Coronavirus in Kolkata

কোভিড বর্জ্য মামলার শুনানি আগামী মাসে

কমিটির তরফে বেশ কিছু সুপারিশ করা হলেও সেগুলি কতটা মানা হয়েছে, তা নিয়ে ধন্দে কমিটির সদস্যদের একাংশই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২০ ০১:৫৭
Share:

প্রতীকী ছবি।

প্রায় ৯০টি পুর এলাকা থেকে সংগৃহীত হয়েছে ৮৩২ কিলোগ্রাম কোভিড-বর্জ্য! অর্থাৎ, পুরসভা পিছু ১০ কিলোগ্রামেরও কম। যেখানে সারা রাজ্যে কোভিড রোগীরা রয়েছেন, সেখানে এত কম পরিমাণ কোভিড-বর্জ্য কী ভাবে হল, তা নিয়ে আগেই প্রশ্ন উঠেছিল। বৃহস্পতিবার এই সংক্রান্ত মামলায় জাতীয় পরিবেশ আদালতের তরফে লিখিত নির্দেশেও বিষয়টির উল্লেখ করা হয়েছে। সেই সঙ্গে মামলার শুনানির দিন ধার্য হয়েছে আগামী ৩ ডিসেম্বর।

Advertisement

কোভিড-বর্জ্য সংগ্রহ, প্রক্রিয়াকরণ এবং তা নষ্ট যাতে যথাযথ ভাবে হয়, সেটা দেখতে একটি বিশেষজ্ঞ কমিটি গড়েছিল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। ওই কমিটির তরফে বেশ কিছু সুপারিশ করা হলেও সেগুলি কতটা মানা হয়েছে, তা নিয়ে ধন্দে কমিটির সদস্যদের একাংশই। মামলার আবেদনকারী, পরিবেশকর্মী সুভাষ দত্তের কথায়, ‘‘প্রায় ৯০টি পুর এলাকায় হোম কোয়রান্টিনে থাকা রোগীদের বর্জ্যের পরিমাণ মাত্র ৮৩২ কিলোগ্রাম! এটা কী ভাবে সম্ভব?’’ কোভিড-বর্জ্য নিয়ে সংশ্লিষ্ট কমিটির যুগ্ম আহ্বায়ক নব দত্ত বলেন, ‘‘বর্জ্য সংগ্রহ থেকে শুরু করে তা নষ্ট করা— প্রতি ধাপে নজরদারির প্রয়োজন। না হলে এমন অসঙ্গতি থেকেই যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন