Coronavirus

সংক্রমণ রুখতে খাঁচায় ছড়ানো হচ্ছে জীবাণুনাশক

বন দফতরের কর্তারা জানান, চিড়িয়াখানার পশুদের খাবার দেওয়ার আগে চিকিৎসকের ছাড়পত্র নিতে হবে এবং নির্দিষ্ট দূরত্ব থেকে খাবার দিতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২০ ০৫:৫৭
Share:

সুরক্ষা: পিপিই পরে কাজ করবেন চিড়িয়াখানার কিপারেরা। নিজস্ব চিত্র

বাঘ-সিংহের মতো প্রাণীদের শরীরে করোনা-সংক্রমণ যাতে না হয়, তার জন্য আলিপুর চিড়িয়াখানার কিপারদের ‘পার্সোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট’ (পিপিই) পরা বাধ্যতামূলক করল বন দফতর। এ ছাড়াও বন দফতরের তরফে নির্দেশ দিয়ে বলা হয়েছে, বাঘ-সিংহ গোত্রের প্রাণীদের উপরে নিয়মিত নজর রাখবেন চিকিৎসকেরা এবং দিনে দু’বার চিড়িয়াখানা চত্বর ও পশুপাখিদের খাঁচায় ছড়াতে হবে জীবাণুনাশক।

Advertisement

সম্প্রতি নিউ ইয়র্কের চিড়িয়াখানায় নাদিয়া নামে একটি বাঘিনীর শরীরে করোনা-সংক্রমণ ধরা পড়েছে। কিপারের থেকেই তার সংক্রমণ হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। তার ভিত্তিতেই সতর্কবার্তা দিয়েছে সেন্ট্রাল জ়ু অথরিটি।

বন দফতরের কর্তারা জানান, চিড়িয়াখানার পশুদের খাবার দেওয়ার আগে চিকিৎসকের ছাড়পত্র নিতে হবে এবং নির্দিষ্ট দূরত্ব থেকে খাবার দিতে হবে। খাঁচায় ঢোকার আগে জুতোও জীবাণুনাশক তরলে ভেজাতে হবে। কর্মী এবং বাঘ-সিংহের শরীরের তাপমাত্রা নিয়মিত মাপার জন্য চিড়িয়াখানা কর্তৃপক্ষের হাতে ‘থার্মাল গান’ পৌঁছে যাবে বলে খবর।

Advertisement

রাজ্য জ়ু অথরিটির খবর, রাজ্যের বাকি চিড়িয়াখানাগুলিতেও একই নির্দেশ দেওয়া হয়েছে। সর্বত্রই দ্রুত পিপিই কিট পৌঁছনো হবে। আলিপুর রাজ্যের বৃহত্তম চিড়িয়াখানা বলে একেই মডেল হিসেবে বেছে নেওয়া হচ্ছে। বাকি চিড়িয়াখানাগুলির মধ্যে দার্জিলিঙের পদ্মজা নায়ডু এবং শিলিগুড়ির উপকণ্ঠে বেঙ্গল সাফারি পার্ক বিশেষ ভাবে উল্লেখযোগ্য। সেগুলিতেও অতি-সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন