Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Indrani Dutta: মটর পোলাও আর বাদামি চিকেন, পুজোর রাতে আমিষ-নিরামিষে

যাঁদের কোনও বাধা-নিষেধ নেই। তাঁদের জন্য রইল মটর পোলাও আর বাদামি চিকেন।

ইন্দ্রাণী দত্ত
কলকাতা ১৩ অক্টোবর ২০২১ ১৩:০৭
মটর পোলাও-বাদামি চিকেনের রেসিপি দিলেন ইন্দ্রাণী দত্ত।

মটর পোলাও-বাদামি চিকেনের রেসিপি দিলেন ইন্দ্রাণী দত্ত।

আমার বাড়িতে পুজো হয়। তাই ষষ্ঠী থেকে অষ্টমী বাড়িতে নিরামিষ। নবমীতে যদিও 'নিরামিষ' খাসির মাংস হয়। তার স্বর্গীয় স্বাদ যাঁরা খেয়েছেন তাঁরাই জানেন। কিন্তু যাঁদের বাড়িতে পুজো হয় না, তাঁদের কোনও বাধা-নিষেধ নেই। তাঁরা উদ্‌যাপনের অঙ্গ হিসেবে পোলাও আর মাংস মেনুতে রাখতেই পারেন। তাঁদের জন্য রইল মটর পোলাও আর বাদামি চিকেন। রান্না করা খুবই সোজা। স্বাদেও অনবদ্য।

Advertisement
মটর পোলাও।

মটর পোলাও।


মটর পোলাও

কী কী লাগবে:

ছ'জনের জন্য দু’বাটি দেরাদুন রাইস বা লম্বা সরু চাল (আধ ঘণ্টা ভেজানো), ফোড়নের জন্য তেজপাতা, গোলমরিচ, এলাচ, দারচিনি, লবঙ্গ, স্টার আনিস, একটা বড় পেঁয়াজ (কুচনো) আদা-রসুনবাটা এক চামচ করে, আধ কাপ মটরশুঁটি, ঘি, নুন, মিষ্টি।

কী ভাবে বানাবেন:

পাত্রে তেল গরম হলে ফোড়নের সমস্ত উপকরণ দিন। হাল্কা ভেজে নিন যাতে সুগন্ধ বের হয়। এর পর পেঁয়াজকুচি দেবেন। নরম করে অল্প ভাজতে হবে। এ বার তাতে রসুন দিতে হবে। কিছুক্ষণ কষার পরে আদাবাটা দেবেন। তার পর আবার কষুন। কষতে কষতে মটরশুঁটি দিয়ে দিন। ভাল করে সবটা কষা হলে তাতে চাল দেবেন। চাল দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করার পর গরম জল দিয়ে দেবেন। জল কিন্তু চালের এক ইঞ্চি উপর পর্যন্ত থাকবে। একই সঙ্গে নুন, মিষ্টি আর বড় এক চামচ ঘি দিয়ে দিন। ঝাল খেতে যাঁরা ভালবাসেন, তাঁরা উপরে দু'টি কাঁচালঙ্কা চিরে দিয়ে দিন। এ বার পাত্রের মুখ ভাল করে আটকে দিন। এক দম ঢিমে আঁচে মিনিট দশেক রান্না করুন। চাল নরম হয়ে জল শুকিয়ে গেলেই নামিয়ে নিন।

বাদামি চিকেন

কী কী লাগবে:

মুরগি এক কেজি (ছাল সমেত), পেঁয়াজ কুচি, পেঁয়াজ বাটা, রসুন কুচি, আদা বাটা, ফোড়নের জন্য ছোট-বড় এলাচ, দারচিনি, লবঙ্গ, আধ কাপ টক দই, আধ কাপ বাদাবাটা, হলুদ-লঙ্কা গুঁড়ো, নুন-মিষ্টি স্বাদ মতো।

কী ভাবে বানাবেন:

সাদা তেলে ফোড়ন দিন। সুগন্ধ না বেরোনো পর্যন্ত ভাজতে হবে। এর পর এতে পেঁয়াজকুচি দিন। ঢিমে আঁচে হালকা সোনালি করে ভেজে নিন। নরম হয়ে গেলে তাতে একে একে পেঁয়াজ, রসুন বাটা(অথবা কুচি) দিয়ে দিন। ভাল করে কষতে থাকুন। এ বার আদাবাটা দিয়ে আবার কষুন। দরকারে অল্প জল দিতে পারেন। ভাল করে কষার পর চিকেন দিয়ে কষতে থাকুন। তেল ছেড়ে এলে বাদামবাটা দিয়ে আবার কষতে থাকুন। গরম জল দিয়ে ঢিমে আঁচে ঢাকা দিয়ে রান্না করতে হবে। জল শুকিয়ে গেলে টক দই, হলুদ, লঙ্কাগুঁড়ো দিয়ে আবার কষতে থাকুন। তেল ছেড়ে এলে জল, নুন, মিষ্টি দিয়ে প্রেসারে বসান। অথবা কড়াইতেও ঢাকা দিয়ে রাঁধতে পারেন। মাংস নরম হয়ে গেলে উপরে বড় এক চামচ ঘি ছড়িয়ে দিন। গ্রেভি গা মাখা হলে নামিয়ে নিন।

তথ্য সহায়তায় সর্বাণী দত্ত

আরও পড়ুন

Advertisement