাণ করা হয়েছে।
২৬ মে, ২০১৭
Ladakh
পৃথ্বীরাজ ঢ্যাং
লেহ-র আশপাশে রয়েছে ছোট কয়েকটি গ্রাম, পর দিন চাইলে লেহ-তে অলস ঘোরাঘুরি কেনাকাটা আর লাদাখি গ্রামের ঘরবাড়ি জীবনযাত্রা ফসলের ক্ষেত দেখে বিশ্রাম নিয়ে কাটানো যেতে পারে। যেতে পারেন উপরের শঙ্কর বা সমকর গুম্ফাতে, দেখে নিতে পারেন তিব্বতি শরণার্থীদের বাজার।
২৭ মে, ২০১৭
Jungle
শান্তনু চক্রবর্তী
পাহাড়-নদী-জঙ্গল-সমুদ্রের এক রামধনু মিশেল পশ্চিমবঙ্গ। উত্তরের হিমালয় থেকে দক্ষিণের বঙ্গোপসাগর— প্রকৃতি তার ভাণ্ডার উজাড় করে দিয়েছে এখানে। অপার প্রাকৃতিক সৌন্দর্যে মোড়া এই রাজ্যের নানা প্রান্তের হালহদিস কয়েকটি পর্বে। প্রথম পর্বে উত্তরবঙ্গের ডুয়ার্সে জঙ্গলযাত্রা।
২৫ মে, ২০১৭
High Court
তারাপদ সাঁতরা
খ্রিস্টীয় আঠারো শতকের মাঝামাঝি সময়ে কলকাতার সবচেয়ে উঁচু অট্টালিকা কোনটি— এ প্রশ্নের জবাবে বলতে হবে, কলকাতার ‘ব্ল্যাক জমিনদার’ গোবিন্দরাম মিত্রের নবরত্ন মন্দির; যেটি উচ্চতায় ছিল ১৬৫ ফুট। অবশ্য ‘ব্ল্যাক জমিনদার’-কৃত সে সময়ের এই ব্ল্যাক প্যাগোডাটি প্রতিষ্ঠার বছর সাতেকের মধ্যেই ঝড় আর ভূমিকম্পে ভেঙে পড়ে।
২৫ মে, ২০১৭
tiger
সব্যসাচী চক্রবর্তী
পেছনে তাকিয়ে দেখি আমাদের হাত ছয়েক দূরে একটি বাঘিনি হেঁটে বেরোলো ঝোপঝাড়ের ভেতর দিয়ে। মহারাষ্ট্রের বাঘ-বন ঘুরে কলম ধরলেন সব্যসাচী চক্রবর্তী। শুধুমাত্র আনন্দবাজার ওয়েবসাইটের জন্য।
২৯ মে, ২০১৭
Daringbadi
সৌমিত্র বিশ্বাস
আদিবাসী অধ্যুষিত ওড়িশার কান্ধামাল জেলায় ইস্টার্ন ঘাট পাহাড়ের কোলে প্রায় ৩০০০ ফুট উচ্চতায় দারিংবাড়ি। আমাদের গাড়ি গোপালপুর ছাড়িয়ে কলকাতা-চেন্নাই রাজপথ ধরে কিছুটা এগিয়ে ব্রহ্মপুর (পুরনো নাম বেরহামপুর)-এর পথ ধরে।
২৯ মে, ২০১৭
Prawn Cutlet
কলকাতার সব থেকে নামজাদা লাল বাতি পল্লির উল্টো ফুটে দেখা মেলে সেই বিগতযৌবনার। চড়া মেকআপের বাহুল্য নেই। বরং বয়সকে থোড়াই কেয়ার স্পর্ধা। অগোছালো, অকুতোভয়। ব্যস্ত রাজপথের অকিঞ্চিৎকর ল্যান্ডমার্ক বয়ে আনছে সেই পোড়খাওয়া ধ্রুপদী সুরভি।
২৫ মে, ২০১৭
Dinosaur
সৃজন দে সরকার
কলকাতায় নাকি ডাইনোসর আছে! আছেই তো, কিন্তু কোথায় সেটি বোধহয় জানা নেই অনেকরই। কেউ কেউ হয়তো বলবেন, কেন, ভারতীয় জাদুঘরে। আসলে তা নয়, জাদুঘরে ডাইনোসর নেই, সেটি আছে বরাহনগরের ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটে।
২৫ মে, ২০১৭
1
সন্দীপন মজুমদার
লালমাটির রোমান্টিক রাস্তা ধরে পাহাড়ি নিসর্গকে দু’চোখে রেখে দিকশূন্যপুরের দিকে যেতে যেতেই হঠাত্‌ থমকাতে হয় এক অপূর্ব লেক দেখে! গাঢ় নীল রঙা সে লেক দেখে মন যেমন বিমোহিত হয়, সৌন্দর্যসুধা আকণ্ঠ পান করে তৃপ্তির আধারও ভরে কানায় কানায়!
