সরকার গড়ার আশা ছাড়ছেন না নেতানিয়াহু

সরকার গঠন নিয়ে ইজ়রায়েলের প্রেসিডেন্ট আর রিভলিন আগামী রবিবার থেকে রাজনৈতিক দলগুলির সঙ্গে আলোচনা শুরু করবেন।

Advertisement

সংবাদ সংস্থা 

জেরুসালেম শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৯ ০১:৩৬
Share:

ছবি: এএফপি।

ইজ়রায়েলের নির্বাচনে আসন সংখ্যার নিরিখে বৃহত্তম দল হতে পারেনি বেঞ্জামিন নেতানিয়াহুর লিকুদ পার্টি। তা সত্ত্বেও প্রধানমন্ত্রী পদ ধরে রাখার আপ্রাণ চেষ্টা করছেন নেতানিয়াহু। তাঁর নেতৃত্বাধীন সরকারে শামিল হওয়ার জন্য তিনি বৃহত্তম দল ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির নেতা বেঞ্জামিন বেনি গানৎজকে আহ্বান জানিয়েছেন। গানৎজ অবশ্য ওই আহ্বান উড়িয়ে আজ দাবি করেছেন, তিনিই ইজ়রায়েলের পরবর্তী প্রধানমন্ত্রী।

Advertisement

সরকার গঠন নিয়ে ইজ়রায়েলের প্রেসিডেন্ট আর রিভলিন আগামী রবিবার থেকে রাজনৈতিক দলগুলির সঙ্গে আলোচনা শুরু করবেন। ১২০ আসনের ইজ়রায়েল পার্লামেন্টের ৯৭ শতাংশ ভোট গণনার পর দেখা যাচ্ছে, গানৎজের ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি পেয়েছে ৩৩টি আসন এবং ৩১টি আসনে জয়ী হয়েছে নেতানিয়াহুর লিকুদ পার্টি। ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির নেতৃত্বাধীন মধ্য-বাম জোট দখল করেছে ৫৭টি আসন এবং নেতানিয়াহুর নেতৃত্বাধীন জোট জয়ী হয়েছে ৫৫টি আসনে। নেতানিয়াহু বলেন, ‘‘বেনি, আমাদের একটা ঐক্যবদ্ধ সরকার গঠন করতে হবে। আজ যে কোনও সময়ে আমার সঙ্গে দেখা করতে পারেন।’’ গানৎজে অবশ্য জানান, পরবর্তী সরকার গঠিত হবে তাঁর নেতৃত্বেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন