১১টি বিকল্প জলাশয়ে ছটপুজো

নগরোন্নয়ন দফতরের খবর, নোনাডাঙার তিনটি, যোধপুর পার্ক, গল্ফ গার্ডেনে রামধন পার্ক, গোবিন্দন কুট্টি জলাশয়, মাদারতলা ঝিল, নব বৃন্দাবন ঝিল, লায়েলকা পুকুর, কাটজুনগর পুকুর এবং রুবি হাসপাতালের পিছনে থাকা জলাশয়গুলি ছটপুজোর জন্য চিহ্নিত করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২২ অক্টোবর ২০১৯ ০২:৫১
Share:

প্রতীকী ছবি।

জাতীয় পরিবেশ আদালতের নির্দেশে এ বার রবীন্দ্র সরোবরে ছটপুজো নিষিদ্ধ। পরিস্থিতির মোকাবিলায় সরোবরের পরিবর্তে আশপাশের ১১টি জলাশয়ে ছটপুজো করার পরিকাঠামো গড়ে তুলছে রাজ্য সরকার। সোমবার রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম এ খবর জানিয়ে বলেন, ‘‘দিল্লি থেকে জানিয়ে দেওয়া হয়েছে, রবীন্দ্র সরোবরে ছটপুজো করা যাবে না। কোনও ধর্মবিশ্বাসকে আঘাত করা বাংলার সংস্কৃতি নয়। তাই মুখ্যমন্ত্রীর নির্দেশে নতুন করে ১১টি জলাশয় চিহ্নিত করা হয়েছে। সেখানেই পুজো করতে পারবেন পুণ্যার্থীরা।’’

Advertisement

নগরোন্নয়ন দফতরের খবর, নোনাডাঙার তিনটি, যোধপুর পার্ক, গল্ফ গার্ডেনে রামধন পার্ক, গোবিন্দন কুট্টি জলাশয়, মাদারতলা ঝিল, নব বৃন্দাবন ঝিল, লায়েলকা পুকুর, কাটজুনগর পুকুর এবং রুবি হাসপাতালের পিছনে থাকা জলাশয়গুলি ছটপুজোর জন্য চিহ্নিত করা হয়েছে। সেখানে পুণ্যার্থীদের জন্য স্নান-ঘর, পোশাক বদলানোর ঘর, আলো এবং পানীয় জলের ব্যবস্থা রাখা হচ্ছে। প্রতিটি জলাশয়ে নামার জন্য তৈরি হচ্ছে বিশেষ ঘাট। থাকবে নিরাপত্তা ব্যবস্থাও।

পুরসভা সূত্রের খবর, দু’-এক দিনের মধ্যেই শহর জুড়ে বাংলা এবং হিন্দিতে নতুন ঘাটগুলির তথ্য সংবলিত বিজ্ঞাপন দেওয়া হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন