Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Brisk walk: রোজ ১৫ মিনিট করে হাঁটছেন? কম সময়েও কী কী উপকার হচ্ছে জেনে নিন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ অগস্ট ২০২১ ০৯:৫৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

ব্যস্ত জীবনে শরীরচর্চা করার সময় পাচ্ছেন না? কিন্তু সারা দিনে ১৫ মিনিট তো বার করতেই পারেন। ব্রিস্ক ওয়াক বা জোরে হাঁটলে ১৫ মিনিটেও উপকার পেতে পারেন। অনেকেই মনে করেন, ওই টুকু হেঁটে আর কী লাভ হবে? আর সেই কারণেই কোনও রকম শরীরচর্চাই তাঁদের করা হয় না। কিন্তু জেনে রাখুন, এই অল্প সময় হাঁটলেও আপনার কী কী উপকার হতে পারে।

১। ল্যানসেট পত্রিকায় প্রকাশিত এক গবেষণা বলছে, রোজ ১৫ মিনিট হাঁটলেও আয়ু ৩ বছর পর্যন্ত বেড়ে যেতে পারে।

২। দুপুরের খাবার বা রাতের খাবার খাওয়ার পর ১৫ মিনিট হাঁটলে রক্তে শর্করা মাত্রা কম হতে পারে। এমনকী, যাঁরা প্রত্যেকদিন ৪৫ মিনিট করে সকালে হাঁটছেন, তাঁরা যদি একটানা অতক্ষণ না হেঁটে প্রত্যেকটা মিলের পর ১৫ মিনিট করে হাঁটতে পারেন, তা হলে বেশি উপকার পাবেন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


৩। প্রাপ্তবয়স্কদের প্রত্যেকদিন অন্তত ৩০ মিনিট শরীরচর্চা করা উচিত। কিন্তু অনেকেই সেই লক্ষ্য পূরণ করতে পারেন না। ওজন ঝরানোর জন্য শুধু ১৫ মিনিট হাঁটলে চলবে না। তবে যে ক্যালোরিগুলি এমনি ঝরবে না, সেগুলি ঝরানোর জন্য ১৫ মিনিটও যথেষ্ট। তবে এইটুকু শরীরচর্চার যদি রোগা হতে হয়, তা হলে হাঁটার পাশাপাশি লো-ক্যালোরি ডায়েটও করতে হবে।

৪। হৃদরোগ, টাইপ-টু ডায়াবিটিসের মতো কিছু দীর্ঘকালীন রোগের আশঙ্কা কমে হাঁটায়। তাই যত কম সময়ের জন্যেই হোক না কেন, সুযোগ পেলেই হেঁটে নিন।

আরও পড়ুন

Advertisement