Elephant Death

রাতভর চেষ্টার পরে উদ্ধার হাতির মৃতদেহ

স্থানীয় বাসিন্দারা বলেন, ২৫ থেকে ৩০টি হাতির একটি দল শুক্রবার রাতেই সদর ব্লকের আইসাবাঁধি থেকে ডুমুরকোটার জঙ্গলে এসে ডেরা বেঁধেছে। সেই দলেরই কয়েকটি হাতি পার্শ্ববর্তী ধান খেতে চলে আসে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২০ ০২:৩৭
Share:

প্রতীকী চিত্র।

ধান খেতে মিলল হাতির মৃতদেহ। মৃতদেহটি সঙ্গী দাঁতালরা ঘিরে থাকায়, সারা রাত চেষ্টার পর শনিবার ভোরে সেটিকে উদ্ধার করেন বনকর্মীরা। মেদিনীপুর সদর ব্লকের গুড়গুড়িপালের ডুমুরকোঠার ঘটনা। বন দফতর সূত্রে জানা গিয়েছে, শুক্রবার সন্ধ্যায় জঙ্গল লাগোয়া ধানের জমিতে একটি আকারে মাঝারি বয়স্ক হাতির মৃতদেহ পড়ে থাকতে দেখেন স্থানীয় বাসিন্দারা। তাঁরাই বন দফতরে খবর দেন। রাতেই বন দফতরের কর্মীরা মৃত হাতিটিকে উদ্ধার করতে জঙ্গলে পৌঁছন। কিন্তু দলের অন্য দাঁতালরা মৃতদেহটি ঘিরে থাকায়, আশপাশে যেতে পারেননি বনকর্মী-সহ হুলাপার্টির সদস্যরা। সারা রাত চেষ্টা করেও হাতির দলটিকে জঙ্গলে পাঠাতে পারেননি দফতরের কর্মীরা। শেষমেশ, শনিবার ভোরে ধান খেত থেকে মৃত হাতিটিকে উদ্ধার করা সম্ভব হয়।

Advertisement

স্থানীয় বাসিন্দারা বলেন, ২৫ থেকে ৩০টি হাতির একটি দল শুক্রবার রাতেই সদর ব্লকের আইসাবাঁধি থেকে ডুমুরকোটার জঙ্গলে এসে ডেরা বেঁধেছে। সেই দলেরই কয়েকটি হাতি পার্শ্ববর্তী ধান খেতে চলে আসে। বনকর্মীদের সামনে পেয়ে প্রায়ই হাতিদের ধান-আনাজের খেতে চলে আসা এবং ফসল নষ্ট করার প্রসঙ্গে ক্ষোভ উগরে দেন স্থানীয়রা। হাতিটির মৃত্যু সম্পর্কে বন দফতরের মেদিনীপুর ডিভিশনের ডিএফও সন্দীপ বেরওয়াল বলেন, ‘‘কী ভাবে হাতিটির মৃত্যু হল, তা খতিয়ে দেখা হচ্ছে। হাতির মৃতদেহটির ময়নাতদন্ত করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন