Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Coronavirus: কাদের করোনা সংক্রমণ বাড়াবাড়ি জায়গায় পৌঁছবে? উত্তর লেখা আছে জিনে, জানাচ্ছে গবেষণা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ জুলাই ২০২১ ১২:১৯
জিনের সঙ্গে কি করোনা সংক্রমণের সম্পর্ক আছে?

জিনের সঙ্গে কি করোনা সংক্রমণের সম্পর্ক আছে?
ছবি: সংগৃহীত

কারও কারও ক্ষেত্রে করোনা সংক্রমণ শরীরে প্রায় কোনও প্রভাবই ফেলছে না, আবার কারও ক্ষেত্রে এই সংক্রমণ প্রাণঘাতী হয়ে দাঁড়াচ্ছে। কার ক্ষেত্রে করোনার প্রভাব কেমন হবে, তা কি আগে থেকে বলা সম্ভব? সেই অনুযায়ী কি সাবধান হতে পারবেন মানুষ?

এই ধরনের প্রশ্নের উত্তর খুঁজতে জোরদার গবেষণা চলছে গত এক বছর ধরেই। হালে এই গবেষণায় উঠে এসেছে কিছু গুরুত্বপূর্ণ তথ্য। বিজ্ঞানীরা বলছেন, মানুষের জিনের গঠনের সঙ্গে সম্পর্ক থাকতে পারে করোনা সংক্রমণের ভয়াবহতার। অর্থাৎ করোনা সংক্রমণ কার শরীরে কতটা প্রভাব ফেলবে, তা নির্ভর করতে পারে জিনের উপর।

সম্প্রতি ফিনল্যান্ডের হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় উঠে এসেছে জিনের সঙ্গে করোনা সংক্রমণের সম্পর্কের সূত্র। গবেষণায় বলা হয়েছে, যাঁদের শরীরে ‘টিওয়াইকে২’ নামক জিন রয়েছে, তাঁদের এই সংক্রমণের ফলে বাড়াবাড়ির আশঙ্কা বেশি।

Advertisement
করোনায় কাদের বিপদের আশঙ্কা বেশি?

করোনায় কাদের বিপদের আশঙ্কা বেশি?


কী এই টিওয়াইকে২ জিন? সুস্থ মানুষের শরীরে এই জিনই রোগপ্রতিরোধ ব্যবস্থাকে নানা ধরনের নির্দেশ পাঠায়। করোনা সংক্রমণ যাঁদের ক্ষেত্রে বাড়াবাড়ি রকমের সমস্যা ডেকে আনছে, তাঁদের সকলের শরীরেই জিনের উপস্থিতি প্রকট।

একই সঙ্গে ‘এফওএক্সপি৪’ নাম আরও একটি জিনের উপস্থিতির কথা বলেছেন গবেষকেরা। এই জিনটি আবার করোনা সংক্রমণের সঙ্গে লড়াই করতে কাজে লাগতে পারে। ফুসফুসের ক্যানসার প্রতিরোধ করতে এই জিনটির উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। আগামী দিনে করোনার চিকিৎসায় এই জিনের প্রভাব গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে বলেও তাঁদের মত।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement