কোন দিন নিরামিষ খেলে কোন দেবতার আশীর্বাদ পাওয়া যায় জেনে নিন

কেউ ভালবাসেন আমিষ, আবার কেউ নিরামিষ। খাওয়াটা যার যার নিজের তৃপ্তি। কিন্তু আমরা সপ্তাহের বিশেষ বিশেষ দিনে নিরামিষ খেয়ে থাকি, যার যার আরাধ্য ভগবানকে তুষ্ট রাখার জন্য। কিন্তু কোন দিন নিরামিষ আহার করলে কোন দেবতা তুষ্ট হন জানেন?

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৯ ০০:০৫
Share:

খাবারের রুচি বোধ সব সময় নিজের ওপর নির্ভর করে। খাবার আমরা যে যার নিজের পছন্দের খেতে ভালবাসি। কেউ ভালবাসেন আমিষ, আবার কেউ নিরামিষ। খাওয়াটা যার যার নিজের তৃপ্তি। কিন্তু আমরা সপ্তাহের বিশেষ বিশেষ দিনে নিরামিষ খেয়ে থাকি, যার যার আরাধ্য ভগবানকে তুষ্ট রাখার জন্য। কিন্তু কোন দিন নিরামিষ আহার করলে কোন দেবতা তুষ্ট হন জানেন?

Advertisement

রবিবার– রবিবার দিন নিরামিষ আহার গ্রহণ করে সূ্র্যদেবের আরাধনা করলে খুব ভাল ফল পাওয়া যায়।

সোমবার– মহাদেবকে সন্তুষ্ট রাখার জন্য প্রতি সোমবার নিরামিষ খাওয়া হয়। এতে মহাদেবের কৃপা লাভ করা যায় ও আশীর্বাদ পাওয়া যায়। এ ছাড়াও চন্দ্র গ্রহকে তুষ্ট করার জন্য অনেকে সোমবার নিরামিষ খেয়ে থাকেন। যাঁদের চন্দ্র দুর্বল তাঁরা অবশ্যই সোমবার নিরামিষ খাবেন।

Advertisement

মঙ্গলবার– প্রতি মঙ্গলবার নিরামিষ আহার গ্রহণ করলে মা মঙ্গলচণ্ডী, মা বগলাদেবী এবং হনুমানজির আশীর্বাদ পাওয়া যায়। তা ছাড়া মঙ্গল গ্রহকে তুষ্ট রাখার জন্য আমরা প্রতি মঙ্গলবার নিরামিষ আহার গ্রহণ করে থাকি। যাঁদের মঙ্গল দুর্বল তাঁরা অবশ্যই মঙ্গলবার নিরামিষ খাবেন।

আরও পড়ুন: এই চারটি রাশির ওপর হনুমানজির কৃপা সর্বদা থাকে

বুধবার– বুধবার দিন নিরামিষ আহার গ্রহণ করে হয় গণেশজির আরাধনা করার জন্য। তা ছাড়া বুধ গ্রহকে তুষ্ট করার জন্য বুধবার নিরামিষ আহার গ্রহণ করা উচিত। যাঁদের বুধ গ্রহ দুর্বল, তাঁরা অবশ্যই বুধবার নিরামিষ খাবেন।

বৃহস্পতিবার– প্রতি বৃহস্পতিবার আমরা অনেকেই নিরামিষ খাই মা লক্ষ্মীর আরাধনা করার জন্য। তা ছাড়া বৃহস্পতি গ্রহকে তুষ্ট রাখার জন্যও নিরামিষ খাওয়া হয়। যাঁদের বৃহস্পতি গ্রহ নীচস্ত বা বক্রী, তাঁরা অবশ্যই বৃহস্পতিবার নিরামিষ আহার গ্রহণ করবেন।

শুক্রবার– সন্তোষী মাতার উপবাস করার জন্য এবং শুক্র গ্রহকে তুষ্ট রাখার জন্য শুক্রবার নিরামিষ আহার গ্রহণ করুন। যাঁদের শুক্র গ্রহ দুর্বল, তাঁরা অবশ্যই শুক্রবার নিরামিষ খাবেন।

শনিবার– বেশির ভাগ মানুষই শনিবার নিরামিষ খেয়ে থাকেন শনিদেব ও মা কালীর উপবাস করার জন্য। শনিবারে নিরামিষ আহার গ্রহণ করলে শনিদেবের কৃপা লাভ করা যায়। যাঁদের শনি গ্রহ দুর্বল, তাঁদের শনিবার আমিষ আহার একদম বর্জনীয়।

এ ছাড়া রাহুকে তুষ্ট রাখার জন্য শনিবার এবং কেতুকে তুষ্ট রাখার জন্য মঙ্গলবার নিরামিষ আহার গ্রহণ করা অতি আবশ্যক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন