Firhad Hakim

ঠিকা জমি নিয়ে পরামর্শ

সম্প্রতি ঠিকা টেনেন্সি নিয়ে একাধিক অভিযোগও জমা পড়ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২০ ০২:৫৬
Share:

ফিরহাদ হাকিম। ফাইল চিত্র

ঠিকা জমিতে আবাসন নির্মাণ সংক্রান্ত সমস্যা যাতে না থাকে, তার আইন রয়েছে। ফলে এই ধরনের জমিতে বহুতল নির্মাণ ও বাড়ির মিউটেশন করা সম্ভব। এমনকি, ব্যাঙ্ক ঋণও পাওয়া যাবে। তবে সে ক্ষেত্রে সরকারি ছাড়পত্র (এনওসি) প্রয়োজন। শহরবাসীকে শনিবার এমনই প‍রামর্শ দিতে শোনা গেল কলকাতা পুরসভার ‘টক টু কর্পোরেশন’ অনুষ্ঠানে।

Advertisement

সম্প্রতি ঠিকা টেনেন্সি নিয়ে একাধিক অভিযোগও জমা পড়ছিল। তার মধ্যেই এ দিন অনুষ্ঠানে ৯৩ নম্বর ওয়ার্ডের লেক গার্ডেন্সের এক বাসিন্দা ফোনে অভিযোগে জানান, তাঁর ফ্ল্যাটের মিউটেশন হচ্ছে না। পুর প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম ঠিকা টেনেন্সির এনওসি জমা করে কমিশনারকে (রেভিনিউ) চিঠি লেখার পরামর্শ দেন।

চেয়ারম্যান জানান, ঠিকা সংক্রান্ত একটি কমিটি রয়েছে। যেখানে ভূমি রাজস্বের সচিবও আছেন। ওই সংক্রান্ত সব আবেদন পুরসভার ঠিকা সেলে জমা হলে ১৫ দিনে পুরসভা কাগজ তৈরি করে দেবে। তবে আবেদনকারীর পর্যাপ্ত কাগজপত্র থাকতে হবে। পাশাপাশি তিনি এও জানান, শহরের বিভিন্ন জায়গায় ঠিকা জমি আছে, যেখানে ভাড়াটেরা থাকেন। এ সব নিয়ে সমস্যাও রয়েছে। এগুলির নিষ্পত্তির প্রয়োজন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন