Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Fitness: শরীর ঝুঁকিয়ে হাত দিয়ে পায়ের আঙুল ছুঁতে পারছেন না কেন? কোনও রোগের লক্ষণ কি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ জুলাই ২০২১ ২০:০৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

সামনে শরীর ঝুঁকিয়ে কোনও ভাবেই হাত দিয়েই পায়ের আঙুল ছুঁতে পারছেন না? সব সময়ই যে এটা পেশির নমনীয়তা না থাকার কারণে হচ্ছে, তা নয়। তবে শরীরে ঠিক মতো রক্তসঞ্চালনের জন্য পেশির নমনীয়তারও প্রয়োজন আছে। কারণ পেশি নমনীয় না হলে শরীরচর্চা বা খেলাধুলোর সময় চোট লাগার ঝুঁকি বেড়ে যায়।

কেন হাত দিয়ে পায়ের আঙুল ছুঁতে পারছেন না?

আপনার হাত যদি পায়ের আঙুল পর্যন্ত না যায়, তার অন্যতম কারণ কিন্তু ফ্যাসিয়ার কারণে হ্যামস্ট্রিংয়ের শক্ত হয়ে থাকা। আবার যদি নিতম্বদেশের পেশি ততখানি নমনীয় না হয়, তাহলেও কিন্তু এরকম ঘটতে পারে। বিশেষত যদি একটানা বসে কাজ করার অভ্যাস থাকে, তাহলেও এই সমস্যা হবে। এমনকি তা থেকে শরীরের নীচের অংশে ব্যথাও হতে পারে। আবার ধরুন আপনার পেটে প্রচুর মেদ রয়েছে। তা হলেও কিন্তু এই ভঙ্গি করতে পারবেন না। কারণ পেটের মেদ বাধা হয়ে দাঁড়াবে। আসলে সারা দিন যদি শারীরিক ভাবে ঠিক মতো সক্রিয় না থাকেন, তা হলেই কিন্ত এই সমস্যা দেখা দেবে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কী করলে এই সমস্যা মিটবে?

প্রতি দিন যদি ৩০ সেকেন্ড থেকে ১ মিনিট হাত দিয়ে পায়ের আঙুল ছোঁওয়ার চেষ্টা করেন তা হলে কয়েক সপ্তাহের মধ্যেই হ্যামস্ট্রিংয়ের পেশি প্রলম্বিত হবে। তবে এক দিন করে বন্ধ করে দিলে কিন্তু হবে না। নিয়মিত এই অভ্যাস করতে হবে। এই সমস্যা কমাতে দু’ধরনের আসন করতে পারেন, উত্তানাসন ও পদহস্তাসন।

হাত দিয়ে পায়ের আঙুল ছুঁলে কী উপকার হয়?

নিয়মিত এই ভঙ্গি অভ্যাস করলে হ্যামস্ট্রিংয়ের পেশি প্রলম্বিত হয় এবং উরুসন্ধিও নমনীয় হয়। যেহেতু এই ভঙ্গিতে সামনের দিকে শরীর পুরোটা ঝোঁকাতে হয়, তাই পেটের তলদেশ, শ্রোণীদেশ, অগ্ন্যাশয়, কিডনি প্রভৃতিরও উপকার হয়। এমনকি পেটের তলদেশের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে এই ভঙ্গি। নিয়মিত এই ভঙ্গি অভ্যাস করলে কমবে মানসিক উদ্বেগের সমস্যা।

আরও পড়ুন

Advertisement