New York

করোনাভাইরাসে আক্রান্ত এ বার চিড়িয়াখানার বাঘ

রবিবার বাঘের করোনাভাইরাসের রিপোর্ট পজিটিভ আসার কথা জানিয়েছেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

Advertisement

সংবাদ সংস্থা          

নিউইয়র্ক শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২০ ১২:০১
Share:

কোভিড-১৯ এ আক্রান্ত নাদিয়া। ছবি- এএফপি।

বেলজিয়ামের এক পোষ্য বিড়াল, হংকং-এর দু’টি কুকুর কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছিল আগেই। এ বার নিউইয়র্কের চিড়িয়াখানার একটি বাঘের শরীরে করোনাভাইরাসের উপস্থিতির প্রমাণ মিলল। রবিবার বাঘের করোনাভাইরাসের রিপোর্ট পজিটিভ আসার কথা জানিয়েছেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ প্রকাশ না পাওয়া এক কর্মীর থেকেই বাঘটি সংক্রমিত হয়েছে বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে।

Advertisement

নিউইয়র্কের ব্রনক্স চিড়িয়াখানার করোনায় আক্রান্ত ওই বাঘের নাম নাদিয়া। এই মালায়ান বাঘের বয়স চার বছর। নাদিয়ার বোন আজুল ছাড়া দু’টি অন্য প্রজাতির বাঘ ও তিনটি সিংহের মধ্যে শুকনো কাশির লক্ষণ দেখা গিয়েছে বলে জানিয়েছেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

এক আন্তর্জাতিক সংবাদ সংস্থাকে দেওয়া বিবৃতিতে জানানো হয়েছে, “বাঘেদের সাবধানতার সঙ্গে পরীক্ষা করা হয়েছে। এ ক্ষেত্রে কোভিড-১৯ সম্পর্কে যে জ্ঞান পাওয়া গিয়েছে, তা সারা বিশ্বের সঙ্গে ভাগ করে নেওয়া হবে। আক্রান্ত বাঘটির খিদে কমে গেলেও সে সুস্থ রয়েছে। বাকিদের অবস্থাও প্রায় একই। সব প্রাণীদেরই আমরা কড়া নজরে রাখছি। আমরা ওদের সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠার প্রার্থনা করছি।’’ প্রাণীদের মধ্যে কী ভাবে করোনাভাইরাসের প্রতিক্রিয়া হচ্ছে সে দিকেও নজর রাখছেন চিকিৎসকরা।

Advertisement

প্রাণীদের দেহ থেকে মানবদেহে করোনাভাইরাস সংক্রমিত হয় না, বলে মত বিশেষজ্ঞদের। কিন্তু মানবদেহ থেকে তা ছড়িয়ে প্রাণীদের মধ্যে সংক্রমণ ঘটাতে পারে।

নিউইয়র্ক শহরে থাকা চিড়িয়াখানা ও অ্যাকোয়ারিয়ামগুলি গত ১৬ মার্চ থেকেই বন্ধ করে দেওয়া হয়েছে। করোনাভাইরাস সংক্রমণের জেরে আমেরিকায় ইতিমধ্যেই মৃত্যু হয়েছে সাড়ে ন’হাজারেরও বেশি মানুষের। তার মধ্যে নিউইর্য়ক শহরেই মৃত্যু হয়েছে তিন হাজারের বেশি মানুষের।

আরও পড়ুন: ফোনে মোদীর কাছে ওষুধ চাইলেন ট্রাম্প

আরও পড়ুন: অতিমারি নয়, ভয় সমাজের গোপন অসুখকে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন