Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Fitness: সামনে বিয়ে? শরীর ও মন ভাল রাখতে হবু কনেরা করুন এই দু’টি যোগাসন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ জুলাই ২০২১ ১৬:৫২
তাড়াসন

তাড়াসন
ছবি: সংগৃহীত

বিয়ের তোড়জোড় শুরু মানেই একরাশ কাজের চাপ। মাথায় রাখতে হয় অনুষ্ঠানের জন্য বাড়ি ভাড়া হল কি না, বা কেনাকাটা সব ঠিক মতো হয়েছে কি না। এখন আবার জুড়ে বসেছে বিধি মেনে নিমন্ত্রণের বাছাইপর্ব। সেটাও একটা চাপ। তার পরে নতুন জীবনে প্রবেশের আগে এক ধরনের মানসিক উদ্বেগও কাজ করে। বিয়ের আনুষঙ্গিক শারীরিক ধকল ও মানসিক উদ্বেগ কাটাতে ভরসা রাখুন যোগাসনে। বিয়ের কয়েক মাস আগে থেকেই হবু কনেদের নিয়ম মেনে ব্যায়াম করা উচিত। এতে শরীরও চাঙ্গা থাকবে, ক্লান্তি কম হবে এবং ভিতরের চাপা উদ্বেগও কমবে।

তাড়াসন

সোজা হয়ে দাঁড়ান। পায়ের পাতার মধ্যে দুই ইঞ্চি দূরত্ব রাখুন। শ্বাস নিন। হাতদুটোকে উপরে তুলে কাঁধের সমান সমান নিয়ে যান। এবার আঙুল দিয়ে হাতদুটোকে জড়ান। হাতের তালু রাখুন বাইরের দিকে। এবার শ্বাস নিতে নিতে মাথার উপর হাতদুটো নিয়ে যান। পায়ের গোড়ালিগুলো মাটি থেকে উপরে তুলুন। পায়ের পাতার উপর শরীরের ভারসাম্য রাখুন। এই অবস্থায় ৩ থেকে ১০ বার শ্বাস নিন। এবার গোড়ালি নীচে নিয়ে আসুন। শ্বাস ছেড়ে আগের অবস্থায় ফিরে আসুন। দু’বার করতে পারেন এই ব্যায়াম। বিয়ের অত্যধিক কাজের চাপের জন্য অনেক সময় ঋতুস্রাব ঠিক মতো হয় না। এই আসন ঋতুচক্রকে ঠিক রাখে। এছাড়া বদহজমের সমস্যাও কমায়।

Advertisement
পশ্চিমোত্তানাসন

পশ্চিমোত্তানাসন


পশ্চিমোত্তানাসন

সামনের দিকে পা ছড়িয়ে বসুন। পায়ের পাতার অভিমুখ রাখুন আপনার দিকে। শিরদাঁড়া সোজা রাখুন। এ বার শ্বাস নিন। দুটো হাত একসঙ্গে মাথার উপর সোজা করে তুলুন। এর পরে শ্বাস ছাড়ুন। এবার আস্তে আস্তে সামনের দিকে ঝুঁকুন। হাতদুটো গোড়ালি পর্যন্ত পৌঁছলে একটির কব্জি দিয়ে আর একটি ধরে রাখুন। মাথা রাখুন হাঁটুতে। এরপর শ্বাস ছাড়ুন। খেয়াল রাখুন শিরদাঁড়া যেন সামনের দিকে প্রসারিত থাকে। শ্বাস নিন। এর পরে আস্তে আস্তে হাতদুটো সরিয়ে মাথার উপর নিয়ে গিয়ে শ্বাস ছাড়ুন। এবার হাত দুটো নামিয়ে নিয়ে পূর্বের ভঙ্গিতে ফিরে যান। মানসিক উদ্বেগ কমাবে এই ব্যায়াম।

আরও পড়ুন

Advertisement