আজ ঝাড়গ্রামে ‘সাবধানী’ তৃণমূল

প্রতীকী ছবি।

জেলা পরিষদের সভাধিপতি ও সহ সভাধিপতি নির্বাচন নিয়ে বাড়তি ঝুঁকি নিচ্ছে না তৃণমূল। আজ, বুধবার সভাধিপতি ও সহ-সভাধিপতি নির্বাচন হবে। জেলা পরিষদের সদস্যদের শপথ গ্রহণও হবে আজ। তাৎপর্যপূর্ণ ভাবে আজ ঝাড়গ্রামে আসছেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। সভাধিপতি ও সহ-সভাধিপতি নির্বাচনের পরে তাঁদের ও সদস্যদের সংবর্ধনা অনুষ্ঠানে থাকবেন তিনি। 

শাসকদল সূত্রে খবর, তফসিলি মহিলা সভাধিপতি পদে দলের ঠিক করা প্রার্থীর বিরুদ্ধে দলের অন্য গোষ্ঠীর প্রার্থীর নাম বিজেপির পক্ষ থেকে প্রস্তাব হতে পারে। তাই কোনও ঝুঁকি না নিয়ে মহাসচিব ঝাড়গ্রামে হাজির থাকছেন। কে সভাধিপতি হবেন আর কে সহ-সভাধিপতি হবেন তা চূড়ান্ত করেছেন তৃণমূলের শীর্ষ নেতৃত্ব। মুখ বন্ধ খাম বুধবার সকালে পার্থই নিয়ে আসবেন বলে তৃণমূল সূত্রে খবর।তৃণমূলের এক প্রবীণ জেলা নেতার ব্যাখ্যা, ঝাড়গ্রাম জেলার ৭৯ টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ২১ টি-তে বোর্ড গড়েছে বিজেপি। শাসক শিবিরে ভাঙন ধরিয়ে তৃণমূলের অন্য গোষ্ঠীর সমর্থনে দু’একটি পঞ্চায়েত যেমন বিজেপি দখল করেছে, তেমনই গেরুয়া শিবিরের সমর্থনেও এক দু’টি গ্রাম পঞ্চায়েতে তৃণমূলের প্রস্তাবিত প্রার্থীর পরিবর্তে শাসক দলের অন্য গোষ্ঠীর প্রধান নির্বাচিত হয়ে গিয়েছেন। 

ঝাড়গ্রাম জেলা পরিষদের ১৬ টি আসনের মধ্যে ১৩ টিতে জিতেছে তৃণমূল। বাকি তিনটি আসন বিজেপি পেয়েছে। সংখ্যায় তৃণমূল অনেক এগিয়ে থাকলেও সংশয় পিছু ছাড়ছে না। সভাধিপতি হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন জেলা তৃণমূলের চেয়ারম্যান সুকুমার হাঁসদার গোষ্ঠীর মাধবী বিশ্বাস। লালগড় থেকে নির্বাচিত মাধবী বিগত ঝাড়গ্রাম জেলা পরিষদের নারী ও শিশু কল্যাণ কর্মাধ্যক্ষ ছিলেন। কিন্তু জেলায় সুকুমার বিরোধী গোষ্ঠী চাইছে সুজলা তরাই-কে সভাধিপতি করা হোক। সুজলাদ বিগত গোপীবল্লভপুর-২ পঞ্চায়েত সমিতির বিদ্যুৎ কর্মাধ‍্যক্ষ ছিলেন। এ বার তৃণমূলের নির্বাচিত ১৩ জন সদস্যের মধ্যে কেবল এই দুজন মহিলা তফসিলি জাতির। সহ সভাধিপতি পদটি সাধারণের জন্য থাকলেও ওই পদে আদিবাসী কাউকে আনা হতে পারে বলে শাসক দল সূত্রে খবর। শাসক শিবিরের আশঙ্কা, বিজেপি যদি তৃণমূলের কারও নাম সভাধিপতি পদের জন্য প্রস্তাব করে দেয়, সেই সুযোগে ভোটাভুটিতে অন্য কিছু হয়ে গেলেও হয়ে যেতে পারে। জেলা তৃণমূলের চেয়ারম্যান সুকুমার হাঁসদা বলেছেন, ‘‘কে সভাধিপতি হবেন, সেটা বুধবার মহাসচিব আসার পরে জানা যাবে। শপথ গ্রহণ অনুষ্ঠানে থাকবেন পার্থবাবু। দলীয় বৈঠকও করতে পারেন মহাসচিব।’’ জেলাশাসক আয়েষা রানির কথায়, ‘‘বুধবার দুপুর দেড়টায় জেলাপরিষদ ভবনে সদস্যদের শপথ গ্রহণ এবং সভাধিপতি ও সহ সভাধিপতি নির্বাচন হবে।’’