২৫ মে, ২০১৭
1
ইদানীং সময়ের উল্লেখ করতে গিয়ে প্রায়ই আমার ভুল হয়ে যায়। তবে এখানে যে ঘটনার কথা বলব সেটা খুব সম্ভবত অষ্টাশির জুন-টুন হতে পারে। একটা জায়গা থেকে ঘুরে এসে অন্য একটা দলের জন্য মানালিতে অপেক্ষা করছিলাম। হঠাৎ দে-দার সঙ্গে দেখা। এই দে-বাবুটি এক্কেবারে ‘উঠল-বাই-তো-কটক-যাই’ প্রকৃতির মানুষ ছিলেন।
২৫ মে, ২০১৭
Disneyland
ছোটবেলায় আমি ছিলাম কার্টুন আর ফেয়ারি টেলস্‌-এর প্রবল ভক্ত। ভাবতাম, টিভির পর্দা কিংবা বইয়ের পাতা থেকে ওই সব চরিত্রেরা উঠে এসে যদি এক বার দর্শন দিয়ে যায়, তা হলে বুঝি জীবন সার্থক হয়ে যাবে! শৈশবের সেই কল্পনাকে বাস্তবের রং দেওয়ার একটা সুযোগ এসে গেল বড়দিনের ছুটিতে। ডিসেম্বরের মিশিগানে হাড় হিম করা ঠান্ডায় যখন আমরা কর্তা-গিন্নি কোনও গরম জায়গায় যাওয়ার প্ল্যান করছি, হঠাত্ই মাথায় এল ফ্লোরিডার কথা।
২৫ মে, ২০১৭
village
জগন্নাথ ঘোষ
কলকাতা শহর থেকে মাত্র ১৬০ কিমি দূরে নিখাদ একটি গ্রাম। গ্রামটির প্রাচীনত্ব তার শিকড় অনুসন্ধানেই প্রকাশ পাচ্ছে। আনুমানিক দশম-একাদশ খ্রিস্টাব্দে এক জন সামন্ত রাজা এখানে তাঁর রাজ্য প্রতিষ্ঠা করেন। কিংবদন্তি, রাজার চেহারার সঙ্গে লোমশ ভাল্লুকের সাদৃশ্য থাকায় তাঁর নাম ছিল ভাল্লুপদ, এবং রাজ্যটির নাম ভাল্কি। রাজা তাঁর প্রজাদের জলকষ্ট নিবারণে রাজ্যে সাড়ে তিনশো পুষ্করিণী খনন করিয়েছিলেন যার মধ্যে একশোটি এখনও প্রাণবন্ত।
২৫ মে, ২০১৭
18bhromon7
পাশ দিয়ে এক নৌকো স্কুলফেরত পড়ুয়া। কেউ হাত নাড়ে। কেউ আবার ফিরেও তাকায় না, বন্ধুর আঁকার খাতা দেখতে ব্যস্ত। নিজেদের স্কুলফেরত পুলকারের আড্ডার কথায় মশগুল তখন বড় নৌকোটা। ইতিমধ্যে ধীরে ধীরে পেরিয়ে যাচ্ছে ভাসমান স্কুল, সরকারি অফিস, ব্যাঙ্ক। বিদেশি পর্যটকদের নৌকোটা তখন ওই পড়ুয়াদের গাঁয়ের ভিতরে ঢোকার চেষ্টায় বেজায় জোরে পিছনের দিকে ঠেলে চলেছে কম্বোডিয়ার টোনলে সাপ লেকের জল। তার উপরেই ভাসমান গ্রামের নাম ক্যামপং ফ্লুক। লিখছেন সুচন্দ্রা ঘটক
২৫ মে, ২০১৭
Place
নিজস্ব প্রতিবেদন
ঘড়ি কাঁটা ধরে অফিস বেরনো। না হলেই যে ট্রেন মিস। আর দিনের শেষে ধুঁকত ধুঁকতে বাড়ি ফেরা।
২৫ মে, ২০১৭
আরও খবর