Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Fitness: করোনা পরিস্থিতিতে জিমে যেতে ভয়? ঘরে বসেই শরীরচর্চা চলবে কী করে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ জুন ২০২১ ২১:১৯
ঘরেই হবে জিমের প্রশিক্ষণ।

ঘরেই হবে জিমের প্রশিক্ষণ।
ছবি: সংগৃহীত

করোনার ভয়াবহতা একটু কমতেই খুলছে জিম। কিন্তু যেতে ভয় পাচ্ছেন? তা বলে শরীরচর্চা তো থেমে থাকতে পারে না। তাই মুশকিল আসান করার জন্য অনলাইনেই পেয়ে যাবেন বিভিন্ন উপায়। অনেক প্রশিক্ষকই তাঁদের নেটমাধ্যমে শরীরচর্চার লাইভ ভিডিও করছেন। কেউ তাঁদের ইউটিউব চ্যানেলে প্রত্যেক সপ্তাহে ভিডিয়ো আপলোড করছেন। পছন্দ মতো বেছে নিতে পারেন যে কেউ। কিন্তু অনলাইনের কোনও নতুন শরীরচর্চার প্রশিক্ষণ শুরু করার আগে কোন জিনিসগুলো মাথায় রাখবেন একটু জেনে নিন।

বিশেষজ্ঞ নির্বাচন: কাকে দেখে শরীরচর্চা শুরু করবেন, সেটা ভাল করে ভেবে নিন। অনেক ইউ়টিউব চ্যানেলে হয়তো এমন কিছু কঠিন ব্যায়াম দেখানো হয়েছে, যেগুলো করতে গিয়ে হীতে বিপরীত হয়ে গেল। যার ভিডিও দেখে ব্যায়াম করা শুরু করছেন, তিনি নিজে কতটা পারদর্শী সেটা আগে বুঝে নিন।

নিজের পছন্দ মতো: অনেক অ্যাপ রয়েছে, যেখানে আপনি আপনার ইচ্ছা মতো প্রশিক্ষণ বানিয়ে নিতে পারবেন। ওজন কমাতে চান, স্বাস্থ্য বদলাতে চান, কোমরের মেদ কমাতে চান— যে কোনও চাহিদা অনুযায়ী আপনি প্রশিক্ষণের ধরন তৈরি করে নিতে পারেন। আপনার জীবনধারা অনুযায়ী ডায়েটও পরিকল্পনা করে দেবে এই অ্যাপগুলো।

Advertisement



বিনামূল্যে সাহায্য: নেটমাধ্যমে আপনি প্রচুর ভিডিয়ো বিনামূল্যে পেয়ে যাবেন। অনেক বলিউড তারকাদের ফিটনেস বিশেষজ্ঞরা নিয়মিত তাঁদের নেটমাধ্যমে ছোট ছোট ভিডিয়ো পোস্ট করেন। সেগুলি মেনে চলাও সহজ। ইউটিউবে অনেকের ফিটনেস চ্যানেল রয়েছে। তাঁদেরও অনেক ভিডিয়ো বিনামূল্যেই দেখতে পারেন। তবে অনেকে কিছু বিশেষ ভিডিও তৈরি করেন। সেগুলির জন্য দাম দিতে হতে পারে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement