Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

Kitchen Tips: স্টিলের থালাবাসনে লালচে দাগ আর দুর্গন্ধ? পরিষ্কার করবেন কী ভাবে

সারা বছর বাক্সবন্দি থাকা বাসন বার করার দরকার পড়ে বাড়ির লক্ষ্মী পুজোয়। পিতল-রুপো-কাঁসা তো বটেই স্টিলের বাসনেরও একই হাল। সারা বছর বাক্সবন্দি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ অক্টোবর ২০২১ ১২:০১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

উৎসবের মরসুমে বাড়িতে অতিথিদের আসা-যাওয়া লেগেই থাকে। কারও কারও বাড়িতে পুজোও হয়। এই সময়ে প্রচুর বাসনের দরকার হয়। সারা বছর বাক্সবন্দি থাকা বাসন বার করার দরকার পড়ে এই সময়েই। কিন্তু বার করেই দেখা যায়, সেগুলিতে নানা রকম ছোপ দাগ। তার সঙ্গে ভ্যাপসা গন্ধও। পিতল-রুপো-কাঁসা তো বটেই স্টিলের বাসনেরও একই হাল। তাতেও দাগ-ছোপ পড়ে যায়, গন্ধ হয়ে যায়। এই সব বাসন পরিষ্কার করবেন কী ভাবে? রইল সন্ধান।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


বেকিং সোডা: বাসন পরিষ্কার করার জন্য ২ টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে ৪-৫ টেবিল চামচ ভিনিগার মিশিয়ে নিন। এর মধ্যে লেবুর খোসাও মিশিয়ে নিতে পারেন। এই মিশ্রণ দিয়ে স্টিলের বাসন মেজে নিন। দাগ-ছোপ এবং গন্ধ— দু’টিই দূর হবে।

কফি: প্রথমে এক চামচ কফি জলে মিশিয়ে নিন। তার পরে সেই জলের মধ্যে বাসনটি ডুবিয়ে রাখুন। তার পরে বাসনটিকে আগুনে বসিয়ে জলটি ফোটান। মিনিট দুয়েক ফোটালেই হবে। এর পরে বাসনের মধ্যে জলটি ১৫-২০ মিনিট রেখে দিন। বাসনটি গরম করা সম্ভব না হলে, কফি ভেজানো জল আলাদা করে ফুটিয়ে নিয়ে বাসনের মধ্যে ঢেলে দিতে পারেন। ১৫-২০ মিনিট কফি-জল বাসনের মধ্যে রেখে দেওয়ার পরে সেটিকে বাসন মাজার সাবান দিয়ে ভাল করে ধুয়ে নিন। দাগ এবং গন্ধ— সব দূর হবে।

আলু: আগের বছর অতিথিরা যখন এসেছিলেন, যে বাসনে খাওয়াদাওয়া হয়েছিল, এ বছর সেই থালাবাসন বার করে দেখছেন ভ্যাপসা গন্ধ হয়ে গিয়েছে? আলু বড় বড় করে কেটে নুন মাখিয়ে নিন। ওই বাসনগুলির মধ্যে আলুর টুকরো রেখে চাপা দিয়ে রাখুন। ১৫ মিনিটেই গন্ধ চলে যাবে।

ভিনিগার: স্টিলের বাসনে দাগ-ছোপ তার সঙ্গে গন্ধ? ওর মধ্যে একটু ভিনিগার ঢেলে ১৫ মিনিট অল্প আঁচে রেখে দিন। গন্ধ দূর হবে সহজেই।

আরও পড়ুন

Advertisement