Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Coronavirus: এক দফা টিকাকরণ হয়েছে? কোভিডের ডেল্টা রূপের সঙ্গে লড়তে প্রস্তুত কি শরীর

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ জুলাই ২০২১ ১৪:১৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রতিষেধকই পারে সংক্রমণের তীব্রতা কমাতে। এমনই কথা ঘুরপাক খাচ্ছে সর্বত্র। কিন্তু কোভিডের ডেল্টা রূপের সঙ্গে লড়ার জন্য আপাতত কি একটি টিকা যথেষ্ট কার্যকর?

প্রায় সব প্রতি‌ষেধক দিতে হচ্ছে দুই দফায়। গোটা বিশ্বে এমনই চলছে। এ দেশে কোভ্যাক্সিন আর কোভিশিল্ড দেওয়া হচ্ছে বেশির ভাগ ক্ষেত্রে। দুই ক্ষেত্রেই দু’টি করে টিকা দিতে হবে। প্রথম দফার টিকাকরণ হয়ে থাকলেও পরবর্তীটি নেওয়ার সময় এখনও হয়নি অনেকেরই। তার মধ্যেই ডেল্টা প্রজাতির ভাইরাস ছড়াতে শুরু করেছে। অতিমারির তৃতীয় ঢেউ আসার আশঙ্কাও দেখা দিচ্ছে সর্বত্র।

এমন অবস্থায় প্রশ্ন উঠছে, একটি টিকা আপাতত সুরক্ষিত রাখতে পারবে কিনা সকলকে। নাকি দ্বিতীয় দফার টিকাকরণ না হওয়া পর্যন্ত চিন্তা থেকেই যাচ্ছে?

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


একটি টিকা আংশিক সুরক্ষা দেয় বলেই মনে করেন গবেষকেরা। অর্থাৎ, একটি টিকা নেওয়ার পরেও যথেষ্ট তীব্র হতে পারে সংক্রমণ। সেই মতো সাবধানতা অবলম্বন করেই চলতে হবে বলে মত গবেষকেদের।

বিষয়টি নিয়ে দেশ-বিদেশে গবেষণা চলছে। ফরাসি বিজ্ঞানীদের একটি দল সম্প্রতি জানিয়েছে, দু’টি টিকা নেওয়া থাকলে তবেই খানিকটা প্রতিরোধশক্তি জন্মায় ডেল্টা রূপের সঙ্গে লড়ার। ৫৯টি রক্তের নমুনা সংগ্রহ করে হয়েছিল সেই গবেষণা।

গবেষকেরা যাঁদের রক্তের নমুনা সংগ্রহ করেছেন, সেই সকল ব্যক্তির ফাইজার বা অ্যাস্ট্রাজেনেকা প্রতিষেধক নেওয়া ছিল। সে সব নমুনা পরীক্ষার ভিত্তিতেই এমন দাবি করেছেন গবেষকেরা। তবে এ কথা সব ধরনের প্রতিষেধকের ক্ষেত্রেই সত্যি হবে কি না, তা জানতে সময় লাগবে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement