সুষ্ঠু ভাবে বোর্ড গঠনই চ্যালেঞ্জ জেলা প্রশাসনের


নির্বাচনের মাধ্যমে জয়ী গ্রাম পঞ্চায়েতের বোর্ড গঠন হয়েছে গত মাসে। আর তাকে কেন্দ্র করে রাজ্যের বিভিন্ন জেলায় রক্ত ঝরলেও, মুর্শিদাবাদের ৪১টি গ্রাম পঞ্চায়েতের প্রধান-উপপ্রধান নির্বাচনে তেমন কোনও গন্ডগোল হয়নি। এ বারে বিনাপ্রতিন্দ্বন্দ্বিতায় জয়ী ত্রিস্তর পঞ্চায়েতের বোর্ড গঠন শুরু হচ্ছে আগামী ১৪ সেপ্টেম্বর থেকে। চলবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। জেলার ২০৯টি গ্রাম পঞ্চায়েত, ২৬টি পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদের বোর্ড গঠন হবে। এই সব বোর্ড গঠন নির্বিঘ্নে করানোই চ্যালেঞ্জ জেলা প্রশাসনের। কারণ, বোর্ড গঠনকে কেন্দ্র করে শাসকদলেরর গোষ্ঠী কোন্দল মাথা চাড়া দিতে পারে। তবে মুর্শিদাবাদ জেলা প্রশাসনের কর্তারা জানাচ্ছেন, গত মাসের মত এ মাসেও ত্রিস্তর পঞ্চায়েতের বোর্ড গঠন নির্বিঘ্নে করতে যাবতীয় ব্যবস্থা করা হচ্ছে।

জেলা তৃণমূলের মুখপাত্র অশোক দাস বলেন, “দলে কোনও গোষ্ঠীদ্বন্দ্ব নেই। বোর্ড গঠন হবে শান্তিপূর্ণ ভাবেই।” তাঁর দাবি, পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের পদাধিকারী কে হবেন তা দলের রাজ্য কমিটি ঠিক করে দেবে। আর গ্রাম পঞ্চায়েতের পদাধিকারী সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে হবে। সংখ্যাগরিষ্ঠ সদস্য কাকে চাইছেন তা দেখার জন্য ব্লক সভাপতিদের দায়িত্ব দেওয়া হয়েছে। 

পঞ্চায়েতের বোর্ড গঠন নির্বিঘ্নে করতে ৫ দফায় ২০৯টি গ্রাম পঞ্চায়েত, ৪ দফায় ২৬টি পঞ্চায়েত সমিতি এবং  ২৭ সেপ্টেম্বর মুর্শিদাবাদ জেলা পরিষদের বোর্ড গঠন করার দিনক্ষণ ঠিক হয়েছে। এ বারে গ্রাম পঞ্চায়েতের প্রধান-উপপ্রধান, পঞ্চায়েত সমিতির সভাপতি-সহ সভাপতি, কর্মাধ্যক্ষ, জেলা পরিষদের সভাধিপতি-সহকারি সভাধিপতি, কর্মাধ্যক্ষ পদে শাসক দলের সদস্যদের বসার সম্ভাবনাই বেশি। 

কারণ, ওই সব গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি কিংবা জেলা পরিষদে বেশিরভাগ আসনে শাসক দলের লোকজন বিনা প্রতিন্দ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। তাই এখন ত্রিস্তর পঞ্চায়েতের পদ পেতে শাসকদলের নির্বাচিত সদস্যরা দলের জেলা ও রাজ্যস্তরের নেতাদের কাছে তদ্বির শুরু করে দিয়েছেন।

মুর্শিদাবাদের জেলাশাসক পি উলাগানাথন বলছেন, “সুষ্ঠু ভাবে ত্রিস্তর পঞ্চায়েতের বোর্ড গঠন করতে প্রয়োজনীয় পদক্ষেপ করা হচ্ছে।” জেলায় ত্রিস্তর পঞ্চায়েতে বিনাপ্রতিন্দ্বন্দ্বিতায় জয়ী আসনের সংখ্যা বেশি। যে সব গ্রাম পঞ্চায়েতের সব আসনে ভোট হয়েছিল এবং ওই গ্রাম পঞ্চায়েত এলাকায় থাকা পঞ্চায়েত সমিতির সব আসনে ভোট হয়েছিল সেই পঞ্চায়েতগুলিতে গত মাসেই প্রধান ও উপপ্রধান নির্বাচন হয়েছে। 

আগামী ১৪ সেপ্টেম্বর ৪৫টি, ১৭ সেপ্টেম্বর ৫২টি,  ১৮ সেপ্টেম্বর ৩৬টি,  ১৯ সেপ্টেম্বর  ৪৬টি এবং ২০ সেপ্টেম্বর ৩০ টি গ্রাম পঞ্চায়েতের প্রধান-উপপ্রধান নির্বাচন হবে। অন্যদিকে আগামী ২০ সেপ্টেম্বর ও  ২৪ সেপ্টেম্বর ৬টি করে, এবং  ২৫ ও ২৬ সেপ্টম্বর ৭ টি  করে পঞ্চায়েত সমিতির সভাপতি ও সহসভাপতি নির্বাচন হবে। ২৭ সেপ্টেম্বর হবে মুর্শিদাবাদ জেলা পরিষদের সভাধিপতি ও সহকারি  সভাধিপতি নির্বাচন।